রোজিনার মামলা প্রত্যাহারের দাবি এমপি রুমিনের

6 June 2021, 8:31:53

বিএনপির সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামের মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন। এ ছাড়া সচিবালয়ে আটকে রেখে রোজিনাকে ৬ ঘণ্টা ধরে হেনস্তা করার জন্য দায়ীদের ব্যাপারে কী ব্যবস্থা নেওয়া হয়েছে সেটাও স্পিকারের মাধ্যমে সরকারের কাছে জানতে চেয়েছেন তিনি।

রোববার জাতীয় সংসদে চলতি বছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে রুমিন ফারহানা এসব কথা বলেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে উপস্থিত ছিলেন।

রুমিন ফারহানা বলেন, সম্প্রতি স্বাস্থ্যখাতের ভয়ঙ্কর দুর্নীতির খবর এসেছে। হেলথ টেকনিশিয়ান নিয়োগে মাথাপিছু ১৫ থেকে ২০ লাখ টাকা নেওয়া হয়েছে বলে খবর প্রকাশিত হয়েছে। প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলাম যখন বিভিন্ন প্রতিবেদনে স্বাস্থ্যখাতের অনিয়ম-দুর্নীতি তুলে ধরেছেন তখন তাকে চরমভাবে হেনস্তার শিকার হতে হয়েছে বলে জানান রুমিন।

তিনি বলেন, আমি মানুষের চিন্তা বা মত প্রকাশের স্বাধীনতা এবং উন্মুক্ত গণমাধ্যমের স্বার্থে রোজিনা ইসলামের মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

রুমিন ফারহানা বলেন, মাননীয় স্পিকার, রোজিনাকে ৬ ঘণ্টা ধরে হেনস্তা করা হলো, যারা এর জন্য দায়ী তাদের ব্যাপারে সরকার কী ব্যবস্থা নিয়েছে সেটাও আমি আপনার মাধ্যমে জানতে চাই।

সংসদে তিনি আরও বলেন, গণমাধ্যমের স্বাধীনতার প্রসঙ্গে একটা বিষয় খুব স্পষ্ট বলতে চাই, কোনো গণমাধ্যমকে তার রিপোর্ট প্রকাশের জন্য যদি হেনস্তার শিকার হতে হয়, জীবন হুমকির মুখে পড়তে হয়, তখন আর কোনো গণমাধ্যমই স্বাধীনভাবে কাজ করতে পারে না। বিশ্ব গণমাধ্যম সূচকে ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫২তম। এমনকি মিয়ানমার এবং আফগানিস্তানের অবস্থা বাংলাদেশের চাইতেও ভালো।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।