জেনে নিন যেসব শারীরিক সমস্যার কারণে ত্বক কালো হয়ে যায়

8 June 2021, 10:50:18

ত্বক যেন পুড়ে ছাই। যেখানে সেখানে কালো দাগ। সেই দাগছোপের আড়ালে যেন আসল চেহারাটা ঢেকে যায়। বেশিরভাগ নারীদের কাছে এটি সাধারণ একটি সমস্যা। তবে শুধু রোদে পুড়ে ত্বক কালো হয় না। আরো বিভিন্ন কারণ হয়েছে স্কিন কালো হয়ে যাওয়ার পিছনে। ত্বকের সৌন্দর্য ধরে রাখতে তাই আগে থেকেই জেনে রাখুন, কি কারণে ত্বক কালো হয়ে যায়-

হাইপার পিগমেন্টেশন: ত্বকের মধ্যে থাকা কোষ দ্বারা উৎপন্ন মেলানিন। এই রঞ্জক পদার্থ টির পরিমাণের ওপর নির্ভর করে ত্বকের রং কেমন হবে। ‌ সাদা না শ্যামলা নাকি কালো। ত্বকে মেলানিন এর মাত্রা অতিরিক্ত হলে, তখন ত্বক কালো হয়ে যায়।
ভিটামিনের অভাব: ত্বকের উজ্জ্বলতা ও সুস্বাস্থ্যের জন্য ভিটামিন এ,বি,সি, এবং বি – কমপ্লেক্স খুব গুরুত্বপূর্ণ। যদি শরীরে এইসব উপাদানের অভাব থাকে, তাহলে ত্বক কালো হয়ে যায়। ম্লন দেখায়।

চামড়ার অসুখ: চর্ম রোগের কারণেও অনেক সময় ত্বক পুড়ে যায় এবং কালো হয়ে যায়। লিছেন সিমপ্লেক্স ক্রনিকাস এর মত সমস্যার কারণে ত্বক মোটা হয়ে যায়। জ্বালা-যন্ত্রণা দেখা দেয়। চামড়া কালো হয়ে যায়।

অপুষ্টি: শরীরের যদি সঠিক পুষ্টি না পৌঁছায়, তাহলে ও ত্বক কালো হয়ে যেতে পারে।

লিভারের সমস্যা: বেশিরভাগ ক্ষেত্রে ত্বক কালো হয়ে যাওয়ার পেছনে এই কারণটিই দায়ী থাকে।

হরমোনের পরিবর্তন: বিভিন্ন বয়সে শরীরের হরমোনের পরিবর্তন হতে থাকে। বিভিন্ন সময় বিভিন্ন হরমোন খরিত হয় শরীরে। যেমন, গর্ভাবস্থায় বা গর্ভ নিরোধক ঔষধ খাওয়ার কারণে শরীরে যে হরমোন খরিত হয়। তার কারণে ও ত্বক কালো হয়ে যেতে পারে।

জিনগত কারণে: ত্বকের রং অনেক জিনের ওপরও নির্ভর করে। বাবা মায়ের গায়ের রং অনুযায়ী সন্তানের গায়ের রং হয়। তবে তার ব্যতিক্রম আছে।

সূর্যের ক্ষতিকারক আলোকরশ্মি: ত্বক কালো হয়ে যায় সূর্যের ক্ষতিকারক আলোকরশ্মির কারণে। ক্ষতিকারক ইউভি-রেয়াস সংস্পর্শে আসা মাত্র ত্বকে মেলানিন এর মাত্রা বৃদ্ধি পায়। যা ত্বকে কালচেভাব আনে। অত্যাধিক সূর্যের সংস্পর্শে এলে ইউ-রে ত্বকের সুস্বাস্থ্য কেড়ে নেয় এবং ত্বককে ম্লন ও কালো করে।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।