যার যেখানে যতটুকু জায়গা আছে গাছ লাগান: প্রধানমন্ত্রী

5 June 2021, 9:34:47

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে দেশ রক্ষায় আরও বনায়ন ও সবুজায়ন প্রয়োজন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সবাইকে সাধ্যমতো বৃক্ষরোপণ করতে হবে। শনিবার (০৫ জুন) সকালে বিশ্ব পরিবেশ দিবসে জাতীয় বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন করে একথা বলেন প্রধানমন্ত্রী।

সকালে গণভবনে গাছের চারা রোপণ করে দেশব্যাপী জাতীয় বৃক্ষরোপণ কার্যক্রম উদ্বোধন করেন সরকার প্রধান। এ সময়, সীমিত সংখ্যক কর্মকর্তাদের নিয়ে নিজ হাতে গাছের চারা রোপণ করেন তিনি।

পরে, দেশবাসীর উদ্দেশে তিনি বৃক্ষরোপণের আহ্বান জানান। প্রধানমন্ত্রী বলেন, জলবায়ুর ক্ষতির প্রভাব থেকে দেশ রক্ষায় বৃক্ষরোপণ ও যত্নের কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, যার যেখানে যতটুকু জায়গা পান অন্তত গাছ লাগান। পরিবেশই আমাদের রক্ষা করতে হবে- এ দেশ আমাদের। জলবায়ু পরিবর্তনের হাত থেকে রক্ষা করতে হলে সবুজ বাংলাকে আরও সবুজ করতে হবে। বনায়নের ক্ষেত্রে আমাদের অনেক সাফল্য, আমরা যে ব্যবস্থা নিয়েছি তার ফলে আজকে আমাদের প্রায় ২২ ভাগ বনায়ন সৃষ্টি হয়েছে।

তিনি আরও বলেন, আপনারা সবাই গাছ লাগাবেন এবং যত্ন করবেন। শুধু লাগালে চলবে না গাছটা যেন টিকে থাকে তার জন্য যত্ন করতে হবে। গাছ ফল বা কাঠ বা ওষুধ দেবে নানাভাবে সবাই উপকৃত হবে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।