ADS
হেডলাইন
◈ করোনার বছরেও শীর্ষ রেমিট্যান্স আহরণকারী দেশের তালিকায় বাংলাদেশ ◈ রোজিনার রিমান্ড নামঞ্জুর, শুনানি বৃহস্পতিবার ◈ সিরাজগঞ্জে ঢাকাগামী যাত্রীবোঝাই শতাধিক বাস আটক ◈ গরমেও কাজল ছড়িয়ে পড়বে না যে টিপস মানলে ◈ কাঁচা আমের টক তৈরির রেসিপি ◈ ফিলিপাইনে শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’ উপহার প্রদান ◈ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন বয়কটের ঘোষণা সাংবাদিকদের ◈ রোজিনা ইসলামের মুক্তির দাবি জানিয়েছেন মির্জা ফখরুল ◈ কাদের স্ট্রোকের ঝুঁকি বেশি? ◈ বিরামহীন ভাবে চলছে ১৮ ফেরি, শিমুলিয়ায় রাজধানীমুখী যাত্রীদের ভীর ◈ প্রতিশোধ নিতে এবার লেবাননের দিকে রকেট ছুড়লো ইসরায়েল ◈ নারায়ণগঞ্জে পুলিশ বক্সের সামনে থেকে ‘রিমোট কন্ট্রোল চালিত’ বোমা উদ্ধার ◈ শাহরুখপুত্র আরিয়ানের সমাবর্তনের ছবি ভাইরাল ◈ মুছাকেও মেরে ফেলতে চেয়েছিলেন বাবুল! ◈ ডিসেম্বরেই ফাইভজি যুগে বাংলাদেশ ◈ ভারতে ঘূর্ণিঝড় তকতের তাণ্ডবে নিহত ১৪ ◈ আদালতে সাংবাদিক রোজিনা, রিমান্ডে চায় পুলিশ ◈ উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন প্রতিষ্ঠা পেয়েছে: প্রধানমন্ত্রী ◈ ইসরায়েলকে ৭৩ কোটি ডলার মূল্যের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র ◈ রিমান্ডে রাজি হলেও আদালতে ভোল পাল্টালেন বাবুল
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

ভিন্ন স্বাদের পোস্ত চিকেন রাঁধবেন যেভাবে

৮ এপ্রিল ২০২১, ৯:১৫:৩১

মুরগির মাংসের যেকোনো পদই অত্যন্ত লোভনীয় ও স্বাদে অনন্য। ছোট-বড় সবাই তৃপ্তি নিয়ে মুরগির মাংসের বাহারি পদ খেয়ে থাকেন!

তেমনই জিভে জল আনা পদ হলো পোস্ত চিকেন। সুস্বাদু এ পদ একবার খেলে মুখে লেগে থাকবে সব সময়। খুবই কম সময়ে তৈরি করে নেওয়া যায় পোস্ত চিকেন। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. মুরগির মাংস ১ কেজি
২. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ
২. পেঁয়াজ কুচি ২টি
৩. দই ২ বড় চামচ
৪. কাঁচা মরিচ ৪টি
৫. শুকনো মরিচ ১টি
৬. কালোজিরা আধা চা চামচ
৭. ধনেপাতা কুচি ১ কাপ
৮. ভেজানো পোস্ত ৪ টেবিল চামচ
৯. হলুদ গুঁড়া ১ চিমটি
১০. লবণ স্বাদমতো
১১. সরিষার তেল ৩ টেবিল চামচ
১২. পানি ২ কাপ

jagonews24

পদ্ধতি

ভেজানো পোস্ত, ধনেপাতা ও কাঁচা মরিচ একসঙ্গে বেটে নিন অথবা ব্লেন্ড করে নিতে হবে। এতে দই দিয়ে আবারও ভালো করে পেস্ট করে নিন। মাংস ভালো করে ধুয়ে নিয়ে পোস্ত বাটার মিশ্রণ ও হলুদ দিয়ে ভালো করে ম্যারিনেট করে রেখে দিন ২ ঘণ্টা।

মাংস ম্যারিনেট হয়ে গেলে প্যানে তেল গরম করে শুকনো মরিচ ও কালোজিরা ফোড়ন দিন। এরপর এতে পেঁয়াজ দিয়ে হালকা আঁচে ৫-৭ মিনিট ভালো করে ভেজে নিন। এর মধ্যে আদা-রসুন বাটা দিয়ে দিন। আরও ৫ মিনিট ভাজুন হালকা আঁচে।

একটু পর পর নেড়ে দিন, যাতে নিচে লেগে না যায়। এবার এতে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। স্বাদমতো লবণ মিশিয়ে নিন। হালকা আঁচে ভালো করে কসাতে থাকুন। পদটি প্রেসার কুকারে করবেন না।

১৫ মিনিট কসানোর পর অর্ধেক পানি দিয়ে দিন। ঢাকনা দিয়ে আরও ১৫ মিনিট রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দেবেন। এবার বাকি পানিটুকুও দিয়ে দিন। ঢেকে আরও ১০ মিনিট রান্না করুন।

রান্না হয়ে গেলে উপর থেকে ১ টেবিল চামচ সরিষার তেল ছড়িয়ে দিন। ধনেপাতা কুচি ও কাঁচা মরিচের ফালি দিয়ে পরিবেশন করুন গরম গরম পোস্ত চিকেন। গরম ভাত, পোলাও, রুটি-পরোটা সব কিছুর সঙ্গে বেশ মানিয়ে যাবে মজাদার এ পদ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: