ক্যান্সারে মারা গেলেন আইভরি কোস্ট প্রধানমন্ত্রী

11 March 2021, 11:02:12

মারা গেলেন আইভরি কোস্টের প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকো (৫৬)। ক্যান্সার আক্রান্ত হয়ে বুধবার (১০ মার্চ) জার্মানির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে এ তথ্য জানিয়েছে এবিসি নিউজ।

এক প্রতিবেদনে বলা হয়, দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন হামেদ বাকায়োকো। গত ফেব্রুয়ারিতে চিকিৎসার জন্য বাকায়োকোকে ফ্রান্সে নেয়া হয়। পরে তার স্বাস্থ্যের অবনতি হলে তাকে জার্মানিতে স্থানান্তর করা হয়। সেখানে একটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন তিনি। গত ৮ মার্চ তার ৫৬তম জন্মদিন ছিল। এর একদিন পরই মৃত্যু হয় তার।

আরও পড়ুন:
চীনের সিনোভ্যাক টিকা নেওয়ার পর হংকংয়ে ২ জনের মৃত্যু

প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকোর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আইভরি কোস্টের প্রেসিডেন্ট আলাসনে ওউতারা। এক শোক বার্তায় তিনি বলেন, প্রধানমন্ত্রী হামেদ বাকায়োকো একজন মহান রাজনীতিবিদ ছিলেন। তিনি তরুণ প্রজন্মের কাছে অনুকরণীয় ব্যক্তিত্ব এবং সততার দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছিলেন।

২০২০ সালের জুলাইয়ে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন হামেদ বাকায়োকো। পাশাপাশি তিনি দেশটির প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বেও ছিলেন।

হামেদ বাকায়োকো একজন মিডিয়া ব্যক্তিত্ব ছিলেন। হঠাৎ তিনি রাজনীতিতে যুক্ত হন। পরে তিনি দেশটিতে চলা দীর্ঘদিনের গৃহযুদ্ধের অবসান ঘটাতে সক্ষম হন তিনি।

এদিকে বাকায়েকোর মৃত্যুর পর প্যাট্রিক আচিকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী পদে নিয়োগ করা হয়েছ। একইসঙ্গে প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে মনোনীত হয়েছে টেনি বিরহিমা ওউতারা। তিনি দেশটির বর্তমান প্রেসিডেন্টের ছোট ভাই।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।