ADS
ব্রেকিং নিউজঃ
হোম / জাতীয় / বিস্তারিত
ADS

কিছুটা দুর্বল হয়ে পড়েছে ঘূর্ণিঝড় ইয়াস

২৬ মে ২০২১, ৮:১৮:৩৪

ঘূর্ণিঝড় ইয়াস দুর্বল হয়ে এখন প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। বুধবার দুপুর ১২টা নাগাদ ডামরার উত্তর এবং বালাশোরের দক্ষিণ দিক দিয়ে ভারতের উত্তর উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম শুরু করেছে।

আজ বুধবার বিকেলে ইয়াস সম্পর্কিত ১৯ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তারা জানিয়েছে, ঘূর্ণিঝড় ইয়াস সম্পর্কে এই সিরিজের আর কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে না।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, কেন্দ্রে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার; যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১৫৫ কিলোমিটার পর্যন্ত বাড়ছিল।

বিশেষ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে ভারতীয় আবহাওয়াবিদদের ধারণা, স্থালভাগে উঠে আসার সময় স্বাভাবিকভাবেই কিছুটা দুর্বল হতে শুরু করে এ ঝড়। আগামী ছয় ঘণ্টায় তা বৃষ্টি ঝড়িয়ে আরো দুর্বল হতে থাকবে এবং উড়িষ্যার ময়ূরবাহন জেলার ওপর দিয়ে মধ্যরাত নাগাদ ঝাড়খণ্ডে পৌঁছাবে।

নদীর পানি বেড়ে গিয়ে পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলা পূর্ব মেদিনিপুর ও দক্ষিণ ২৪ পরগণার অধিকাংশ এলাকা ডুবে গেছে। সমুদ্রের পানি নারকেল গাছের মাথা পর্যন্ত পৌঁছে গেছে। বন্যার পানিতে গাড়ি ভেতে যেতে দেখা গেছে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: