ADS
হেডলাইন
◈ বিশ্বে শান্তি নিশ্চিত করা চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে: প্রধানমন্ত্রী ◈ হাসপাতাল ছাড়লেন অক্ষয় ◈ ধৈর্যের সঙ্গে ক্রান্তিকাল অতিক্রম করার আহবান তাপসের ◈ লকডাউনে খাবার হোটেল রাত-দিন কতক্ষণ খোলা থাকবে ◈ মোস্তাফিজকে একাদশে রেখে ফিল্ডিংয়ে রাজস্থান ◈ মঙ্গলের আকাশে প্রথম হেলিকপ্টার উড়বে বুধবার ◈ মসজিদে তারাবিসহ প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন ◈ কর্মক্ষেত্র এলাকা ত্যাগ না করতে মাঠকর্মীদের এলজিইডি মন্ত্রীর নির্দেশ ◈ বেঁচে থাকলে পহেলা বৈশাখ-ঈদ অনেক পাবেন: ওমর সানী ◈ নীরবেই শেষ হলো এবারের একুশে বইমেলা ◈ ভালো আছেন খালেদা জিয়া: চিকিৎসক ◈ আসামির উপস্থিতি ছাড়াই চলবে জামিন ও রিমান্ড শুনানি ◈ লকডাউনে বন্ধ থাকবে সব বাণিজ্যিক ব্যাংক ◈ কে জিতবে, মোস্তাফিজের রাজস্থান নাকি গেইলের পাঞ্জাব? ◈ জুমা-তারাবির বিষয়ে নির্দেশনা দেবে ধর্ম মন্ত্রণালয় ◈ একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু, শনাক্ত ৭২০১ ◈ শ্রীলঙ্কায় পৌঁছেছেন টাইগাররা ◈ কাপ্তাইয়ে ফুল ভাসিয়ে পালিত হচ্ছে বৈসাবী উৎসব ◈ লকডাউনে জরুরি প্রয়োজনে চলাচল করতে পাস দেবে পুলিশ ◈ শফী হত্যা মামলায় বাবুনগরী-মামুনুলসহ ৪৩ জনের বিরুদ্ধে চার্জশিট
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

গরমে শরীর চাঙ্গা রাখবে যেসব শরবত

৭ এপ্রিল ২০২১, ৭:৪০:০১

প্রচণ্ড এই গরমে সুস্থ থাকতে প্রচুর পানি পান করতে হবে। পাশাপাশি হরেক রকম শরবত পান করলে আপনার শরীরও থাকবে চাঙ্গা। আসুন জেনে নিই এই গরমে কী ধরনের শরবত আপনার শরীর চাঙ্গা করবে-

লেবু-চিনির শরবত: চিনি, লবণ এবং লেবুর রস দিয়ে সহজে এই শরবত তৈরি করা যায়। ইচ্ছে হলে অল্প পুদিনাকুচিও দেওয়া যায়।

বেলের শরবত: পাকা বেল এই ঋতুতে প্রচুর পাওয়া যায়। বেল আর দই দিয়ে তৈরি হয় চমৎকার শরবত। বেল চটকে দানা বাদ দিয়ে কেবল শাঁসটুকু বের করে নিন। তার পর দই, চিনি, সামান্য লবণ, লেবুর রস, ঠান্ডা পানি দিয়ে তৈরি করে ফেলুন শরবত।

আখের রস: আখের রস বাজারে যেভাবে বিক্রি হয়, তা থেকে দূরে থাকতে পারলেই ভালো। তার চেয়ে বরং বাড়িতে নিজে তৈরি করে নিতে পারেন। খোসাহীন আখ টুকরো করে ব্লেন্ডারে পিষে ছেঁকে নিলেই তৈরি হবে সুস্বাদু আখের রস।

আমের শরবত: কাঁচা আমের শরবত শরীরের জন্য দারুণ উপকারী। আম সিদ্ধ করেও আপনি শরবত বানাতে পারেন। এ জন্য আম পোড়ানোর পর শাঁসটা বের করে পুদিনা পাতার কুচিও মিশিয়ে খেতে পারেন। চিনি-গুড়-মধু যেটা আপনার পছন্দ, সেটা ব্যবহার করতে পারেন।

ঘোল: ঘরে পাতা টক দই ব্যবহার করে এই শরবত বানাতে পারেন। স্বাদ বাড়াতে সামান্য চিনি ব্যবহার করতে পারেন।

ডাব: ডাবের পানি গরমে খুব উপকারী। পানির সঙ্গে শাঁস, বরফ একসঙ্গে ব্লেন্ডারে পিষে নিলেই দারুণ শরবত তৈরি হয়ে যাবে।

চকলেট মিল্কশেক: ফুল ফ্যাট দুধ হচ্ছে এই মিল্কশেকের প্রধান উপাদান। চকলেট শেকের জন্য খুব ভালোমানের কোকো পাউডার বা চকোলেট সিরাপ অথবা গলানো চকোলেট লাগবে। দুধ, সামান্য চিনি বা মধু, সামান্য দারচিনি, চকোলেট ব্লেন্ড করে নিন। আম পাকা ও মিষ্টি হলে বাড়তি চিনি যোগ করার প্রয়োজন নেই, দুধের সঙ্গে ব্লেন্ড করে নিলেই চলবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: