ADS
ব্রেকিং নিউজঃ
হোম / জাতীয় / বিস্তারিত
ADS

মঙ্গলবার উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘তওকত’, সতর্কতা জারি

১৫ মে ২০২১, ৯:০১:৫১

সাম্প্রতিক সাগরে নিম্নচাপের প্রভাবে সৃষ্ট হওয়ার কারনে চলতি বছরে প্রথম বারের মত ঘূর্ণিঝড় ‘তওকত’ উপকূলের দিকে ধেয়ে আসছে। মঙ্গলবার(১৮মে) এই ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে ভারতের গুজরাট উপকূলে। দেশটির আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়টি ‘মারাত্মক ঘূর্ণিঝড়ে’পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। গুজরাট ও দিউ উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দপ্তর আরও জানায়, কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, গুজরাট ও মহারাষ্ট্রে জাতীয় বিপর্যয় মেকাবিলা বাহিনীর পঞ্চাশটিরও বেশি দল মোতায়েন করা হয়েছে। রোববার পর্যন্ত কেরালা, কর্ণাটক ও গোয়ার উপকূলের জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি ও ধসের সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি ও ধস হতে পারে গুজরাটের বিভিন্ন উপকূলবর্তী অঞ্চলে। নিম্নচাপের লাক্ষাদ্বীপের নিচু এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের ফলে তামিলনাড়ু ও রাজস্থানের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত হতে পারে।

ঘূর্ণিঝড় মোকাবেলায় শনিবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৈঠক করবেন। পরিস্থিতি বিবেচনা করে মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের আরব সাগরে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্রতীরে পর্যটকদের যাওয়া-আসা নিয়ন্ত্রণ করা হচ্ছে। ইতোমধ্যেই নৌবাহিনীর জাহাজ, বিমান, হেলিকপ্টার ইত্যাদি মোতায়েন করা হয়েছে। প্রয়োজনে সেনাবাহিনীকেও ব্যবহার করা হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: