ADS
হেডলাইন
◈ ঢালাওভাবে বিদেশি পরামর্শক নিয়োগ নয়: প্রধানমন্ত্রী ◈ সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবি জাতীয় পার্টির ◈ ভুল স্বীকার করলেন নোবেল ◈ লিবিয়া উপকূলে নৌকাডুবি, ৩৩ বাংলাদেশি উদ্ধার ◈ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ ব্রিফিং বর্জনের ঘোষণা ◈ নথিগুলো প্রকাশ পেলে দেশের ক্ষতি হয়ে যেত: স্বাস্থ্যমন্ত্রী ◈ জুনে স্কুল-কলেজ খুলতে চায় শিক্ষা মন্ত্রণালয় ◈ রোজিনা বৃহস্পতিবার জামিন পাবেন, আশা স্বরাষ্ট্রমন্ত্রীর ◈ বাংলা একাডেমির সভাপতি হলেন অধ্যাপক রফিকুল ইসলাম ◈ মুক্তির দিনেই ইতিহাস গড়েছে সালমানের ‘রাধে’ ◈ বাংলাদেশ-শ্রীলঙ্কা চূড়ান্ত সময়সূচি ◈ নেত্রকোনায় বজ্রপাতে সাতজনের মৃত্যু ◈ এবার রেড ক্রিসেন্ট ভবনে ইসরাইলি বিমান হামলা ◈ কাশিমপুর কারাগারে সাংবাদিক রোজিনা ◈ বিসিবির সম্প্রচার স্বত্ব কিনল বাংলাদেশি প্রতিষ্ঠান ◈ সিলেটে ছুরিকাঘাতে চীনা নাগরিক নিহত ◈ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত ◈ রাজধানীতে স্বস্তির বৃষ্টি ◈ করোনায় আরও ৩০ মৃত্যু, শনাক্ত ১২৭২ ◈ করোনার বছরেও শীর্ষ রেমিট্যান্স আহরণকারী দেশের তালিকায় বাংলাদেশ
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

ইফতারে স্বাস্থ্যসম্মত রকমারি শরবত

১৫ এপ্রিল ২০২১, ২:২০:০৪

সারাদিন রোজা থাকার পর সন্ধ্যায় ইফতারে মন সব-সময় ঠান্ডা জাতীয় খাবার খেতে মন চায়।

সাধারণত ইফতারে শরবত থাকা খুবই পরিচিত ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে বাসা বা বাড়িতে তৈরি শরবত সবচেয়ে ভালো হয়। এতে কোনো কৃত্রিম উপাদান থাকে না বলে স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু কিভাবে তৈরি করবেন স্বাস্থ্যসম্মত শরবত? এবার তাহলে রোজায় ক্লান্তি দূর করতে কয়েকটি শরবতের রেসিপি তুলে ধরা হলো :

লেবুর শরবত :
উপকরণ : ১টি কাগজি লেবু, স্বাদমতো চিনি, লবণ সামান্য, পরিমাণমতো পানি ও কয়েকটি বরফ কুচি।

প্রস্তুত প্রণালি : প্রথমে লেবু থেকে রস বের করে নিতে হবে। এবার অন্যান্য সকল উপকরণ মিশিয়ে ব্লেন্ড করে একটি বাটিতে রাখুন। তারপর কিছুক্ষণ ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। এখন বরফ টুকরো সহ পরিবেশন করুন শরবত।

শসার শরবত :
উপকরণ: ২৫০ গ্রাম শসা, আধা টেবিল চামচ ধনেপাতা কুচি, লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো এবং পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে শসা ভালো করে ছিলে নিতে হবে। তারপর বিচিগুলো ফেলে শসা টুকরো টুকরো করে নিন। এখন সবগুলো একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন।

তরমুজের শরবত :
উপকরণ: ৪০০ গ্রামের মতো তরমুজ, ২ টেবিল চামচ চিনি, স্বাদমতো লবণ, ২ চা চামচ লেবুর রস ও কয়েক টুকরো বরফ।

প্রস্তুত প্রণালি : তরমুজ খোসা ছাড়িয়ে বিচি ফেলে শুধু লাল অংশটুকু নিন। ছোট ছোট টুকরো সকল উপকরণ মিশিয়ে একসঙ্গে ব্লেন্ড করে ফ্রিজে রেখে দিন। এখন পরিবেশনের সময় তরমুজের ছোট ছোট টুকরো গ্লাসের ওপরে ছড়িয়ে দিন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: