জাটকা সংরক্ষণে সকলের সমন্বিত উদ্যোগ জরুরি : রাষ্ট্রপতি

3 April 2021, 10:06:01

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, জাটকা সংরক্ষণ কার্যক্রমের সফল বাস্তবায়নে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী, মৎস্যজীবী ও জেলে স¤প্রদায়ের সমন্বিত উদ্যোগ জরুরি।
আগামীকাল থেকে ১০ এপ্রিল পর্যন্ত ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২১’ উপলক্ষে আজ এক বাণীতে তিনি এই কথা বলোন।
“মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এ বছরও জাটকা সংরক্ষণ সপ্তাহ’ পালনের উদ্যোগকে রাষ্ট্রপতি স্বাগত জানান। জাটকা সংরক্ষণ সপ্তাহের এবারের প্রতিপাদ্য ‘মুজিববর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো’ অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, জাতীয় মাছ ইলিশ আবহমান কাল থেকেই বাঙালির কৃষ্টি ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ। স্বাদ, গন্ধ ও পুষ্টিগুণে অনন্য এই ইলিশ যুগ যুগ ধরে বাঙালির রসনা বিলাসে এবং সুস্থ-সবল ও মেধাবী জাতি গঠনে অনবদ্য অবদান রেখে চলেছে। দেশের মানুষের আমিষের যোগান, আর্থসামাজিক উন্নয়ন, কর্মসংস্থান, দারিদ্র্য বিমোচন, বৈদেশিক মুদ্রা অর্জন তথা সার্বিক অর্থনীতিতে একক প্রজাতি হিসেবে ইলিশের অবদান সর্বাধিক।
আবদুল হামিদ বলেন, ‘আমাদের বিশাল সমুদ্র ও উপকূলীয় মোহনা ইলিশের প্রাকৃতিক বিচরণক্ষেত্র। দীর্ঘ অভিপ্রয়াণের পর পোনা ইলিশ তথা জাটকা একটি নির্দিষ্ট সময় পর্যন্ত নদীতে বিচরণ করে পরিণত ইলিশে রূপান্তরিত হয়। তাই জাটকা সংরক্ষণ করা গেলে ইলিশের উৎপাদনও বৃদ্ধি পাবে।’
জাতীয় সম্পদ ইলিশের সুষ্ঠু ব্যবস্থাপনা ও টেকসই উৎপাদন নিশ্চিত করতে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন একটি কার্যকর পদপেক্ষ বলে তিনি উল্লেখ করেন।
তিনি বলেন, সা¤প্রতিককালে জাটকা সংরক্ষণে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের ফলে ইলিশের উৎপাদন বহুগুণে বৃদ্ধি পেয়েছে। সম্মিলিত প্রয়াসে গণমুখী এ কার্যক্রম সফল ও সার্থক হয়ে উঠবে – মুজিবশতবর্ষে এটাই সবার প্রত্যাশা।
তিনি ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২১’ এর সার্বিক সাফল্য কামনা করেন।
—— বাসস

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।