ADS
হেডলাইন
◈ উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন প্রতিষ্ঠা পেয়েছে: প্রধানমন্ত্রী ◈ ইসরায়েলকে ৭৩ কোটি ডলার মূল্যের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র ◈ রিমান্ডে রাজি হলেও আদালতে ভোল পাল্টালেন বাবুল ◈ আগামী ৭ দিন পর লকডাউনের ব্যাপারে নতুন সিদ্ধান্ত ◈ ‘আওয়ামী লীগকে মায়ের স্নেহে চারবার রাষ্ট্রক্ষমতায় নিয়েছেন শেখ হাসিনা’ ◈ ব্যাংক কোম্পানি আইনে জরিমানার সঙ্গে ফৌজদারি মামলার বিধান আসছে ◈ বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা পাবেন এসএসএফের নিরাপত্তা ◈ বাংলাদেশে করোনার চারটি ভ্যারিয়েন্ট পাওয়া গেছে ◈ আইপিএল বন্ধের পর বিস্ফোরক তথ্য ফাঁস ◈ কোয়ারেন্টাইনে ধর্ষণ: গ্রেপ্তারের পর বরখাস্ত পুলিশ কর্মকর্তা ◈ বাংলাদেশ এগিয়ে যাবেই : প্রধানমন্ত্রী ◈ যে কারণে মৃত ব্যক্তির গোসলের পানিতে বরই পাতা দেয়া হয় ◈ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বরবটির সালাদ খান ◈ ইনস্টাগ্রাম প্রোফাইল এডিট করবেন যেভাবে ◈ মাছের মাথা দিয়ে সুস্বাদু মুড়িঘণ্ট ◈ রুক্ষ চুল সতেজ করতে কফি ◈ নোবেলের বিরুদ্ধে জিডি ◈ ঢাকাসহ সারাদেশে কালবৈশাখীর পূর্বাভাস ◈ পশ্চিমবঙ্গের ৪ মন্ত্রী গ্রেফতার, আদালতের কড়া প্রশ্নের মুখে সিবিআই ◈ শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

সংক্রমণ ঠেকাতে বইমেলা বন্ধসহ ৫ দফা সুপারিশ

১ এপ্রিল ২০২১, ৮:১৩:২৫

করোনাভাইরাসের প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় ভাইরাসটি প্রতিরোধে বইমেলাসহ অন্যান্য মেলা, সামাজিক অনুষ্ঠান, বিনোদন কেন্দ্র বন্ধের সুপারিশ করেছে করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

বৃহস্পতিবার করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভায় এর বাইরেও বেশ কিছু সুপারিশ করা হয়েছে। যা দ্রুত সরকারকে বাস্তবায়নের পরামর্শ দিয়েছেন কমিটির সদস্যরা।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে। গত ৩০ নভেম্বরের পর ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত সংক্রমণ ধারাবাহিকভাবে কমতে থাকে। কিন্তু মার্চের শুরু থেকে দৈনিক শনাক্ত রোগী, মৃত্যুর সংখ্যা ক্রমাগত বাড়তে থাকে। কয়েকদিন ধরে দৈনিক পাঁচ হাজারের বেশি রোগী শনাক্ত হচ্ছে। মৃত্যুর তালিকাটাও দীর্ঘ হচ্ছে প্রতিনিয়ত।

মহামারির নতুন ধাক্কা আসার এমন পরিস্থিতিতে সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়সহ সকল ক্ষেত্রে সব ধরনের জনসমাগম সীমিত করাসহ ১৮ দফা নির্দেশনা জারি করেছে সরকার।

করোনা রোধে সরকার ঘোষিত নির্দেশনাগুলোকে স্বাগত জানালেও এসব নির্দেশনা বাস্তবায়নের জন্য সুনির্দিষ্ট নির্দেশনা দেয়ার পরামর্শ দেন জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

এছাড়াও হাসপাতালে করোনা রোগীদের শয্যাসংখ্যা বাড়ানোর পাশাপাশি আইসিইউতে শয্যা বাড়ানোর সুপারিশ করা হয়েছে। ঢাকার বাইরে মেডিকেল কলেজগুলোর সক্ষমতা বাড়িয়ে সেখানে এলাকায় রোগীর চিকিৎসা দেয়ার ব্যবস্থা করার পরামর্শ দিয়েছে এই কমিটি।

করোনার জন্য পরীক্ষা করতে আসা মানুষ যাতে সহজে সেবা পায় তার ব্যবস্থা করার জন্য বলেছে পরামর্শক কমিটি। সামনে করোনা পরীক্ষার চাহিদা বাড়তে পারে সেটি মাথায় রেখে পর্যাপ্ত প্রস্তুতির জন্য বলেছে কমিটি।

পরিবহনে সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা নিয়ে ইতিমধ্যে যে নির্দেশনা দেয়া হয়েছে তা যথাযথভাবে পালন করার ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে। আর ধর্মীয় আচার অনুষ্ঠানগুলোতে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে ইসলামিক ফাউন্ডেশন থেকে দিকনির্দেশনা নেওয়ার সুপারিশ করা হয়েছে।

এছাড়া বর্তমান পরিস্থিতিতে সংক্রমণের গতি প্রকৃতি বোঝার জন্য জেনেটিক সিকোয়েন্সিং করা দরকার বলে মনে করে কমিটি। এজন্য প্রয়োজনীয় নির্দেশনা ও আর্থিক সংস্থানের ব্যবস্থা করতে বলেছে জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: