ADS
ব্রেকিং নিউজঃ
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

ছুরি শুঁটকি ভুনা

৩১ মে ২০২১, ১১:৫৮:০৭

শুঁটকি মাছের গন্ধ অনেকেই পছন্দ করেন না। আবার অনেকের কাছে শুটকির যেকোনো পদই পছন্দের। আর যারা শুটকি পছন্দ করেন না তারা আলু ও রসুনের ছুরি শুটকি ভুনা খেয়ে দেখতে পারেন। এর স্বাদ আপনার জিভেয় লেগে থাকবে। শুঁটকি সম্পর্কে সবার ধারণাই বদলে যাবে। জেনে নিন রন্ধণপ্রক্রিয়া-

উপকরণ: ছুরি শুঁটকি কুচি ২ কাপ, তেল পরিমাণ মতো, লবণ পরিমাণ মতো, পেঁয়াজ কুচি ১ কাপ, মরচের গুঁড়ো ১ টেবিল চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, জিরা গুঁড়ো ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, আলু কুচি ২ কাপ পরিমাণ, কাঁচা মরিচ ৭ থেকে ৮ টি।

শুঁটকি পরিষ্কার করার পদ্ধতি: পাশের কাটা ও মাথাগুলো কেটে শুঁটকিগুলো টুকরো করে নিতে হবে। শুঁটকি ধোঁয়ার আগে এটি পানি বা তেল ছাড়া ভেঁজে নিতে হবে। শুঁটকিগুলো একটু লালচে হলে বাটিতে নিয়ে ফুটন্ত গরম পানি ও এক চা চামচ লবণ দিয়ে ২০ থেকে ২৫ মিনিট ভিঁজিয়ে রাখতে হবে। ছুরি শুঁটকি অনেক শক্ত থাকে তাই কিছু সময় ভিজিয়ে রাখলে নরম হয়ে যায়। এতে রান্নার সময় সব মসলা শুঁটকির ভেতরে খুব সহজেই ঢুকে যাবে। এরপর এগুলো পানি দিয়ে ধুঁয়ে পরিষ্কার করে নিতে হবে।

প্রণালী: প্যানে কোয়ার্টার কাপ তেল গরম করে এর মধ্যে এক কাপ পেঁয়াজ কুচি, মরিচের গুঁড়ো এক টেবিল চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচ, ধনে গুঁড়ো এক চা চামচ দিয়ে নাড়তে হবে। এবার আধা কাপ পানি, জিরা গুঁড়ো এক চা চামচ, লবণ স্বাদ মতো, আদা বাটা এক চা চামচ ও রসুন বাটা এক চা চামচ দিয়ে দিতে হবে। মসলাগুলো খুব ভালো করে মিশিয়ে ঢাকনা দিয়ে রাখতে হবে। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দিতে হবে। যখন পানি শুকিয়ে তেল উপরে উঠে আসবে তখন পরিষ্কার করে রাখা শুঁটকিগুলো দিয়ে দিতে হবে। কিছুক্ষণ পর এক কাপ পরিমাণ পানি দিয়ে অনবরত নেড়ে ভালো করে কষিয়ে নিতে হবে। শুঁটকির পানি শুকিয়ে তেল দেখা গেলে দুই কাপ আলু কুচি দিয়ে দিতে হবে। আলু সেদ্ধর জন্য আবারো এক কাপ পানি দিয়ে ঢেকে রাখতে হবে। পানি শুকিয়ে গেলে গোটা রসুনের কোয়া দিতে হবে এক কাপ পরিমাণ। কয়েকটি কাঁচা মরিচ ফালি করে কেটে দিতে হবে। এতে ঝালও বাড়বে আর খুব সুন্দর ফ্লেভার বের হবে। আলু ও রসুন ভালো করে সেদ্ধ হলে কয়েক মিনিট রান্না করে নামিয়ে নিতে পারেন। এভাবেই তৈরি হয়ে ছুরি শুঁটকি ভুনা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: