ADS
ব্রেকিং নিউজঃ
ADS

এক লাখ ৬৭ হাজার নন-এমপিও শিক্ষক-কর্মচারীর জন্য প্রধানমন্ত্রীর অনুদান

১২ মে ২০২১, ৭:২২:৩৩

করোনাভাইরাস মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় নন-এমপিও ১ লাখ ৬৭ হাজার ২২২ জন শিক্ষক-কর্মচারীর জন্য আর্থিক অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রত্যেক শিক্ষক পাঁচ হাজার টাকা এবং প্রত্যেক কর্মচারী পাবেন আড়াই হাজার টাকা করে।

বুধবার প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

করোনা মহামারিতে আর্থিক সংকটে পড়েছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এ সংকট মোকাবিলায় আর্থিক প্রণোদনাসহ নগদ অনুদানও দিচ্ছেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যে করোনায় ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের কয়েক লাখ পরিবারকে আর্থিক অনুদান দেয়া হয়েছে। অনুদান পেয়েছেন সাংবাদিকরাও। করোনায় ক্ষতিগ্রস্ত অন্য পেশার মানুষদের মধ্যে আছেন নন-এমপিওভুক্ত ও ব্যক্তিমালিকানাধীন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরাও।

করোনার প্রকোপ শুরুর থেকেই পর সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানই বন্ধ আছে। এতে চরম আর্থিক সংকটে পড়েন তারা। সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সময়মতো বেতন-বোনাস পেলেও নন-এমপিওভুক্ত ও ব্যক্তিমালিকানাধীন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা কোনো রকম বেতন পাচ্ছেন না। এ ধরনের প্রতিষ্ঠানগুলো শতভাগ শিক্ষার্থীর বেতনের ওপর নির্ভরশীল। আর্থিক সংকটে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার তথ্যও এসেছে গণমাধ্যমে। এ অবস্থায় তাদের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অনুকূলে ৪৬ হাজার ৬৩৩ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অনুকূলে ২৮ হাজার ১৮৪ কোটি টাকাসহ মোট ৭৪ হাজার ৮১৭ কোটি টাকা ছাড় করলেন প্রধানমন্ত্রী।

অনুদান প্রাপ্তদের মধ্যে সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানের ১ লাখ পাঁচ হাজার ৭৮৫ জন এবং কারিগরি শিক্ষা, মাদ্রাসা শিক্ষা ও স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসা শিক্ষাপ্রতিষ্ঠানের ৬১ হাজার ৪৪০ জন শিক্ষক-কর্মচারী।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: