ADS
হেডলাইন
◈ করোনার বছরেও শীর্ষ রেমিট্যান্স আহরণকারী দেশের তালিকায় বাংলাদেশ ◈ রোজিনার রিমান্ড নামঞ্জুর, শুনানি বৃহস্পতিবার ◈ সিরাজগঞ্জে ঢাকাগামী যাত্রীবোঝাই শতাধিক বাস আটক ◈ গরমেও কাজল ছড়িয়ে পড়বে না যে টিপস মানলে ◈ কাঁচা আমের টক তৈরির রেসিপি ◈ ফিলিপাইনে শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’ উপহার প্রদান ◈ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন বয়কটের ঘোষণা সাংবাদিকদের ◈ রোজিনা ইসলামের মুক্তির দাবি জানিয়েছেন মির্জা ফখরুল ◈ কাদের স্ট্রোকের ঝুঁকি বেশি? ◈ বিরামহীন ভাবে চলছে ১৮ ফেরি, শিমুলিয়ায় রাজধানীমুখী যাত্রীদের ভীর ◈ প্রতিশোধ নিতে এবার লেবাননের দিকে রকেট ছুড়লো ইসরায়েল ◈ নারায়ণগঞ্জে পুলিশ বক্সের সামনে থেকে ‘রিমোট কন্ট্রোল চালিত’ বোমা উদ্ধার ◈ শাহরুখপুত্র আরিয়ানের সমাবর্তনের ছবি ভাইরাল ◈ মুছাকেও মেরে ফেলতে চেয়েছিলেন বাবুল! ◈ ডিসেম্বরেই ফাইভজি যুগে বাংলাদেশ ◈ ভারতে ঘূর্ণিঝড় তকতের তাণ্ডবে নিহত ১৪ ◈ আদালতে সাংবাদিক রোজিনা, রিমান্ডে চায় পুলিশ ◈ উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন প্রতিষ্ঠা পেয়েছে: প্রধানমন্ত্রী ◈ ইসরায়েলকে ৭৩ কোটি ডলার মূল্যের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র ◈ রিমান্ডে রাজি হলেও আদালতে ভোল পাল্টালেন বাবুল
হোম / টিপস / বিস্তারিত
ADS

যেসব খাবারে মিলবে উজ্জ্বল ত্বক

১২ এপ্রিল ২০২১, ১০:৪৩:৪৭

আমাদের ডায়েটের পরিকল্পনায় বেশি নজর থাকে মূলত শরীর আর ফ্যাট কমানোর দিকে। কোন ডায়েটে কত বেশি ফ্যাট ঝরবে তা নিয়েই বেশি চিন্তা করি। ডায়েট শুরু করলে খাদ্যতালিকা থেকে অনেকেই ফ্যাট, কার্বোহাইড্রেট একদম ছেঁটে ফেলেন। আর এতে কিন্তু ক্ষতি হয় ত্বকের। আমাদের এখানের আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য কিন্তু হেলদি ডায়েটের প্রয়োজন। নইলে ত্বক ভেতর থেকে শুকিয়ে যায়। বয়সের ছাপ পড়ে। আর তাই এমন খাবার খাওয়া উচিত যাতে শরীর, ত্বক দুটেই পুষ্টি পায়।

ত্বকের যত্ন নিতে জোর দিন ভিটামিন এ সমৃদ্ধ খাবারের উপর। ভিটামিন এ ত্বকের জন্য খুবই ভালো। ভিটামিন এ এর মধ্যে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন। যা ত্বকে নতুন কোশ তৈরিতে সাহায্য করে। সেই সঙ্গে কোলাজেন ভেঙে দেয়। ফলে ত্বক কুঁচকে যাওয়ার মতো সমস্যা থেকে রেহাই পায়। ক্ষতিকর সূর্য রশ্মির থেকেও আমাদের ত্বককে রক্ষা করে এই ভিটামিন।

ভিটামিন এ সমৃদ্ধ ও এক্ষেত্রে কার্যকরী কয়েকটি খাবার হলো- টমেটো টমেটোর মধ্যে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন এ। টমেটোর চাটনি, টমেটোর গ্রেভি প্রতিদিন খাওয়ার চেষ্টা করুন। এছাড়াও বেসন, টকদই, মধু, টমেটো পিউরি মিশিয়ে মুখেও লাগাতে পারেন।

গাজর গাজরের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। প্রতিদিনের খাবারে গাজর রাখতে পারলে খুবই ভালো। গাজরের স্যুপ বা সিদ্ধ যা কিছু হতে পারে।

ক্যাপসিকাম ক্যাপসিকাম এমনিতেই শরীরের জন্য খুব ভালো। এটি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন। এছাড়াও পিৎজা, পাস্তা, স্যালাডও রাখতে পারেন খাবার তালিকায়।

ডিমের কুসুম ডিমের কুসুমের মধ্যে থাকে ভিটামিন ডি, ভিটামিন এ। যা ত্বকের জন্য খুব ভালো। আর তাই প্রতিদিন একটা করে ডিম সিদ্ধ খান। যদি অন্য কোনো সমস্যা না থাকে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: