ADS
হেডলাইন
◈ সস্ত্রীক করোনার টিকার দ্বিতীয় ডোজ নিলেন রাষ্ট্রপতি ◈ ভার্চুয়াল উপস্থিতিতে নিম্ন আদালত থেকে দু’দফায় এক লাখ জামিন ◈ শনিবার রাতে পৃথিবীতে আছড়ে পড়তে পারে সেই চীনা রকেট! ◈ বাংলাদেশ থেকে শ্রমিক নিতে গ্রিসের আগ্রহ প্রকাশ ◈ দেশে ফিরেছেন সাকিব-মোস্তাফিজ, হোটেলে কোয়ারেন্টাইন ◈ কাল সারাদেশের মসজিদে বিশেষ দোয়া ◈ আজ হচ্ছে না খালেদার বিদেশ যাওয়ার সিদ্ধান্ত ◈ পশ্চিমবঙ্গে ভোট পুনর্গণনার দাবিতে আদালতে যাচ্ছে বিজেপি ◈ সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে অনলাইনে ◈ করোনায় দেশে মৃত্যু কমে ৪১ জন, শনাক্ত ১৮২২ ◈ করোনা মুক্ত হলেন খালেদা জিয়া ◈ মমতাকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা ◈ দেশে অক্সিজেনের কোনো ঘাটতি নেই: স্বাস্থ্যমন্ত্রী ◈ এনটিআরসিএর গণবিজ্ঞপ্তি স্থগিতের নির্দেশ ◈ এবার দৈত্যরূপে হিরো আলম ◈ সাড়ে ৪ হাজার ইউপি ব্রডব্যান্ডের সংযোগ পাচ্ছে ◈ ঢাকা-খুলনা মহাসড়কে বাস চললেও নেই যাত্রী ◈ খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে : আইনমন্ত্রী ◈ বাসায় করোনা রোগীদের হঠাৎ শ্বাসকষ্ট হলে যা করবেন! ◈ রোজায় ডায়াবেটিস রোগীরা যা খাবেন ইফতার-সেহরিতে
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

ভারত সীমান্তে ফের বাঙ্কার বানাচ্ছে চীন

১৪ মার্চ ২০২১, ১১:০৬:২৭

আবার হিমালয় এলাকায় নিজের সামরিক শক্তি বৃদ্ধি করছে চীন। ভারত-তিব্বত সীমান্ত ঘেঁষে বাঙ্কার ও গ্রাম তৈরি করছে দেশটি। হংকংভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, এসব এলাকায় এমন ৬২৪টি গ্রাম নির্মাণ করবে চীন। একটি মার্কিন স্যাটেলাইটে দেখা গেছে, এসব গ্রাম ঘিরে বাঙ্কারও তৈরি হচ্ছে। শনিবার (১৩ মার্চ) এসব খবর জানানো হয়েছে।

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এলাকার ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য বিতর্কিত সীমান্তভূমিতে চীনের নির্মাণকাজ ভারত, ভুটান এবং নেপালের উদ্বেগ বাড়াচ্ছে। শুধু গ্রামই নয়, সামরিক সুবিধা সম্পন্ন স্থাপনাও নির্মাণ করা হচ্ছে।

সম্প্রতি চীনা সরকারের একটি নথি উদ্ধৃত করে জানানো হয়েছে, চীন বিতর্কিত হিমালয় এলাকায় ৬২৪টি সীমান্ত গ্রাম নির্মাণ করতে চায়। দারিদ্র্য বিমোচনের নামে চীনা কমিউনিস্ট পার্টি নির্মমভাবে তিব্বতিদের উৎখাত করছে এবং তাদের এসব গ্রামে বসতি স্থাপন করতে বাধ্য করছে।

চীন যেমন দক্ষিণ ও পূর্ব চীন সাগরে আধিপত্য সম্প্রসারণের জন্য উপকূলরক্ষী বাহিনী সমর্থিত বেসামরিক মাছ ধরার নৌকা নিয়োগ করেছে, তেমনি তারা হিমালয়ের নির্জন সীমান্ত এলাকায় নিয়মিত সৈন্য পাঠানোর আগে পশুপালক পাঠাচ্ছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: