ADS
ব্রেকিং নিউজঃ
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

সন্ধ্যাবেলার ব্যায়াম শরীরের জন্য বেশি উপকারী!

২৫ মে ২০২১, ৮:০১:২৪

স্বাস্থ্য সচেতন অনেকেই শরীরকে সুস্থ রাখার জন্য ব্যায়ামকে বেছে নেন। শরীরকে স্বাভাবিক কর্মক্ষম রাখতে শারীরিক ব্যায়ামের জুড়ি নেই। দেহকে অল্প বয়সে বুড়িয়ে ফেলতে না চাইলে প্রত্যেকের অবশ্যই নিয়ম মেনে প্রতিদিন শারীরিক ব্যায়াম করা দরকার।

কারণ শারীরিক ব্যায়াম অনেক ধরনের রোগ থেকে আমাদের দেহকে রক্ষা করে। কিন্তু সমস্যা হয় ব্যায়ামের সময় নিয়ে। কোন সময়টি ব্যায়াম এর জন্য সবচাইতে ভালো তা নিয়ে বিপদে পড়েন অনেকেই। অনেকের মতে সকালে ব্যায়াম সেরে নেওয়া ভালো। কিন্তু ফিটনেস এক্সপার্টদের মতে সকালের চাইতে ভাল সময় হচ্ছে সন্ধ্যাবেলা। সন্ধ্যাবেলার ব্যায়ামের রয়েছে অনেক উপকারিতা। চলুন জেনে নেই সন্ধ্যাবেলার ব্যায়াম করা যে কারণে জরুরি…

ভালো ঘুম হয়: সন্ধ্যাবেলা ব্যায়াম করলে রাতের বেলা ভালো একটি হয়। ঘুমের সময় শরীর ক্লান্ত হওয়া জরুরী। সন্ধ্যার সময় ব্যায়াম করলে দেহের রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং রাত হতে হতে আমাদের দেহ ক্লান্ত হয়ে পড়ে। সুতরাং ভালো ঘুম হয়। যারা অনিদ্রায় ভোগেন তারা সন্ধ্যাবেলা ব্যায়াম করে দেখতে পারেন।

বেশি ক্যালোরি ক্ষয় হয়: সকালবেলার ব্যায়াম আপনার দেহকে শুধুমাত্র সচল‌ এবং সারাদিনের জন্য প্রস্তুত করার জন্য ব্যবহার হয়।

কিন্তু আপনি যদি দেহের ফ্যাট ঝরাতে চান অর্থাৎ ওজন কমাতে চান তাহলে আপনাকে অবশ্যই ব্যায়ামের জন্য সন্ধ্যাবেলাকে বেছে নিতে হবে। এতে করে সারা দিন আপনি যত ক্যালোরি গ্রহণ করেছেন তা ক্ষয় হবে।

ব্যায়াম ভালো হয়: সকালের ব্যায়ামের সময় তাড়াহুড়া থাকে সে জন্য নির্দিষ্ট সময় ব্যায়াম করা যায় না। এতে করে আমাদের শারীরিক ব্যায়ামের লক্ষ্য পূরণ হয়না। সুতরাং ভালো ব্যায়ামের জন্য সন্ধ্যেবেলাটাই ভালো।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: