নগ্ন ছবি ফেসবুক ছড়ানোর দায়ে অর্ধ কোটি টাকা ক্ষতিপূরণ দিল অ্যাপল

8 June 2021, 10:59:10

আমেরিকার ক্যালিফোর্নিয়ায় এক ছাত্রী তার আইফোন সারাতে সার্ভিস সেন্টারে। ফোনটি টেকনোশিয়ানরা সারিয়ে ফোনে থাকা নগ্ন ছবি ফেসবুকে শেয়ার করে। এই ঘটনায় ওই ছাত্রী মামলা করলে তাকে ৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিয়েছে অ্যাপল। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় অর্ধ কোটি টাকা।

টেক পোর্টালগুলোর বরাতে জানা গেছে, ক্যালিফোর্নিয়ায় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী তার আইফোন সারাতে দিয়েছিলেন অ্যাপেলের সার্ভিস সেন্টারে। সেখানের দুই টেকনিশিয়ান ছাত্রীর ১০টি নগ্ন ছবি ও একটি ভিডিও ফেসবুকে পোস্ট করে। ক্যাপশনসহ এমনভাবেই পোস্টটি করা হয় যাতে মনে মেয়েটি নিজেই ঐ পোস্ট করেছে। ব্যাপার জানাজানি হতেই পোস্ট ডিলিটও করে দেওয়া হয়।

অবশেষে ২০১৬ সালের ঐ ঘটনার পরিপ্রেক্ষিতে করা মামলার রায় দেয় আদালত। সঠিক পরিমাণ জানা না গেলেও সূত্রের খবর, প্রায় ৫ মিলিয়ন ডলার দাবি করে মেয়েটির আইনজীবী।

অ্যাপেলের পক্ষে ‘মাল্টি মিলিয়ন ডলার’ ক্ষতিপূরণ দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। ঐ দুই টেকনিশিয়ানকেও কঠোর শাস্তি দেওয়া হয়েছে বলে জানায় সংস্থা। যদিও ঘটনায় প্রশ্ন উঠেছে অ্যাপেলের ব্যবস্থাপনার উপর।

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।