ADS
হেডলাইন
◈ বিশ্বে শান্তি নিশ্চিত করা চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে: প্রধানমন্ত্রী ◈ হাসপাতাল ছাড়লেন অক্ষয় ◈ ধৈর্যের সঙ্গে ক্রান্তিকাল অতিক্রম করার আহবান তাপসের ◈ লকডাউনে খাবার হোটেল রাত-দিন কতক্ষণ খোলা থাকবে ◈ মোস্তাফিজকে একাদশে রেখে ফিল্ডিংয়ে রাজস্থান ◈ মঙ্গলের আকাশে প্রথম হেলিকপ্টার উড়বে বুধবার ◈ মসজিদে তারাবিসহ প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন ◈ কর্মক্ষেত্র এলাকা ত্যাগ না করতে মাঠকর্মীদের এলজিইডি মন্ত্রীর নির্দেশ ◈ বেঁচে থাকলে পহেলা বৈশাখ-ঈদ অনেক পাবেন: ওমর সানী ◈ নীরবেই শেষ হলো এবারের একুশে বইমেলা ◈ ভালো আছেন খালেদা জিয়া: চিকিৎসক ◈ আসামির উপস্থিতি ছাড়াই চলবে জামিন ও রিমান্ড শুনানি ◈ লকডাউনে বন্ধ থাকবে সব বাণিজ্যিক ব্যাংক ◈ কে জিতবে, মোস্তাফিজের রাজস্থান নাকি গেইলের পাঞ্জাব? ◈ জুমা-তারাবির বিষয়ে নির্দেশনা দেবে ধর্ম মন্ত্রণালয় ◈ একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু, শনাক্ত ৭২০১ ◈ শ্রীলঙ্কায় পৌঁছেছেন টাইগাররা ◈ কাপ্তাইয়ে ফুল ভাসিয়ে পালিত হচ্ছে বৈসাবী উৎসব ◈ লকডাউনে জরুরি প্রয়োজনে চলাচল করতে পাস দেবে পুলিশ ◈ শফী হত্যা মামলায় বাবুনগরী-মামুনুলসহ ৪৩ জনের বিরুদ্ধে চার্জশিট
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির স্মারক গ্রন্থ ‘ইতিহাসের মহানায়ক’

৪ এপ্রিল ২০২১, ৭:৪৮:০৯

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে আইন পেশায় নিয়োজিত আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে বিশেষ স্বারক গ্রন্থ ‘ইতিহাসের মহানায়ক’ প্রকাশ করেছে।

রবিবার দুপুরে সমিতি ভবনে এই স্বারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন সমিতির সভাপতি ও অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। এসময় সমিতির সহ-সভাপতি মো. মনিরুজ্জামান, সহ-সম্পাদক ব্যারিস্টার মোহাম্মদ ইমতিয়াজ ফারুক, কার্যনির্বাহী সদস্য মো. হুমায়ুন কবির প্রমুখ আইনজীবী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ সময় এএম আমিন উদ্দিন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আইনজীবী, আদালত, আইনের শাসন ও বিচার বিভাগ নিয়ে কি ভেবেছেন সে বিষয়গুলো মানুষের সামনে তুলে ধরতেই আমাদের এই প্রকাশনা।

তবে এই স্বারকগ্রন্থের বিষয়ে সমিতির এক বিবৃতিতে বলা হয়, উক্ত স্মারক গ্রন্থে বঙ্গবন্ধুর বর্নাঢ্য কর্মময় জীবন, বাঙালীর জাতিসত্ত্বার আত্মপ্রকাশে তার রাজনৈতিক সংগ্রাম, আত্মত্যাগ এবং স্বনির্ভর বাংলাদেশ বিনির্মানে তার স্বপ্নের বিভিন্ন দিক নিয়ে বিশ্লেষনমুলক ও স্মৃতিচারণমূলক লেখা প্রকাশিত হয়। স্মারক গ্রন্থে যাদের লেখা প্রকাশিত হয়েছে তারা হলেন- বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, বিচারপতি ইমান আলী, আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান, রেলমন্ত্রী অ্যাডভোকেট মো. নুরুল ইসলাম সুজন, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ. ম. রেজাউল করিম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিষ্টার শেখ ফজলে নুর তাপস, বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু, সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইউসুফ হোসেন হুমায়ুন, আবদুল বাসেত মজুমদার, সৈয়দ রেজাউর রহমান, ড. হারুন-অর-রশিদ, অধ্যাপক ড. মীজানুর রহমান, ঢাবির সাবেক উপাচার্য আআমস আরেফিন সিদ্দিক, অধ্যাপক ড. মিজানুর রহমান, সাংবাদিক হারুন হাবিব, কাশেম হুমায়ুন, মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, মো. মনিরুজ্জামান, ইমতিয়াজ ফারুক, মোহাম্মদ বাকির উদ্দিন ভুইয়া, মো. হুমায়ুন কবির ও মোহাম্মদ মশিউর রহমান।

বিবৃতিতে বলা হয়, ‘বইটিতে খসড়া শাসনতন্ত্র নিয়ে পাকিস্তান আইন পরিষদে শেখ মুজিবের ভাষণ, আগরতলা ষড়যন্ত্র মামলায় তার জবানবন্দি, খসড়া সংবিধান প্রসংগে গনপরিষদে বঙ্গবন্ধুর ভাষনসহ বেশ কিছু বিষয় উল্লেখিত হয়েছে। পাশাপাশি ১৯৭১ সালের ডিসেম্বর ও ১৯৭২ সালের জানুয়ারীতে যখন জাতির পিতাকে পাকিস্তান মুক্তি দিতে তালবাহান করে তখন তৎকালীন ঢাকা হাইকোর্ট বার এসোসিয়েশন কর্তৃক গ্রহণকৃত গুরুত্বপুর্ন রেজুলেশনের বিষয়টিও এ গ্রন্থে স্থান পেয়েছে। একইসাথে ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর বাংলাদেশ সুপ্রিম কোর্ট উদ্বোধনী ভাষণের পুরো অংশ এতে সংযোজন করা হয়েছে।’
— কালের কন্ঠ

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: