ADS
ব্রেকিং নিউজঃ
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

ঈদের রেসিপি: ধনেপাতায় মাটন কষা

১৪ মে ২০২১, ৯:১৮:২৩

ঈদে সবার ঘরেই কমবেশি মজাদার সব মুখোরোচক খাবার তৈরি করা হয়। এদিনের জন্য গৃহিণীরা আগে থেকে পরিকল্পনা করে থাকেন ঈদে কোন কোন পদ রান্না করবেন!

ঈদে খাসির যেকোনো পদ থাকবেই! তবে একঘেয়েমি মাংস রান্না না করে এবার স্বাদ পাল্টাতে খাসির মাংস না হয় ধনেপাতা দিয়েই রান্না করুন। অন্যান্য বিভিন্ন খাবারে ধনেপাতা ব্যবহার করা হলেও, মাংস রান্না ধনেপাতা কেউ ব্যবহার করেন না!

তবে জানেন কি? আস্ত নয়, ধনেপাতা ব্লেন্ড করে মাংস রান্নায় মেশালে এর স্বাদ বেড়ে যায় দ্বিগুণ। একবার খেলে এর স্বাদ মুখে লেগে থাকবে সবসময়। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. ঘি ৬ টেবিল চামচ
২. খাসির মাংস ১ কেজি
৩. মাঝারি পেঁয়াজ কুচি ২টি
৪. মাঝারি টমেটো কুচি ২টি
৫. লবণ পরিমাণমতো
৬. শুকনো মরিচের গুঁড়ো ২ চা চামচ

পেস্ট তৈরির জন্য

১. ধনেপাতা কুচি ১ কাপ
২. পুদিনা পাতা কুচি ১/৪ কাপ
৩. আদা-রসুন বাটা দেড় চা চামচ
৪.আধা চা চামচ গোলমরিচের গুঁড়ো
৫. গরম মশলার গুঁড়ো ১/৪ চা চামচ

পদ্ধতি

প্রথমে চুলায় প্যান বসিয়ে ঘি গরম করে নিন। এর মধ্যে খাসির মাংস ও সামান্য লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে সেদ্ধ করুন। এ সময় কোনো মশলা মাংসে মেশাবেন না।
চুলার অন্যপাশে এবার আরেকটি পাত্রে ঘি গরম করে নিন। এর মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে নিন। এরপর টমোটো কুচি দিয়ে নাড়াচাড়া করুন। কয়েক মিনিটের জন্য টমেটো কষিয়ে নিন।

এরপর সবগুলো উপকরণ ব্লেন্ডারে নিয়ে পেস্ট তৈরি করুন। এই মশলার পেস্ট ভালো এবার টমেটোর মিশ্রণে ঢেলে দিন। ১০ মিনিট ধরে ভালো করে কষাতে থাকুন মশলা। এর মধ্যে সামান্য লবণ দিতে ভুলবেন না!

এবার অন্য চুলা বন্ধ করে খাসির মাংস নিয়ে মশলার মিশ্রণে ঢেলে দিন। ভালো করে আস্তে আস্তে নেড়ে মশলাগুলো মাংসের গায়ে মাখিয়ে নিন। এবার চুলার আঁচ কমিয়ে ঢেকে রান্না করুন মাংস।

সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন মজাদার ধনেপাতায় মাটন কষা। খিচুরি, পোলাও, ভাত, রুটি বা পরোটার সঙ্গে দারুন মানিয়ে যায় এই পদটি। এবারের ঈদে মজাদার এই রেসিপি তৈরি করে পরিবারসহ উপভোগ করুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: