ADS
হেডলাইন
◈ করোনা টিকা উৎপাদনে অন্য দেশগুলোকে সহায়তার আহ্বান ◈ রোজা রাখলেন ওয়ার্নার-উইলিয়ামসন ◈ ১২ জুন থেকে চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা শুরু ◈ আইনজীবী মুক্তির সঙ্গে পুলিশের আচরণ অসৌজন্যমূলক: ঢাকা আইনজীবী সমিতি ◈ একদিনের রিমান্ডে অভিনেত্রী রোমানা স্বর্ণা ◈ মিস ইউনিভার্স হওয়ার স্বপ্নভঙ্গ মিথিলার ◈ বাংলাদেশে করোনা টিকা উৎপাদনের প্রস্তাব রাশিয়ার ◈ হেফাজত নেতা কোরবান আলী কাসেমী গ্রেফতার ◈ মনমোহনের পর এবার করোনায় আক্রান্ত রাহুল গান্ধী ◈ সীমিত পরিসরেই চলবে ব্যাংক, পুঁজিবাজার ও বিমা অফিস ◈ করোনায় আরও ৯১ জনের প্রাণহানি ◈ শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা ◈ ৬ নিয়ম মানলেই রমজানে পানি পিপাসা কম লাগবে ◈ দেশে ই-স্টোর চালু করবে ভিভো ◈ টিকা নিয়েও করোনা আক্রান্ত জিৎ ◈ ইফতারে পাওয়ার ড্রিংক পুদিনার শরবত ◈ বিব্রতকর সমস্যা ব্রণ ◈ ৭৬ বছরে আবুল হায়াতের করোনা জয় ◈ সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়ল বিমানের বিশেষ ফ্লাইট ◈ ২৮ এপ্রিল পর্যন্ত কঠোর লকডাউনের প্রজ্ঞাপন জারি
ADS

দ্রুত দাঁতের দাগ দূর করার ঘরোয়া টিপস

১৫ আগস্ট ২০২০, ৯:৩৪:৫৯

আপনার সৌন্দর্যের মূল উপাদান হচ্ছে দাঁত। আর সুন্দর দাঁতের হাসি মানে আপনার সৌন্দর্যের মাত্রা আরো কয়েকগুণ বেড়ে যাওয়া। তাই সাদা ঝকঝকে দাঁত মানে সুন্দর হাসি।

আপনার এবং দাঁতের এই সৌন্দর্য ধরে রাখতে প্রয়োজন সঠিক সময়ে সঠিকভাবে দাঁতের যত্ন নেয়া। আমাদের কিছু বদ অভ্যাসের কারণে সুন্দর দাঁত পরিণত হয় অসুন্দর ও নোংরা। আমাদের দাঁতে অনেক সময় নানা কারণেই দাগ হতে পারে। নিয়মিত যত্নের অভাবে দাঁতে বিভিন্নরকম দাগ হয়। দাঁত ভালো রাখতে মেনে চলতে হবে কিছু ঘরোয়া টিপস।

অনেক কারণে দাঁতে হতে পারে হালকা লালচে, কালচে ও হলদে ভাব। মাড়ি থেকে রক্ত পড়া থেকে শুরু করে দাঁত কালচে হয়ে যাওয়া ইত্যাদি সমস্যায় ভুগতে হয়। দাঁতে হলুদ বা কালো দাগ হয়ে যাওয়ার সমস্যায় ভুগলে তা দূর করার চেষ্টা করতে হবে।

দাগ দূর করতে জেনে নিন ঘরোয়া কিছু উপায়-

লবণ: দাঁত পরিষ্কারের জন্য লবণ বেশ পরিচিত একটি উপাদান। লেবুর খোসায় এক চিমটি লবণ দিয়ে তা দাঁতে ঘষুন। এতে দাঁতের দাগ দূর হয়ে যাবে। লেবুতে ভিটামিন ‘সি’ রয়েছে এবং লবণ ময়লা পরিষ্কার করে।

বেকিং সোডা: দাঁতের দাগ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এক চা চামচ বেকিং সোডার সঙ্গে একটি পাতিলেবুর অর্ধেকটার রস মেশান। কিছুক্ষণ পরেই দেখবেন মিশ্রণটির আকার ঘন তরলের মতো হয়েছে। এবার এই তরল আঙুলে করে তুলে দাঁতের উপরে শুধু লাগিয়ে দিন, ঘষার প্রয়োজন নেই। তিন মিনিট পরে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন, দাঁতের দাগ দূর হয়ে যাবে।

হলুদ: হলুদের সঙ্গে সরিষার তেল এবং লবণ মিশিয়ে তা ব্রাশের মতো দাঁতে ঘষলে দাঁত পরিষ্কার হয়। দাঁতের দাগ দূর করার জন্য এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

লবণ ও সরিষার তেল: লবণের মধ্যে ২-৩ ফোঁটা সরিষার তেল মিশিয়েও দাঁত পরিষ্কার করতে পারেন, এতে আপনার দাঁত ঝকঝকে সাদা হবে।

গাজর: দাঁতের দাগ দূর করতে সাহায্য করে গাজর। গাজরে থাকা ফাইবার দাঁত পুরোপুরি পরিষ্কার করে দেয়। এটি দাঁতের কোণার ময়লা দ্রুত দূর করতে সহায়তা করে। দাঁত পরিষ্কার রাখতে নিয়মিত গাজর খাওয়ার অভ্যাস করুন।

পোড়া কাঠকয়লা: আগে অনেকেই দাঁত পরিষ্কারের কাজে পোড়া কাঠকয়লা ব্যবহার করতেন। আপনিও এই পদ্ধতি কাজে লাগাতে পারেন। পোড়া কাঠকয়লা বা ঘুঁটের ছাই নিয়ে ভালো করে হাতে পিষে নিজের আঙুলের সাহায্যে দাঁতে ঘষুন। দাঁত পরিষ্কার হবে।

দাঁতকে সুন্দর ও সাদা ঝকঝকে করে তুলতে যত্নের প্রয়োজন। আপনার সৌন্দর্য বৃদ্ধিতে ঝকঝকে সাদা দাঁতের বিকল্প নাই।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: