ADS
হেডলাইন
◈ করোনায় মারা গেলেন আইনজীবী রোজিনা ◈ জনসমাগম কমাতে অলি-গলিতে ব্যারিকেড ◈ ফের ফিফা র‌্যাংকিংয়ে প্রবেশ করল বাংলাদেশের মেয়েরা ◈ এইচএসসির সাধারণ ও মেধাবৃত্তির ফল প্রকাশ ◈ অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী ◈ ১৭ এপ্রিল লকডাউনে আটকেপড়া প্রবাসী কর্মীদের জন্য বিশেষ ফ্লাইট চালু ◈ রফিকুল ইসলাম মাদানী দুই দিনের রিমান্ডে ◈ ঐতিহাসিক মুজিবনগর দিবস আগামীকাল ◈ মাওলানা জুবায়ের আহমেদ গ্রেপ্তার ◈ থানার ভেতরেই ঘুষি দিয়ে বৃদ্ধকে মেরে ফেললেন আ’লীগ নেতা ◈ নকল ও মেয়াদোত্তীর্ণ করোনা টেস্টিং কিটসহ আটক ৯ ◈ এক দিনে করোনায় ১০১ জনের মৃত্যুর রেকর্ড ◈ রবিবার চালু হচ্ছে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল ◈ দ. কোরিয়ায় বাংলাদেশিদের ভিসা নিষেধাজ্ঞা, আজ থেকেই কার্যকর ◈ হেফাজত নেতাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে এল মামুনুলকাণ্ডের চাঞ্চল্যকর তথ্য ◈ রোজায় আরেক দফায় বাড়লো পণ্যের দাম ◈ ইফতারে ডাবের পানি কেন জরুরি? ◈ যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ৮ ◈ আমেরিকার প্রেসিডেন্ট হতে চান ‘দ্য রক’ ◈ লকডাউনেও মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

তামিমদের ‘নতুন বল’ সামলে খেলার পরামর্শ সোহানের

২ মার্চ ২০২১, ৮:২৮:০৫

উইকেটরক্ষক ব্যাটসম্যান কাজী নুরুল হাসান সোহানের আন্তর্জাতিক অভিষেক ঘরের মাঠে ২০১৬ সালের ১৫ জানুয়ারি, খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে। সেটা টি-টোয়েন্টি ফরম্যাটে। তবে তার ওয়ানডে ও টেস্ট ক্যারিয়ার শুরু হয়েছিল ২০১৬-২০১৭ সালের নিউজিল্যান্ড সফরে।

প্রথমে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সোহানের যাত্রা শুরু হয় ২০১৬ সালের ২৯ ডিসেম্বর নেলসনে। আর তিনি টেস্ট ক্যাপ পরেন ২০১৭ সালের ২০ জানুয়ারি, ক্রাইস্টচার্চে। সেই সফরে নিউজিল্যান্ডের হিম শীতল আবহাওয়া আর কনকনে বাতাসে ব্ল্যাকক্যাপসদের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে সোহানের।

নিউজিল্যান্ডের আবহাওয়া কেমন? এসব তার খুব ভাল জানা। তবু উইকেটকিপার কাম মিডলঅর্ডার নুরুল হাসান সোহানের অনুভব, এবার আগের যেকোন সময়ের চেয়ে নিউজিল্যান্ডে টাইগারদের পারফরমেন্স ভাল হওয়ার সম্ভাবনা বেশি।

আগে খেলার অভিজ্ঞতার আলোকে সোহান বলেছেন, ‘আগে যতবার আমরা নিউজিল্যান্ড সফর করেছি, আমার মনে হয় এবার তার চেয়ে ভালো রেজাল্ট হবে। সত্যিকার অর্থে ব্যাটসম্যানদের জন্য নতুন বলটা একটু কঠিন হয়ে থাকে। নতুন বলটা সামলে নিতে পারলে পুরাতন বলে ব্যাটিং করা সহজ হয়ে যায়। নিউজিল্যান্ডের উইকেটে বল পুরাতন হলে ব্যাটিং করে মজা পাওয়া যায়।’

সোহান মনে করেন টেস্ট, ওয়ানডে বা টি টোয়েন্টি- যে ফরম্যাটেই খেলা হোক না কেন, নিউজিল্যান্ডের কন্ডিশনে নতুন বল মোকাবিলাটাই সবচেয়ে কঠিন। নতুন বলটা ঠিকমত খেলতে পারলে পরে ভাল করার যথেষ্ঠ সুযোগ ও সম্ভাবনা থাকে।

তাই সোহানের ব্যাখ্যা, ‘নিউজিল্যান্ডে নতুন বল খেলাটা আসলেই কঠিন। নতুন বলটা যদি পার করতে পারি… ধরেন প্রথম ১০-১৫ ওভারে একটার বেশি উইকেট না দেই, তাহলে ব্যাটসম্যানদের জন্য রান করা অনেক সহজ হয়ে যাবে। আমার ওয়ানডে, টেস্ট অভিষেক হয়েছে নিউজিল্যান্ডে। পুরাতন বলে ব্যাটিং করে মজা পাওয়া যায়। বলটা সুন্দর দেখা যায়। আমাদের দেশে যেমন বলটা পিচে পড়লে আমরা দোটানায় থাকি যে কী হবে, আমার কাছে মনে হয় নিউজিল্যান্ডে ‘ট্রু’ বাউন্স থাকে। তবে অবশ্যই রান করতে হলে কষ্ট করতে হবে।’

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: