ADS
হেডলাইন
◈ হাসপাতাল ছাড়লেন অক্ষয় ◈ ধৈর্যের সঙ্গে ক্রান্তিকাল অতিক্রম করার আহবান তাপসের ◈ লকডাউনে খাবার হোটেল রাত-দিন কতক্ষণ খোলা থাকবে ◈ মোস্তাফিজকে একাদশে রেখে ফিল্ডিংয়ে রাজস্থান ◈ মঙ্গলের আকাশে প্রথম হেলিকপ্টার উড়বে বুধবার ◈ মসজিদে তারাবিসহ প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন ◈ কর্মক্ষেত্র এলাকা ত্যাগ না করতে মাঠকর্মীদের এলজিইডি মন্ত্রীর নির্দেশ ◈ বেঁচে থাকলে পহেলা বৈশাখ-ঈদ অনেক পাবেন: ওমর সানী ◈ নীরবেই শেষ হলো এবারের একুশে বইমেলা ◈ ভালো আছেন খালেদা জিয়া: চিকিৎসক ◈ আসামির উপস্থিতি ছাড়াই চলবে জামিন ও রিমান্ড শুনানি ◈ লকডাউনে বন্ধ থাকবে সব বাণিজ্যিক ব্যাংক ◈ কে জিতবে, মোস্তাফিজের রাজস্থান নাকি গেইলের পাঞ্জাব? ◈ জুমা-তারাবির বিষয়ে নির্দেশনা দেবে ধর্ম মন্ত্রণালয় ◈ একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু, শনাক্ত ৭২০১ ◈ শ্রীলঙ্কায় পৌঁছেছেন টাইগাররা ◈ কাপ্তাইয়ে ফুল ভাসিয়ে পালিত হচ্ছে বৈসাবী উৎসব ◈ লকডাউনে জরুরি প্রয়োজনে চলাচল করতে পাস দেবে পুলিশ ◈ শফী হত্যা মামলায় বাবুনগরী-মামুনুলসহ ৪৩ জনের বিরুদ্ধে চার্জশিট ◈ মামুনুলদের হাতে ইসলাম নিরাপদ নয়: প্রাণিসম্পদ মন্ত্রী
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

পশতুনি জর্দা পোলাও

৫ এপ্রিল ২০২১, ১২:০৫:৩০

পশতুনি জর্দা পোলাও ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী এমন একটি রেসিপি যা ঈদ উৎসবে বিশেষভাবে তৈরি করা হয়।

কিছু অঞ্চলে ‘মিঠে চাওয়াল’ বা ‘জর্দা’ নামেও পরিচিত এই জর্দা পোলাও আফগানিস্তানের পশতুন উপজাতির সঙ্গে জড়িত। ‘জর্দা পোলাও’ ফারসি ভাষায় ‘জারদ’ শব্দ থেকে উদ্ভূত বলে জানা হয়। যার আক্ষরিক অর্থ হলুদ এবং এই পদটির রঙও কমলা-হলুদ বর্ণের।

কথিত আছে যে, মুঘলরা এই বিশেষ পদকে ভারতীয় উপমহাদেশে নিয়ে এসেছিল। প্রকৃতপক্ষে সম্রাট আকবরের জীবনীতেও ‘জারদ বিরঞ্জ’ সম্পর্কে উল্লেখ রয়েছে যা আসলে জর্দা পোলাওর প্রথম দিকের সংস্করণ।

ঈদের বিশেষ রেসিপি পশতুনি জর্দা পোলাও জাফরান এবং গোলাপজলের মতো প্রাকৃতিক সুগন্ধি-স্বাদ ব্যবহার করে তৈরি করা হয়। এতে কেবল সুগন্ধই নয় রঙিনও হয়ে ওঠে এই পদ।

দারুচিনি, তেজপাতা, লবঙ্গ এবং মৌরির মতো মশলা পশতুনি জর্দা পোলাওয়ে বিভিন্ন স্তরে আলাদা আলাদা স্বাদ দেয়। মিষ্টি স্বাদ দিতে পোলাওয়ে খোয়া এবং চিনিও ব্যবহার করা হয়। পেস্তা, কিশমিশ, বাদাম এবং কাজু জাতীয় বেশ কয়েকটি শুকনো ফলও যোগ করতে পারেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: