ইউপি নির্বাচনে ২টার আগে ও ৮টার পরে মাইক ব্যবহার করা যাবে না

15 March 2021, 2:46:43

আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে প্রার্থীদের জন্য কিছু বিধি-বিধান পরিপত্র আকারে জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রতীক বরাদ্দের আগে কেউ প্রতীক নিয়ে প্রচার চালাতে পারবেন না। এ ছাড়া নির্বাচনী প্রচারের সময় দুপুর ২টার আগে এবং রাত ৮টার পর মাইক বা উচ্চ শব্দ হয় এমন কোনো যন্ত্র বাজানো যাবে না।

রবিবার (১৪ মার্চ) জারি করা পরিপত্রে আরো কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। আগামী ১১ এপ্রিল প্রথম ধাপে ৩৭১টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণের মাধ্যমে শুরু হতে যাচ্ছে ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন-২০২১।

পরিপত্রে বলা হয়েছে, নির্বাচনপূর্ব সময়ে অর্থাৎ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে ভোটগ্রহণের দিন পর্যন্ত প্রত্যেক প্রার্থীকে ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬-এর বিধি-বিধানগুলো মেনে চলতে হবে। এই বিধিমালার বিধি-৫ অনুসারে কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান রিটার্নিং কর্মকর্তার দেয়া প্রতীক বরাদ্দের আগে কোনো ধরনের নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন না।

কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল বা কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান পথসভা বা নির্বাচনী প্রচারকাজে একটি ওয়ার্ডে একের অধিক মাইক্রোফোন বা শব্দের মাত্রা বৃদ্ধি করে এমন কোনো যন্ত্র ব্যবহার করতে পারবেন না। কোনো নির্বাচনী এলাকায় মাইক বা শব্দের মাত্রা বৃদ্ধি করে এমন অন্য কোনো যন্ত্রের ব্যবহার দুপুর ২টার আগে এবং রাত ৮টার পরে করা যাবে না।

যানবাহনসংক্রান্ত বিধি-নিষেধে বলা হয়েছে, কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান কোনো ট্রাক, বাস, মোটরসাইকেল, নৌযান, ট্রেন কিংবা অন্য কোনো যান্ত্রিক যানবাহন সহকারে মিছিল বা মশাল মিছিল বা অন্য কোনো ধরনের মিছিল বের করতে পারবেন না কিংবা কোনো ধরনের শোডাউন করতে পারবেন না। নির্বাচনী কাজে হেলিকপ্টার বা অন্য কোনো আকাশযান ব্যবহার করা যাবে না। তবে দলীয় প্রধানের যাতায়াতের জন্য এগুলো ব্যবহার করা যাবে। কিন্তু যাতায়াতের সময় হেলিকপ্টার থেকে লিফলেট, ব্যানার বা অন্য কোনো প্রচারসামগ্রী প্রদর্শন বা বিতরণ করতে পারবেন না। ভোটকেন্দ্রের নির্ধারিত চৌহদ্দির মধ্যে মোটরসাইকেল বা অন্য কোনো যান্ত্রিক যানবাহন চালানো যাবে না বলেও পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

নির্বাচনী প্রচারণায় কোন প্রার্থী নিজ ছবি ও প্রতীক ব্যতীত অন্য কারো নাম, ছবি বা প্রতীক পোস্টারে ছাপাতে বা ব্যবহার করতে পারবে না। তবে প্রার্থী রাজনৈতিক দলের মনোনীত হলে বর্তমান দলীয় প্রধানের ছবি পোস্টার বা লিফলেটে ছাপাতে পারবেন। পোস্টারে একাধিক রং ব্যবহার করা যাবে না। কোনোক্রমেই প্লাস্টিক লেমিনেটেড পোস্টার-ব্যানার ব্যবহার করা যাবে না।

মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিল করার সময় কোনো ধরনের মিছিল কিংবা শো-ডাউন করা যাবে না। একজন প্রার্থী সর্বোচ্চ ৫ জনকে সঙ্গে নিয়ে মনোনয়ন দাখিল করতে পারবেন। এ ছাড়া আরো বেশ কিছু বিধি-নিষেধ পরিপত্র আকারে জারি করেছে নির্বাচন কমিশন।

প্রথম ধাপে মনোনয়নপত্র দাখিলের শেষদিন ১৮ মার্চ, মনোনয়নপত্র বাছাই ১৯ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ২৪ মার্চ এবং ভোটগ্রহণ হবে ১১ এপ্রিল।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।