ADS
হেডলাইন
◈ লকডাউনে খাবার হোটেল রাত-দিন কতক্ষণ খোলা থাকবে ◈ মোস্তাফিজকে একাদশে রেখে ফিল্ডিংয়ে রাজস্থান ◈ মঙ্গলের আকাশে প্রথম হেলিকপ্টার উড়বে বুধবার ◈ মসজিদে তারাবিসহ প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন ◈ কর্মক্ষেত্র এলাকা ত্যাগ না করতে মাঠকর্মীদের এলজিইডি মন্ত্রীর নির্দেশ ◈ বেঁচে থাকলে পহেলা বৈশাখ-ঈদ অনেক পাবেন: ওমর সানী ◈ নীরবেই শেষ হলো এবারের একুশে বইমেলা ◈ ভালো আছেন খালেদা জিয়া: চিকিৎসক ◈ আসামির উপস্থিতি ছাড়াই চলবে জামিন ও রিমান্ড শুনানি ◈ লকডাউনে বন্ধ থাকবে সব বাণিজ্যিক ব্যাংক ◈ কে জিতবে, মোস্তাফিজের রাজস্থান নাকি গেইলের পাঞ্জাব? ◈ জুমা-তারাবির বিষয়ে নির্দেশনা দেবে ধর্ম মন্ত্রণালয় ◈ একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু, শনাক্ত ৭২০১ ◈ শ্রীলঙ্কায় পৌঁছেছেন টাইগাররা ◈ কাপ্তাইয়ে ফুল ভাসিয়ে পালিত হচ্ছে বৈসাবী উৎসব ◈ লকডাউনে জরুরি প্রয়োজনে চলাচল করতে পাস দেবে পুলিশ ◈ শফী হত্যা মামলায় বাবুনগরী-মামুনুলসহ ৪৩ জনের বিরুদ্ধে চার্জশিট ◈ মামুনুলদের হাতে ইসলাম নিরাপদ নয়: প্রাণিসম্পদ মন্ত্রী ◈ সার্বভৌমত্ব রক্ষায় প্রশিক্ষিত সশস্ত্র বাহিনী অপরিহার্য: প্রধানমন্ত্রী ◈ অমর একুশে বইমেলার পর্দা নামছে আজ, নেই কোন আনুষ্ঠানিকতা
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

ছুটির দিনে বই মেলায় প্রাণ ফিরলেও বিক্রি কম

৩ এপ্রিল ২০২১, ১০:২৪:৪৪

প্রতি দিনের তুলনায় সাপ্তাহিক ছুটির দিনে মানুষের ঢল নেমেছে অমর একুশে বইমেলায়। মেলায় মানুষের ঢল নামলেও বই বিক্রিতে সন্তুষ্ট নন বিক্রেতারা। বিক্রেতাদের ভাষ্যমতে ছুটিরদিনে অন্য দিনের তুলনায় মেলায় মানুষের ভিড় থাকলেও বিক্রি তেমন নেই। বই মেলায় যেসকল মানুষ আসে তাদের বেশির ভাগই ঘুরতে বা দেখতে আসে। বইমেলার প্রাঙ্গণে ঢুকতে থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা মাপা ও হাত স্যানিটাইজ করা হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে মেলায় আসার কথা বারবার বলা হলেও মেলা প্রাঙ্গণে মাস্ক ছাড়া বা হাতে নিয়ে হাঁটতে দেখা যায় অনেককেই। পুরোটা সময় বাংলা একাডেমির তথ্যকেন্দ্র থেকে বারবার অনুরোধ করা হচ্ছে মাস্ক পরে থাকতে।

শুক্রবার (২ এপ্রিল) সরেজমিন বই মেলা ঘুরে দেখা যায়, মেলায় পাঠক বয়োজোষ্ঠ্যদের চেয়ে তরূণ-তরুনীদের ভিড় বেশি। আবার বাবা-মায়ের কোলে চড়ে ও হাত ধরে হেঁটে মেলায় বই কিনতে এসেছে অনেক কোমলমতি শিশু।

আজ বই মেলার ১৬তম দিনে নতুন বই প্রকাশ পেয়েছে ১৯৯টি। এর মধ্যে ৩৩টি গল্প, ৩৭টি উপন্যাস, ৭টি প্রবন্ধ, ৫৪টি কবিতা, ৯টি গবেষণা, ৪টি ছড়া, একটি শিশুসাহিত্য, চারটি জীবনী, তিনটি রচনাবলি, ছয়টি মুক্তিযুদ্ধ, দুই বিজ্ঞান, চারটি ভ্রমণ, দুইটি ইতিহাস, একটি রাজনীতি, দুই স্বাস্থ্য ও চিকিৎসা, দুইটি বঙ্গবন্ধু, একটি রম্য/ধাঁধা, তিনটি ধর্মীয়, একটি অনুবাদ, দুইটি সায়েন্স ফিকশন এবং ২১টি অন্যান্য বিষয়ের বই রয়েছে।

‘মধ্য বিত্ত’ বইয়ের লেখক নেয়ামুল নাসির জানান, মধ্য বিত্ত হচ্ছে মানুষের আবেগের জায়গা। এই বইয়ের মধ্যে মানুষের বিষয় গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। এই বইটি খুব ভালো চলেছে। বই মেলার বাকি দিনগুলোতে এভাবে চলবে মনে করেন তিনি।

আগামী প্রকাশনীর ইনচার্জ মাহমুদুল হাসান মামুন জানান, করোনার প্রভাব বই মেলাতে অনেকটাই পড়েছে। ছুটির দিন বাদে যেহেতু তিনটা থেকে সাড়ে ৬টা পর্যন্ত বই মেলার সময় নির্ধারণ করা হয়েছে। ক্রেতারা বেশির ভাগ বিকেলে আসে আর সময় নির্ধারণ করার জন্য ক্রেতারা খুব কম আসছে।

নবযুগ প্রকাশনা ম্যানেজিং ডিরেক্টর দেবাশিষ জানান, ছুটির দিনে বইমেলায় মানুষের ভিড় বাড়লেও আমাদের বিক্রি তেমন বাড়ে নি। তাছাড়া বই মেলায় সময় কমিয়ে দেওয়ায় পাঠক অনেক কম দেখা দিয়েছে। পাঠক আসে যেহেতু বিকেলে তাই সমস্যাটা দেখা দিয়েছি।

বাংলা একাডেমি বিক্রয় কর্মী মনিরুজ্জামান জানান, বিক্রি মোটামুটি ভালো হচ্ছে। ছুটির দিন তাই ক্রেতাদের উপস্থিতিও ভালো। করোনার প্রভাব যে পরেনি তা, কিন্তু নয়। করোনা পরিস্থিতির পরও বলা যায় ক্রেতা এবং বিক্রি উভয়টি ভালো।

মো. ইমরান হোসেন নামে এক বিক্রয় কর্মী বলেন, সময় কমিয়ে দেওয়ায় পাঠক অনেক কম হচ্ছে। আর এ জন্য বিক্রিও কম হচ্ছে। ছুটির দিনে পাঠক বেশি আসলেও বই তেমন বিক্রি হচ্ছে না।

ছুটির দিন বাদে মেলা সাড়ে তিনটায় শুরু হলেও শুক্রবার ও শনিবার মেলা শুরু হয় বেলা ১১টায়, চলে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত এ মেলা চলার কথা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: