ADS
হেডলাইন
◈ যাদের অট্টালিকা-ফ্ল্যাট-বাড়ি সবই আছে, তাদের আরও লাগবে কেন: প্রধানমন্ত্রী ◈ দ্বিতীয় পরীক্ষাতেও করোনা নেগেটিভ সাকিব ◈ এবার মমতাকে ‘রাক্ষসী’ বললেন কঙ্গনা রানাউত ◈ করোনা থেকে বাঁচতে কোন মাস্ক বেশি নিরাপদ ◈ ঈদে ঘরেই ভ্রু প্লাক করবেন যেভাবে ◈ ইফতারে মজাদার গার্লিক ব্রেড তৈরি করবেন যেভাবে ◈ সোহরাওয়ার্দীর গাছ কাটা বন্ধে ৬ সংগঠন ও এক ব্যক্তির রিট ◈ আগামী তিনদিন ঝড়-বৃষ্টি বাড়তে পারে ◈ খালেদা জিয়ার আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ◈ চলছে বিজিবির টহল, তবুও যাত্রী নিয়ে ছাড়লো ফেরি ◈ ড. ওয়াজেদ মিয়ার আদর্শ নতুন প্রজন্মের পাথেয় হয়ে থাকবে: রাষ্ট্রপতি ◈ করোনায় বেসামাল ভারত, সংক্রমণ চার লাখের নিচে নামছেই না ◈ মা দিবসের শুভেচ্ছা জানালেন সাকিব ◈ ২৭ দিন পর করোনামুক্ত খালেদা জিয়া ◈ দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ ◈ সাদিক খান আবারও লন্ডনের মেয়র ◈ ফেরিঘাটে মানুষের পারাপার ঠেকাতে বিজিবি মোতায়েন ◈ ভারত মহাসাগরে আছড়ে পড়লো চীনা রকেটের ধ্বংসাবশেষ ◈ আজ পবিত্র লাইলাতুল কদর ◈ বিশ্ব মা দিবস আজ
হোম / টিপস / বিস্তারিত
ADS

গরমে চুলের যত্নআত্তি

১৭ মার্চ ২০২১, ৬:১২:২৭

চৈত্রের বৈরী বাতাসের সঙ্গে বেড়েছে রোদের প্রখরতা। সূর্যের উত্তাপে শরীরের পাশাপাশি ঘামছে চুলের গোঁড়া। এ থেকে দেখা দিতে পারে মাথায় খুশকি, নিস্তেজ চুল ও চুল পড়ার মতো নানা সমস্যা। এই সমস্যা থেকে উত্তরণের জন্য চাই চুলের বাড়তি কিছু যত্ন।

গরমে চুলের যত্নে যা যা করতে পারেন-

*যতটা সম্ভব খোলা হাওয়ায় হাটার চেষ্টা করুন। বাতাস চলাচল করে এমন জায়গা চুলের জন্য উপকারী। চুলের গোঁড়ায় বাতাস ঢুকলে চুল পড়া অনেকটা কমে যাবে।

*বাইরে থেকে এসে পাখার বাতাসে চুল শুকিয়ে নিন। চুল বেশিক্ষণ বেধে না রেখে খোলা রাখুন। এতে চুলের গোড়া নরম হবে না এবং চুল পড়া রোধ হবে।

*ধুলাবালি ও ঘামের কারণে চুল নিষ্প্রাণ হয়ে যায় এতে প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করতে পারেন তবে খেয়াল রাখতে হবে চুলের গোঁড়ায় যেন শ্যাম্পু লেগে না থাকে।

* গরমে অনেকের চুলে খুশকির প্রবণতা বেড়ে যায় সেজন্য আপনারা খুশকিনাশক শ্যাম্পু ব্যবহার করতে পারেন তবে ভাল ফল পাওয়ার জন্য শ্যাম্পু ব্যবহারের পূর্বে মাথার ত্বকে হালকা তেল মালিশ করে নিতে পারেন।

*চুলের যত্নে টক দই, মেহেদি পাতা, মেথি গুড়া, কাগজি লেবুর কয়েক ফোটা রস একসঙ্গে মিশিয়ে চুলের গোঁড়ায় লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। টক দই ময়েশ্চারাইজারের কাজ করে, মেথি গুড়া খুশকি দূর করে এবং কাগজি লেবুর রস চুলকে উজ্জ্বল করে। ভাল ফলের জন্য এভাবে অন্তত মাসে একবার ব্যবহার করুন।

*চুলের নিষ্প্রাণ ভাব দূর করার জন্য প্রোটিন ট্রিটমেন্ট যেমন ডিমের সাদা অংশ, পাকা কলা, টকদই একসঙ্গে মিশিয়ে চুলে লাগাতে পারেন।

*চুল পড়া কমাতে আমলকীর রস ও ক্যাস্টর অয়েল চুলের গোঁড়ায় মালিশ করে এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

*গরমে চুল আঁটসাঁট করে না বেধে পাঞ্চ ক্লিপে হালকা করে বাধুন।

*চুল শুকাতে হেয়ার ড্রায়ারের গরম বাতাস পরিহার করুন।

*গরমে চুলের যত্নে রোদে গেলে ছাতা ব্যবহার করতে পারেন এতে ঘাম কম হবে এবং ধুলাবালি থেকে ও চুল রক্ষা পাবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: