ADS
ব্রেকিং নিউজঃ
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

‘গাজায় ইসরাইলি হামলা যুদ্ধাপরাধ হতে পারে’

২৭ মে ২০২১, ৭:১৩:৫৪

জাতিস‌ংঘের মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচেলেট বলেছেন, গাজায় যে প্রাণঘাতি বোমা হামলা ইসরাইল চালিয়েছে তাতে ১৫৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন, তা যুদ্ধাপরাধ গঠন হতে পারে যদি, তা অনুপাতহীন হয়।

বৃহস্পতিবার মানবাধিকার পরিষদের বিশেষ অধিবেশনে তিনি এ কথা বলেছেন। ইসলামিক সহযোগিত পরিষদ ও ফিলিস্তিনের পক্ষ থেকে পাকিস্তানের অনুরোধে এ অধিবেশন ডাকা হয়েছে।

উদ্বোধনী ভাষণে ব্যাচেলেট বলেছেন, গাজার যেসব বেসামরিক ভবনে ইসরাইল হামলা চালিয়েছে সেগুলো সামরিক উদ্দেশে ব্যবহৃত হয়েছিল এমন কোনো প্রমাণ তিনি পাননি।

মানবাধিকার কমিশনের প্রধান বলেন, ‘যদি নির্বিচারে হামলার বিষয়টি জানতে পারা যায়, তাহলে এ ধরনের হামলাকে যুদ্ধাপরাধ হিসেবে বিবেচনা করা যাবে।’

ইসরাইলি বিমান হামলায় ২৫৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৬৬ জন শিশু রয়েছে। এ ছাড়া প্রায় ২ হাজার ফিলিস্তিনি আহত হয়েছেন। অপরদিকে ফিলিস্তিনিদের রকেট হামলায় ১২ ইসরাইলি নিহত হয়েছেন। এর মধ্যে তিনজন বিদেশি শ্রমিক ও দুইজন শিশু রয়েছে।

সূত্র: আলজাজিরা ও এএফএপি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: