মাফিয়া চরিত্রে আলিয়া ভাট, কে সেই মাফিয়া? (ভিডিও)

28 March 2021, 9:30:58

মুম্বাইয়ের কুখ্যাত মাফিয়া গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ের চরিত্রে অভিনয় করেছেন আলিয়া ভাট। ওই মাফিয়া তবে ছবি মুক্তির আগেই কাহিনীকে বিকৃত করার অভিযোগ করেছেন গাঙ্গুবাইয়ের দত্তক ছেলে বাবুজি শাহ। তিনি ওই সিনেমার স্থগিতাদেশ চেয়ে মামলা করেছেন।

তার দাবি, ওই সিনেমায় তার মায়ের ও পরিবারের প্রাইভেসি লংঘন করা হয়েছে। এছাড়া কাহিনীতে কিছু তথ্য ভুল দেয়া হয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

এই নিয়ে আলিয়া ভাট, লেখক হুসেন জাইদি এবং পরিচালক সঞ্জয় লীলা বানসালিকে ২১ মে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সঞ্জয়-আলিয়ার এই ছবি মুক্তি পাওয়ার কথা ছিল গত বছরেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, গত বছরের ১১ সেপ্টেম্বরে ছবিটি মুক্তি পাওয়ার কথা থাকলেও করোনামহামারীর কারণে তা মুক্তি পেতে দেরি হচ্ছে। এর মাঝেই পরিচালক সঞ্জয় লীলা বানসালি করোনায় আক্রান্ত হন। তার করোনা নেগেটিভ হওয়ার পর পুনরায় শুটিং শুরু হয়। আগামী ৩০ জুলাই বহুল আলোচিত এ সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে।

আলিয়া ভাটকে নিয়ে ট্রল

এদিকে গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড় সিনেমার টিজার মুক্তির পর এই আলিয়া ভাটকে উদ্দেশ্য করে নানা ধরনের ট্রলিং এর ঝড় উঠে। অনেকেই বলেন, গাঙ্গুবাঈ এর চরিত্রের জন্য আলিয়া ভাটকে অনেকটাই ছোট মনে হচ্ছে। এরকম এক ভারী চরিত্রের জন্য হয়তো দিপিকা পাদুকন বা বিদ্যা বালানের মতন অভিনেত্রীর প্রয়োজন ছিল। এমনকি ফ্লিপকার্টে যে অ্যাডগুলোতে শিশুদের বড়দের মতন ভাব করতে দেখা যায় তার রেফারেন্স টানেন অনেকে। তবে বি-টাউনের সদস্যরা মুগ্ধ আলিয়া ভাটের গাঙ্গুবাঈ এর লুক দেখে।

প্রথমে গাঙ্গুবাঈ চরিত্রের জন্য সঞ্জয়লীলা বনশালির পছন্দ ছিলেন রানি মুখোপাধ্যায়। তবে রানি রাজি না হলে তিনি আলিয়াকে বেছে নেন।

যেভাবে মাফিয়া হয়ে উঠেন গাঙ্গুবাই

গাঙ্গুবাঈ ছিলেন গুজরাটের কাঠিওয়ারের বাসিন্দা। ছোট বয়সেই তাকে জোর করে দেহ ব্যবসায় নামানো হয়। পরবর্তীকালে মুম্বাইয়ের কামতাপুর এলাকায় নিজের কোঠা চালাতেন। ছোটবেলায় গাঙ্গুবাঈ অভিনেত্রী হওয়ার স্বপ্ন দেখতেন। তবে মাত্র ১৬ বছর বয়সে গাঙ্গুবাঈ তার বাবার হিসাবরক্ষকের প্রেমে পড়েন এবং তাকে বিয়ে করে মুম্বাইয়ে চলে আসেন। ওই ব্যক্তিই তাকে মাত্র ৫০০ টাকার বিনিময়ে বিক্রি করে দেন বলে জানা যায়।

মাফিয়া ডন করিম লালার গ্যাংয়ের এক সদস্য গাঙ্গুবাঈকে ধর্ষণ করে, যার বিচার চেয়ে গাঙ্গুবাঈ করিমলালার সঙ্গে দেখা করেন এবং তাকে রাখি বেঁধে ভাই বানিয়ে নেন। আর এরপরই কামতাপুর এলাকা গাঙ্গুবাঈয়ের রাজত্ব শুরু হয়।

সেই সত্য ঘটনা অবলম্বনে হুসেন জাইদি লেখেন বিখ্যাত উপন্যাস ‘মাফিয়া কুইন অফ মুম্বাই’। ওই বইয়ের অবলম্বনে এই ছবি বানাচ্ছেন সঞ্জয়লীলা বনশালি।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।