ADS
হেডলাইন
◈ মঙ্গলের আকাশে প্রথম হেলিকপ্টার উড়বে বুধবার ◈ মসজিদে তারাবিসহ প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন ◈ কর্মক্ষেত্র এলাকা ত্যাগ না করতে মাঠকর্মীদের এলজিইডি মন্ত্রীর নির্দেশ ◈ বেঁচে থাকলে পহেলা বৈশাখ-ঈদ অনেক পাবেন: ওমর সানী ◈ নীরবেই শেষ হলো এবারের একুশে বইমেলা ◈ ভালো আছেন খালেদা জিয়া: চিকিৎসক ◈ আসামির উপস্থিতি ছাড়াই চলবে জামিন ও রিমান্ড শুনানি ◈ লকডাউনে বন্ধ থাকবে সব বাণিজ্যিক ব্যাংক ◈ কে জিতবে, মোস্তাফিজের রাজস্থান নাকি গেইলের পাঞ্জাব? ◈ জুমা-তারাবির বিষয়ে নির্দেশনা দেবে ধর্ম মন্ত্রণালয় ◈ একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু, শনাক্ত ৭২০১ ◈ শ্রীলঙ্কায় পৌঁছেছেন টাইগাররা ◈ কাপ্তাইয়ে ফুল ভাসিয়ে পালিত হচ্ছে বৈসাবী উৎসব ◈ লকডাউনে জরুরি প্রয়োজনে চলাচল করতে পাস দেবে পুলিশ ◈ শফী হত্যা মামলায় বাবুনগরী-মামুনুলসহ ৪৩ জনের বিরুদ্ধে চার্জশিট ◈ মামুনুলদের হাতে ইসলাম নিরাপদ নয়: প্রাণিসম্পদ মন্ত্রী ◈ সার্বভৌমত্ব রক্ষায় প্রশিক্ষিত সশস্ত্র বাহিনী অপরিহার্য: প্রধানমন্ত্রী ◈ অমর একুশে বইমেলার পর্দা নামছে আজ, নেই কোন আনুষ্ঠানিকতা ◈ হায়দরাবাদের বিপক্ষে জয় পেল সাকিবের কলকাতা ◈ সর্বাত্মক লকডাউনের প্রজ্ঞাপন
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

আজ রাবির ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

২৩ মার্চ ২০২১, ১০:৪৪:২৪

আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হবে।

এর আগে সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। এই পর্যায়গুলোতে নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সে পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে। পরবর্তীতে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না।

মূলত তিনটি ধাপে চূড়ান্ত আবেদন নেয়া হবে। প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন মঙ্গলবার (২৩ মার্চ) দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলবে শনিবার (২৭ মার্চ) বিকাল ৩টা পর্যন্ত।

দ্বিতীয় পর্যায়ের আবেদন শুরু হবে শনিবার (২৭ মার্চ) রাত ৮টা থেকে এবং চলবে সোমবার (২৯ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত। আর তৃতীয় পর্যায়ে আবেদন শুরু হবে সোমবার (২৯মার্চ) রাত ১০টা থেকে এবং চলবে বুধবার (৩১ মার্চ) রাত ১২টা পর্যন্ত।

চূড়ান্ত আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ১১০০টাকা (সার্ভিস চার্জসহ)। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৪ জুন।

এর আগে সোমবার সন্ধ্যায় আবেদনকারীদের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিতদের তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

চূড়ান্ত আবেদন করার ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ নির্ধারণ করা হয়েছে ‘এ’ ইউনিটে জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৫, মানবিক বিভাগের ৪.৪৩ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ৪.৯২।

‘বি’ ইউনিটের আবেদনের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৫, মানবিক বিভাগের ৪.৫০ এবং বাণিজ্য শাখায় প্রাথমিক আবেদনকারীর সবাই চূড়ান্ত আবেদন করতে পারবে। আর ‘সি’ ইউনিটে আবেদনের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৫, মানবিক বিভাগের জিপিএ ৫ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৪.৯২ থাকতে হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: