ADS
হেডলাইন
◈ করোনায় মারা গেলেন আইনজীবী রোজিনা ◈ জনসমাগম কমাতে অলি-গলিতে ব্যারিকেড ◈ ফের ফিফা র‌্যাংকিংয়ে প্রবেশ করল বাংলাদেশের মেয়েরা ◈ এইচএসসির সাধারণ ও মেধাবৃত্তির ফল প্রকাশ ◈ অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী ◈ ১৭ এপ্রিল লকডাউনে আটকেপড়া প্রবাসী কর্মীদের জন্য বিশেষ ফ্লাইট চালু ◈ রফিকুল ইসলাম মাদানী দুই দিনের রিমান্ডে ◈ ঐতিহাসিক মুজিবনগর দিবস আগামীকাল ◈ মাওলানা জুবায়ের আহমেদ গ্রেপ্তার ◈ থানার ভেতরেই ঘুষি দিয়ে বৃদ্ধকে মেরে ফেললেন আ’লীগ নেতা ◈ নকল ও মেয়াদোত্তীর্ণ করোনা টেস্টিং কিটসহ আটক ৯ ◈ এক দিনে করোনায় ১০১ জনের মৃত্যুর রেকর্ড ◈ রবিবার চালু হচ্ছে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল ◈ দ. কোরিয়ায় বাংলাদেশিদের ভিসা নিষেধাজ্ঞা, আজ থেকেই কার্যকর ◈ হেফাজত নেতাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে এল মামুনুলকাণ্ডের চাঞ্চল্যকর তথ্য ◈ রোজায় আরেক দফায় বাড়লো পণ্যের দাম ◈ ইফতারে ডাবের পানি কেন জরুরি? ◈ যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ৮ ◈ আমেরিকার প্রেসিডেন্ট হতে চান ‘দ্য রক’ ◈ লকডাউনেও মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

পৃথিবীর পাশ দিয়েই যাবে এই বিশালাকার গ্রহাণু

১২ মার্চ ২০২১, ৭:১৬:৪০

ধেয়ে আসছে একটি বিশালাকার গ্রহাণু। এটি পৃথিবীর পাশ দিয়ে অতিক্রম করবে বলে জানিয়েছে আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তবে এতে ভয় পাওয়ার কিছু নেই বলেও আশ্বস্ত করেছেন সংস্থাটির গবেষকরা।

মঙ্গলবার (৯ মার্চ) দ্য নাসা অ্যাস্টরয়েড ওয়াচ নামের একটি ভ্যারিফাইড টুইটার একাউন্ট থেকে একটি পোষ্ট দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

পৃথিবীর কাছকাছি বিশালাকার গ্রহাণু আসার কথা শুনে বিশ্বব্যাপী ভীতি ছড়িয়ে পড়েছিল। কিন্তু আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থার গবেষকরা বলছেন এই গ্রহাণু নিয়ে ভয়ের কিছু নেই। তারা বলছেন, এটি নিরাপদ দূরত্বে থেকেই পৃথিবীকে অতিক্রম করবে।

নাসা জানিয়েছে বিশালাকার এই গ্রহাণুর নাম ‘২০০১ এফও ৩২’। এটি ২১ মার্চ পৃথিবীকে অতিক্রম করবে। টুইটার পোষ্টে বলা হয়েছে, ‘২০০১ এফও ৩২’ নিরাপদে ১৩ লাখ মাইল দূর দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে। এটি নিরাপদ দূরত্ব। চাঁদ থেকে পাঁচ গুণ দূর দিয়ে যাবে গ্রহাণুটি। তাই এটি পৃথিবীতে আঘাত হানার কোনো ঝুঁকি নেই।

নাসার তথ্য অনুযায়ী, এই গ্রহাণুটি প্রথম আবিষ্কৃত হয় ২০০১ সালে। তারা দুই দশক ধরে এই গ্রহাণুর অস্তিত্ব সম্পর্কে জানেন। গ্রহাণুটি বিশালাকার হওয়ার কারণে সবার নজর কেড়েছে। এটির ব্যাস এক মাইল, কিন্তু এ নিয়েও বেশ কিছু অনিশ্চয়তা থেকে গেছে বলে জানিয়েছে সংস্থাটি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: