সাড়ে আট মাস পর শনাক্ত ৩৫০০ ছাড়াল

23 March 2021, 5:29:33

গত একদিনে দেশে আরও ৩ হাজার ৫১২ জনের করোনা শনাক্ত হয়েছে, যা গত সাড়ে আট মাস (১৬২ দিন) পর সর্বোচ্চ। এর আগে সবশেষ ২০২০ সালের ৪ জুলাই ৩ হাজার ২৮৮ জন শনাক্তের তথ্য দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ১৮ জনের। আর সুস্থ হয়েছেন ১ হাজার ৮৩৫ জন।

মঙ্গলবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত একদিনে ২৫ হাজার ৯৫৪টি নমুনা পরীক্ষা করা হয়। এ পর্যন্ত ৪৪ লাখ ৬০ হাজার ১৮৪টি নমুনা পরীক্ষায় দেশে ৫ লাখ ৭৭ হাজার ২৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার বেড়ে ১৩.৬৯ শতাংশ হয়েছে। এ পর্যন্ত শনাক্তের হার ১২.৯৪ শতাংশ।

চলতি বছরের জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে শনাক্তের সংখ্যা কমতে থাকে। ৯ জানুয়ারি দৈনিক শনাক্তের সংখ্যা সাতশোর ঘরে (৬৯২) নামে। সর্বশেষ ২৫ জানুয়ারি ৬০২ জন শনাক্তের তথ্য জানানো হয়। এরপর পাঁচ সপ্তাহ দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ছয়শোর নিচে ছিল। এমনকি ফেব্রুয়ারির মাঝামাঝিতে (১৩ ফেব্রুয়ারি ২৯১ জন) শনাক্ত তিনশোর নিচেও নেমেছিল। এরপর গত ৩ মার্চ থেকে শনাক্তের সংখ্যা টানা তিনদিন (৬১৪, ৬১৯, ৬৩৫) ছয়শোর বেশি হয়। এরপর ৯ মার্চ ৯১২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ছিল ৫.১৪ শতাংশ, যা তার আগের ৫৬ দিনের মধ্যে সর্বোচ্চ। এরপর গত ১০ মার্চ শনাক্তের সংখ্যা আবারো হাজার ছাড়ায়, যা তার আগের দুই মাসের (৬১ দিন) মধ্যে সবচেয়ে বেশি ছিল। গত ১৬ মার্চ শনাক্তের সংখ্যা ১৭০০ ছাড়ায় (১৭১৯ জন)। আর ১৮ মার্চ শনাক্ত বেড়ে হয় ২১৮৭। এরপর থেকে দৈনিক শনাক্ত বাড়ছেই।

স্বাস্থ্য অধিদপ্তর জানায় গত এক দিনে যে ১৮ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে পুরুষ ১২ জন ও নারী ৬ জন। এদের মধ্যে ১০ জন ষাটোর্ধ্ব, ৫১ থেকে ৬০ বছরের ছয়জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন। এ নিয়ে ৮ হাজার ৭৩৮ জনের মৃত্যু হলো করোনায়।

গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ২৫ হাজার ৯৯৪ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ; তা সোয়া ৫ লাখ পেরিয়ে যায় চলতি বছরের ১৪ জানুয়ারি। এর মধ্যে গতবছরের ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনে সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গতবছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। সেবছরের ২৯ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।