ADS
হেডলাইন
◈ মুজিব আদর্শে বিশ্বাসীরা কমপক্ষে ৩টি করে গাছ লাগান : প্রধানমন্ত্রী ◈ শর্তসাপেক্ষে অটোপাস দিচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় ◈ বিসিবির নতুন চুক্তিতে থাকছেন সাকিব ◈ তিন মাসে খেলাপি ঋণ বাড়ল ৬৮০২ কোটি ◈ লিচুর পুষ্টিগুণ ◈ ওরাল কেয়ার। যে ৫টি অভ্যাস আপনার দাঁতকে রাখবে সুস্থ ও সুন্দর সবসময় ◈ গুঁড়া চিংড়ি ভর্তা ◈ নিখুঁত মেকআপ পেতে সহজ ৫টি মেকআপ হ্যাকস ◈ আন্তর্জাতিক রিসার্চ গ্রান্ড পেলেন ববির ৫ শিক্ষার্থী ◈ শেখ হাসিনা সবচেয়ে বেশি গণমাধ্যমবান্ধব সরকার প্রধান: শ ম রেজাউল ◈ ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যা বললেন পরীমনি ◈ মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে নাসির-অমি ◈ বিএনপিকে প্রমাণ করতে হবে ১৫ আগস্টই খালেদা জিয়ার প্রকৃত জন্মদিন: কাদের ◈ দেশে করোনায় আরও অর্ধশত প্রাণহানি, নতুন শনাক্ত ৩৩১৯ ◈ টানা ৭ দিন ধরে নিম্নমুখী ভারতের করোনা পরিস্থিতি ◈ রামেকের করোনা ইউনিটে আরও ১২ জনের মৃত্যু ◈ নাসির-অমিসহ ৫ জনের বিরুদ্ধে এবার মাদক মামলা ◈ মেসির অসাধারণ গোলেও জয় পেল না আর্জেন্টিনা ◈ অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদিত ◈ করোনা ইস্যুতে কোনো ঝুঁকি নেয়া যাবে না: প্রধানমন্ত্রী
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

গরু-মুরগির কলিজা দিয়ে সাসলিক তৈরির রেসিপি

১১ মার্চ ২০২১, ১:০৫:৪৫

মুরগির গিলা-কলিজা খেতে ছোট-বড় সবাই কমবেশি পছন্দ করেন। তবে সবসময় তো আর কলিজা ভুনা খেতে ভালো লাগে না তাই না!

চাইলে কিন্তু মুরগি বা গরুর কলিজা দিয়ে ভিন্ন এক মুখোরোচক খাবার তৈরি করে নিতে পারেন। খুবই কম সময়ের মধ্যে দুর্দান্ত এক পদ তৈরি করা যায়, আর তা হলো কলিজার সাসলিক।

কাবাব জাতীয় আইটেমগুলোর মধ্যে সাসলিক একটা জনপ্রিয় নাম। সাধারণত মুরগির হাড় ছাড়া মাংস ও বিভিন্ন সবজির সমন্বয়ে এটা তৈরি করা হয়ে থাকে।

একই উপায়ে মুরগি বা গরুর কলিজা দিয়েও তৈরি করা যায় মজাদার সাসলিক। ব্যতিক্রমধর্মী এ পদটি লুচি বা পরোটার সঙ্গে খুবই মানিয়ে যায়। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. মুরগি বা গরুর কলিজা ১০ টুকরো
২. টকদই ৪ টেবিল চামচ
৪. লবণ আধা চামচ
৫. কাবাব মশলা ১ চামচ
৬. চিনি আধা চামচ
৭. লাল মরিচ গুঁড়ো আধা চামচ
৮. সরিষার তেল ৪ চামচ
৯. সাসলিক স্টিক ৩টি

পদ্ধতি

প্রথমে সাসলিক স্টিক ৩টি ২ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর কলিজা ধুয়ে ছোট কিউব আকারে কেটে নিন।

তেল বাদে সব উপকরণ একসঙ্গে দিয়ে ভালো করে মিক্স করে আধা ঘণ্টা মেরিনেট করে রাখুন। এরপর কাঠিগুলোতে কলিজা গেথে দিন।

একটি প্যানে তেল গরম করে স্টিকগুলো দিয়ে ২০ মিনিট মাঝারি আঁচে কলিজাগুলো ভাজুন। এপিঠ-ওপিঠ উল্টে ভালো করে ভেজে নিন।

ভাজা হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার কলিজার সাসলিক। এ পদটি লুচি বা পরোটার সঙ্গে বেশ মানিয়ে যায়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: