ADS
ব্রেকিং নিউজঃ
হোম / তথ্য-প্রযুক্তি / বিস্তারিত
ADS

‘ফেসবুক অ্যাকাউন্ট’ নিরাপত্তায় পুলিশের ৯ নির্দেশনা

২৮ মে ২০২১, ৫:৩৬:১২

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এখন প্রতিদিনের কার্যক্রম ও জীবনের এক অন্যতম অংশ হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে ফেসবুকের নিরাপত্তাবিষয়ক নিয়ম-কানুন ভালোভাবে না জানার ফলে অনেকের আইডি হ্যাক হয়ে যায়। এতে করে অনেকেই নানা হয়রানি ও বিড়ম্বনার মধ্যে পরতে হচ্ছে। এভাবে আইডি হ্যাক করে এবং ভুয়া আইডি খুলে বিভিন্ন অপকর্মে জড়াচ্ছে একটি মহল। যেটি তৈরি করছে ভয়ঙ্কর পরিস্থিতি।

শুক্রবার (২৮ মে) পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ পরিচালিত বাংলাদেশ পুলিশের ফেসবুক পেজে এ সংক্রান্ত একটি পোস্ট দেওয়া হয়। যেখানে নিজেদের ফেসবুক আইডি নিরাপদ রাখতে ৯টি সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে।

পুলিশ সদর দফতরের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স জানায়,

> ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময় আপনার যে মোবাইল নম্বর বা ইমেইল অ্যাড্রেস ব্যবহার করবেন সেগুলো সবসময় সচল রাখুন। কারণ হ্যাকার আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড বা ইমেইল পরিবর্তন করলে সাথে সাথেই ফেসবুক থেকে ইমেইল পাঠিয়ে আপনাকে (অ্যাকাউন্ট হোল্ডারকে) সতর্ক করে একটি Recovery লিংক পাঠিয়ে দেয়। তাতে ক্লিক করে সহজেই হ্যাক হওয়া আইডি রিকভার করা সম্ভব।

> ফেসবুক অ্যাকাউন্টে Two Factor Authentication অপশনটি চালু রাখুন (ফেসবুকের সেটিংস থেকে Security and login use two-factor authentication এ গিয়ে মোবাইল নম্বর কিংবা ইমেইল যুক্ত করুন)।

> সরল/দুর্বল পাসওয়ার্ড ব্যবহার না করে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। ব্যক্তিগত তথ্যের সাথে সংশ্লিষ্ট তথ্য (যেমন : জন্ম তারিখ, নিজের নাম, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম ইত্যাদি) পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা থেকে বিরত থাকুন।

‘ফেসবুক অ্যাকাউন্ট’ নিরাপত্তায় পুলিশের ৯ নির্দেশনা

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: