ADS
হেডলাইন
◈ যাদের অট্টালিকা-ফ্ল্যাট-বাড়ি সবই আছে, তাদের আরও লাগবে কেন: প্রধানমন্ত্রী ◈ দ্বিতীয় পরীক্ষাতেও করোনা নেগেটিভ সাকিব ◈ এবার মমতাকে ‘রাক্ষসী’ বললেন কঙ্গনা রানাউত ◈ করোনা থেকে বাঁচতে কোন মাস্ক বেশি নিরাপদ ◈ ঈদে ঘরেই ভ্রু প্লাক করবেন যেভাবে ◈ ইফতারে মজাদার গার্লিক ব্রেড তৈরি করবেন যেভাবে ◈ সোহরাওয়ার্দীর গাছ কাটা বন্ধে ৬ সংগঠন ও এক ব্যক্তির রিট ◈ আগামী তিনদিন ঝড়-বৃষ্টি বাড়তে পারে ◈ খালেদা জিয়ার আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ◈ চলছে বিজিবির টহল, তবুও যাত্রী নিয়ে ছাড়লো ফেরি ◈ ড. ওয়াজেদ মিয়ার আদর্শ নতুন প্রজন্মের পাথেয় হয়ে থাকবে: রাষ্ট্রপতি ◈ করোনায় বেসামাল ভারত, সংক্রমণ চার লাখের নিচে নামছেই না ◈ মা দিবসের শুভেচ্ছা জানালেন সাকিব ◈ ২৭ দিন পর করোনামুক্ত খালেদা জিয়া ◈ দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ ◈ সাদিক খান আবারও লন্ডনের মেয়র ◈ ফেরিঘাটে মানুষের পারাপার ঠেকাতে বিজিবি মোতায়েন ◈ ভারত মহাসাগরে আছড়ে পড়লো চীনা রকেটের ধ্বংসাবশেষ ◈ আজ পবিত্র লাইলাতুল কদর ◈ বিশ্ব মা দিবস আজ
হোম / শিক্ষা / বিস্তারিত
ADS

আজ রাবির ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

২৩ মার্চ ২০২১, ১০:৪৪:২৪

আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হবে।

এর আগে সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে। এই পর্যায়গুলোতে নির্বাচিত প্রার্থীকে অবশ্যই সে পর্যায়ের নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে হবে। পরবর্তীতে আবেদনের আর কোনো সুযোগ থাকবে না।

মূলত তিনটি ধাপে চূড়ান্ত আবেদন নেয়া হবে। প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন মঙ্গলবার (২৩ মার্চ) দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলবে শনিবার (২৭ মার্চ) বিকাল ৩টা পর্যন্ত।

দ্বিতীয় পর্যায়ের আবেদন শুরু হবে শনিবার (২৭ মার্চ) রাত ৮টা থেকে এবং চলবে সোমবার (২৯ মার্চ) সন্ধ্যা ৬টা পর্যন্ত। আর তৃতীয় পর্যায়ে আবেদন শুরু হবে সোমবার (২৯মার্চ) রাত ১০টা থেকে এবং চলবে বুধবার (৩১ মার্চ) রাত ১২টা পর্যন্ত।

চূড়ান্ত আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ১১০০টাকা (সার্ভিস চার্জসহ)। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৪ জুন।

এর আগে সোমবার সন্ধ্যায় আবেদনকারীদের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিতদের তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

চূড়ান্ত আবেদন করার ক্ষেত্রে সর্বনিম্ন জিপিএ নির্ধারণ করা হয়েছে ‘এ’ ইউনিটে জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৫, মানবিক বিভাগের ৪.৪৩ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের ৪.৯২।

‘বি’ ইউনিটের আবেদনের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৫, মানবিক বিভাগের ৪.৫০ এবং বাণিজ্য শাখায় প্রাথমিক আবেদনকারীর সবাই চূড়ান্ত আবেদন করতে পারবে। আর ‘সি’ ইউনিটে আবেদনের জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৫, মানবিক বিভাগের জিপিএ ৫ এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৪.৯২ থাকতে হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: