ADS
ব্রেকিং নিউজঃ
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

কোভিড পরবর্তী দীর্ঘমেয়াদি ভীতিকর উপসর্গ

৪ জুন ২০২১, ৬:০১:২৪

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে আসার কোনো লক্ষণই নেই। উপরন্তু নিত্য-নতুন ধরণ ও উপসর্গ নিয়ে বিভিন্ন জনপদে হানা দিচ্ছে অদৃশ্য এই রোগ। মৃত্যু হচ্ছে বেশুমার মানুষের। কিন্তু যারা বেঁচে যাচ্ছেন বিড়ম্বনা তাদেরও পিছু ছাড়ছে না। কোভিড পরবর্তি নানা ভীতিকর পরিস্থিতি অনেকের জীবন বিষিয়ে তুলছে। বিশেষজ্ঞরা এটিকে ‘লং কোভিড’ হিসেবে চিহ্নিত করেছেন। সম্প্রতি গবেষকরা এমন কিছু দীর্ঘমেয়াদি উপসর্গের ব্যাপারে সতর্ক করেছেন।

লং কোভিড কী?

করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠার পরে উপসর্গগুলো দীর্ঘ সময় ধরে শরীরে থাকাকেই দীর্ঘ কোভিড বলা হচ্ছে। কোভিড-১৯ এর হালকা এবং মাঝারি ক্ষেত্রে, কমপক্ষে ২ সপ্তাহ বা তারও কম সময়ের জন্য লক্ষণগুলো থাকতে পারে। এমন রোগী আছেন সংক্রমণের সময়কালের ১২ সপ্তাহ পরেও যাদের মধ্যে উপসর্গ চলমান থাকে। সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত একটি নিবন্ধে বিষয়গুলোর বিশদ ব্যাখ্যা করা হয়েছে।

দীর্ঘ কোভিডের লক্ষণ সমূহ

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন পরিচালিত একটি নতুন সমীক্ষায় দেখা গেছে, কোভিড থেকে সুস্থ হবার কয়েক মাস পরে মাঝারি বা গুরুতর সংক্রমণে আক্রান্ত ৭০ শতাংশ রোগী বিভিন্ন উপসর্গে ভোগেন। এরমধ্যে অনেক রোগীর ক্ষেত্রে বেশকিছু কমন উপসর্গ লক্ষ্য করা গেছে।

ক্লান্তি

করোনা থেকে সুস্থ হয়ে ওঠা অনেক মানুষ দীর্ঘস্থায়ী ক্লান্তি অনুভব করেন। এটি চরম আকার ধারন করে। এটি শারীরিক বা মানসিক ক্রিয়াকলাপের সাথে আরও খারাপ হতে পারে। বিশ্রাম নিলেও কোন উন্নতি হয় না। স্ট্যানফোর্ড গবেষকদের মতে, প্রাথমিক রোগ থেকে সুস্থ হয়ে ওঠা লোকদের মধ্যে এটি প্রচলিত যে এই ভাইরাসটি শরীরের প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে। শরীরের প্রচুর পরিমাণে ক্ষতি হয়। এ কারণে রোগীরা দীর্ঘমেয়াদী ক্লান্তি অনুভব করে থাকেন।

সাময়িক স্মৃতিভ্রষ্ট

অন্যতম আরেকটি লক্ষণ হচ্ছে, স্মৃতিভ্রষ্টতা। দীর্ঘ কোভিডের ব্যপারে সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গেছে, ১ হাজার ৫৬৭ জনের মধ্যে ৯২৪ জনের মধ্যে কোনো কাজে মনোনিবেশে বাধা।

শ্বাসতন্ত্রের ক্ষতি

শ্বাসতন্ত্র এমনকি ফুসফুসের দীর্ঘমেয়াদি ক্ষতির কারণ করোনা। শরীরে অক্সিজেনের ঘাটতির কারণে চরম ক্লান্তি দেখা দিতে পারে। এটি দেখা দিলে শ্বাস নিতে কষ্ট হয়। তাই সময়মত চিকিৎসা না করা হলে বুকে ব্যথাও হতে পারে।

হার্টের অন্যান্য জটিলতা

করোনা সংক্রমণের পরে অনেকের হার্টের জটিলতা দেখা দিতে পারে। এর মধ্যে রয়েছে প্রাক-ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপ।

স্বাদ-গন্ধের অনুভূতি হ্রাস

দীর্ঘমেয়াদে স্বাদ ও গন্ধের ক্ষতিও কোভিড পরবর্তি অন্যতম একটি গুরুতর সমস্যা। সুস্থ হয়ে ওঠার অনেক পরেও এই সমস্যা থেকে রোগীরা বেরিয়ে আসতে ব্যর্থ হন।

অনিদ্রা

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সংক্রমণের ফলে মানসিক আঘাত তৈরি হতে পারে। ফলে দুঃস্বপ্ন, একা থাকার সময় আতঙ্ক এমনকি ঘুমাতে যাওয়ার সময় ভয় লাগতে পারে। ফলে রোগী অনিদ্রায় ভুগতে পারেন।

তাপমাত্রার তারতম্য

দীর্ঘ মেয়দী কোভিডের আরেকটি লক্ষণ হচ্ছে শরীরের তাপমাত্রার তারতম্য। সমীক্ষায় দেখাগেছে, শরীরের এই তাপমাত্রার অসামঞ্জস্যতা নিয়মিত সমস্যা হয়ে দাড়াতে পারে। সমীক্ষায় ৪৭৫ জন ব্যক্তির রাতে ঘাম, ৪৪১ জ্বর বা সর্দি এবং ৯১ জন অস্বাভাবিক নিম্ন তাপমাত্রার কথা জানিয়েছেন।

বুকের ব্যথা

দীর্ঘ মেয়াদী কোভিডে বুকে ব্যথার সমস্যা দেখা দিতে পারে। সমীক্ষায় দেখা গেছে, ৬০৯ জন বুকে ব্যথা বা চাপের কথা জানিয়েছেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: