মাস্কের কারণে ত্বকে ব্রণ-র‌্যাশ হলে করণীয়

31 March 2021, 12:17:11

মহামারি করোনাভাইরাসের দাপট আবারও বেড়ে চলেছে। মাস্ক ছাড়া এখন ঘরের বাইরে যাওয়া হতে পারে মারাত্মক ঝুঁকির কারণ। সামান্য অসচেতনতার কারণেই করোনা সংক্রমণের শিকার হতে পারেন আপনিও।

এদিকে দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার কারণে অনেকের ত্বকেই দেখা দেয় র‌্যাশ, চুলকানি, ব্রণের মতো বিভিন্ন সমস্যা। কারণ গরমে মাস্ক পরিহিত অংশটুকু বেশি ঘেমে থাকে। ওই অংশটুকু বেশি তৈলাক্ত হয়ে পড়ায় সেখানে ব্রণ হয় এমনকি ত্বক আর্দ্রতা হারিয়ে মাস্কের স্থানে র‌্যাশও হতে পারে।

কারণ কাজের জন্য বাইরে বের হলে অনেকেই ঘণ্টার পর ঘণ্টা মাস্ক পরে থাকছেন। অনেকক্ষণ মাস্ক পরে থাকলে ত্বকে জ্বলুনিভাব হয়। তার থেকে লাল চাকা চাকা মতো হয়ে যায় মুখে এবং কানের আশপাশে। মাস্কে ঢাকা মুখের অংশ থেকে চামড়াও উঠছে অনেকের।

তাই বলে কি মাস্ক পরা হবে না? অবশ্যই মাস্ক পরার বিকল্প কিছু নেই। তবে কিছুটা কৌশল মেলে মাস্ক পরলে এমন সমস্যা আর হবে না। জেনে নিন করণীয়-

>> বাইরে থেকে ঘরে ফিরেই প্রথমে মাস্ক খুলে মুখ পরিষ্কার করে নিন। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। পাশাপাশি মাস্কটিও ধুয়ে ফেলুন।

>> তারপর হালকা কোনো ময়েশ্চারাইজার কিংবা সামান্য টকদই মুখের মাস্ক পরিহিত স্থানে ব্যবহার করুন।

>> ঘুমাতে যাওয়ার আগে একটু তেলতেলে কোনো ক্রিম দিয়ে মেসেজ করে নিতে পারে মুখ এবং কানে।

>> এরই পাশাপাশি কী মাস্ক পরা হচ্ছে, সেদিকে খেয়াল রাখা দরকার।

>> একটি মাস্ক না ধুইয়ে বারবার পরা উচিত নয়।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।