ADS
হেডলাইন
◈ করোনা ইস্যুতে কোনো ঝুঁকি নেয়া যাবে না: প্রধানমন্ত্রী ◈ স্বাস্থ্য খাতে অনিয়ম দুর্নীতি ও সংকট নিয়ে সংসদে কঠোর সমালোচনা ◈ হজ নিয়ে সৌদি সরকারের নতুন প্যাকেজ ঘোষণা ◈ প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন শেরপুরে আরও ২৫ পরিবার ◈ পরীমনির পাশে তারারা ◈ ঢাকা বোট ক্লাব থেকে নাসির বহিষ্কার ◈ ঘরের বেড়া কেটে মায়ের কোল থেকে শিশুকন্যা চুরি ◈ ১৯ জুন থেকে ফের শুরু হচ্ছে গণটিকা ◈ ঢাকা মেডিক্যালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী শনাক্ত ◈ সোমালিয়ায় সেনা অভিযানে ৫০ আল-শাবাব জঙ্গি নিহত ◈ নাসিরের বাসা থেকে যা উদ্ধার করলো পুলিশ ◈ মৃত্যু আবার ৫০ ছাড়াল, শনাক্ত ৩০৫০ ◈ ৩ দিন গ্যাস সংকটে থাকবে সারাদেশ ◈ রিস্ক না নিয়ে লকডাউন দিতে বলেছেন প্রধানমন্ত্রী ◈ মহাকাশ থেকে সুয়েজ খালের বিরল দৃশ্য ◈ কাঁচা হলুদ এবং মধু খেলে কি কি উপকার পাবেন জেনে নিন ◈ লেমন চিকেন রাইস ◈ বর্ষায় তারুণ্যের ফ্যাশন ◈ বারবার জ্বরে আক্রান্ত হচ্ছেন খালেদা ◈ পরীমনির মামলায় ব্যবসায়ী নাসিরসহ গ্রেপ্তার ৫
হোম / টিপস / বিস্তারিত
ADS

আক্কেল দাঁতের ব্যথা কমান মুহূর্তেই

১৯ মার্চ ২০২১, ৬:১৩:৫২

আক্কেল দাঁতে ব্যথা হলে অসহ্য যন্ত্রণায় জ্বরসহ গলা, কানে ব্যথাসহ গিলতে অসুবিধা হয়। ভুগতে হয় বেশ কয়েকদিন। প্রাপ্তবয়স্ক সবাইকেই আক্কেল দাঁতের ব্যথা সহ্য করতে হয়।

আক্কেল দাঁত ওঠার সময় অনেকের আবার অপারেশন করতে হয়। সবকিছু মিলিয়ে কঠিন সময় পার করেন ভুক্তভোগীরা। এজন্য আক্কেল দাঁতের ব্যথাসহ দাঁতের যেকোনো যন্ত্রণা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন ঘরোয়া উপায়ে। জেনে নিন করণীয়-

দাঁত ব্যথা দূর করতে লবণ জল দিয়ে কুলি করা উপকারী। এজন্য হালকা গরম পানিতে সোডিয়াম ক্লোরাইড যোগ করে কুলি করুন। এতে মুখের ভেতরের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস হয়। দাঁত ও মাড়ি সুস্থ রাখে লবণ পানি।

অনেক সময় আক্কেল দাঁতের কারণে অন্য দাঁতে ব্যথা শুরু হয়। এসময় লবণ পানি দিয়ে কুলি করলে ব্যথা থেকে মুক্তি মেলে। দাঁত, মাড়ি, গলায় ব্যথা কমাতে খুব ভালো কাজ করে লবণ পানি।

পুদিনা পাতার অনেক স্বাস্থ্যগুণ আছে। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান থাকে, যা ব্যথা কমাতে সহায়তা করে। পুদিনা পাতার রসে এক টুকরো তুলো ভিজিয়ে মাড়িতে লাগান। গরম গরম পুদিনা পাতার চা পান করলেও সুফল মিলবে।

লবঙ্গ প্রদাহনাশক হিসেবে কাজ করে। শুধু দাঁত নয় শরীরের যেকোনো স্থানের ব্যথা মুহূর্তেই কমাতে পারে লবঙ্গের তেল। এ তেলে অ্যানালজেসিক বৈশিষ্ট্য আছে, যা দাঁতের ব্যথা কমায়।

এ ছাড়াও লবঙ্গের তেল ব্যাকটেরিয়া ধ্বংস করে। বিভিন্ন সংক্রমণের ঝুঁকি কমায়। ব্যথা উপশম করতে লবঙ্গ তেল দাঁতের আক্রান্ত স্থানে ব্যবহার করুন। আস্ত লবঙ্গ পানিতে ফুটিয়ে কুলকুচিও করতে পারেন। এতে ব্যথা থেকে মুক্তি মিলবে।

প্রাকৃতিক ভেষজ অ্যালোভেরায় আছে হাজারো উপকারিতা। আক্কেল দাঁতের ব্যথাও মুহূর্তে কমিয়ে দিতে পারে এর গুনাগুণ। এ ছাড়াও দাঁতের ফোলাভাব দূর করে। দাঁতের গোড়ায় অ্যালোভেরা জেল ব্যবহার করলে মুহূর্তেই ওই অংশটি ঠান্ডা হয়ে ব্যথা কমতে শুরু করবে।

আদা এবং রসুন বাটা ব্যবহার করতে পারেন মাড়িতে। এ দুই উপাদানে থাকা বিভিন্ন সংক্রমণবিরোধী উপাদান প্রদাহ কমায় এবং জীবাণু ধ্বংস করে।

কাঁচা হলুদে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান দাঁত ব্যথা মুহূর্তেই কমাতে পারে। এজন্য আস্ত লবঙ্গ ২টি এবং এক টুকরো কাঁচা হলুদ কুচি করে গরম পানিতে ফুটিয়ে নিন। এরপর হালকা ঠান্ডা করে ওই পানি দিয়ে মুখ কুলকুচি করুন। দিনে কয়েকবার করলে ব্যথা কমতে শুরু করবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: