ADS
হেডলাইন
◈ রাজধানীতে যুবলীগ নেতাকে গুলি, অবস্থা আশঙ্কাজনক ◈ মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইয়ের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক ◈ ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় শ্রীলঙ্কা দল ◈ ঈদ ছুটি শেষে খুলেছে অফিস ◈ ভারতে করোনায় মৃত্যু আবারও বাড়ল, একদিনে ৪০৭৭ ◈ পাটুরিয়া ঘাটে ঢাকামুখী মানুষের ঢল ◈ বিধিনিষেধ বাড়ল ২৩ মে পর্যন্ত ◈ মঙ্গলবার উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘তওকত’, সতর্কতা জারি ◈ রূপচাঁদা মাছের মাসালা ফ্রাই ◈ মেকআপের পর ত্বকের যত্ন ◈ ‘হ্যাকড’ ফেসবুক পেজ ‘উদ্ধার’, থানায় যাচ্ছেন নোবেল ◈ আল-জাজিরার কার্যালয় মাটিতে মিশিয়ে দিল ইসরায়েল ◈ কম পরীক্ষায় ১৩ মাসের মধ্যে সর্বনিম্ন শনাক্ত ◈ ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে না ◈ দূরপাল্লার বাস চলা নিয়ে সিদ্ধান্ত জানালেন প্রতিমন্ত্রী ফরহাদ ◈ রাজধানীতে ঝড়ো হাওয়াসহ ঝুম বৃষ্টি ◈ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের চার দশক পূর্তিতে তথ্যচিত্র প্রদর্শনী ◈ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে টিভিতে ‘হাসিনা: এ ডটারস টেল’ ◈ রিমান্ডে মুখ খুলছেন না বাবুল আক্তার ◈ পটুয়াখালীতে দোকানিকে কুপিয়ে হত্যা
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

গরু-মুরগির কলিজা দিয়ে সাসলিক তৈরির রেসিপি

১১ মার্চ ২০২১, ১:০৫:৪৫

মুরগির গিলা-কলিজা খেতে ছোট-বড় সবাই কমবেশি পছন্দ করেন। তবে সবসময় তো আর কলিজা ভুনা খেতে ভালো লাগে না তাই না!

চাইলে কিন্তু মুরগি বা গরুর কলিজা দিয়ে ভিন্ন এক মুখোরোচক খাবার তৈরি করে নিতে পারেন। খুবই কম সময়ের মধ্যে দুর্দান্ত এক পদ তৈরি করা যায়, আর তা হলো কলিজার সাসলিক।

কাবাব জাতীয় আইটেমগুলোর মধ্যে সাসলিক একটা জনপ্রিয় নাম। সাধারণত মুরগির হাড় ছাড়া মাংস ও বিভিন্ন সবজির সমন্বয়ে এটা তৈরি করা হয়ে থাকে।

একই উপায়ে মুরগি বা গরুর কলিজা দিয়েও তৈরি করা যায় মজাদার সাসলিক। ব্যতিক্রমধর্মী এ পদটি লুচি বা পরোটার সঙ্গে খুবই মানিয়ে যায়। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. মুরগি বা গরুর কলিজা ১০ টুকরো
২. টকদই ৪ টেবিল চামচ
৪. লবণ আধা চামচ
৫. কাবাব মশলা ১ চামচ
৬. চিনি আধা চামচ
৭. লাল মরিচ গুঁড়ো আধা চামচ
৮. সরিষার তেল ৪ চামচ
৯. সাসলিক স্টিক ৩টি

পদ্ধতি

প্রথমে সাসলিক স্টিক ৩টি ২ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর কলিজা ধুয়ে ছোট কিউব আকারে কেটে নিন।

তেল বাদে সব উপকরণ একসঙ্গে দিয়ে ভালো করে মিক্স করে আধা ঘণ্টা মেরিনেট করে রাখুন। এরপর কাঠিগুলোতে কলিজা গেথে দিন।

একটি প্যানে তেল গরম করে স্টিকগুলো দিয়ে ২০ মিনিট মাঝারি আঁচে কলিজাগুলো ভাজুন। এপিঠ-ওপিঠ উল্টে ভালো করে ভেজে নিন।

ভাজা হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার কলিজার সাসলিক। এ পদটি লুচি বা পরোটার সঙ্গে বেশ মানিয়ে যায়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: