ADS
হেডলাইন
◈ উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন প্রতিষ্ঠা পেয়েছে: প্রধানমন্ত্রী ◈ ইসরায়েলকে ৭৩ কোটি ডলার মূল্যের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র ◈ রিমান্ডে রাজি হলেও আদালতে ভোল পাল্টালেন বাবুল ◈ আগামী ৭ দিন পর লকডাউনের ব্যাপারে নতুন সিদ্ধান্ত ◈ ‘আওয়ামী লীগকে মায়ের স্নেহে চারবার রাষ্ট্রক্ষমতায় নিয়েছেন শেখ হাসিনা’ ◈ ব্যাংক কোম্পানি আইনে জরিমানার সঙ্গে ফৌজদারি মামলার বিধান আসছে ◈ বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা পাবেন এসএসএফের নিরাপত্তা ◈ বাংলাদেশে করোনার চারটি ভ্যারিয়েন্ট পাওয়া গেছে ◈ আইপিএল বন্ধের পর বিস্ফোরক তথ্য ফাঁস ◈ কোয়ারেন্টাইনে ধর্ষণ: গ্রেপ্তারের পর বরখাস্ত পুলিশ কর্মকর্তা ◈ বাংলাদেশ এগিয়ে যাবেই : প্রধানমন্ত্রী ◈ যে কারণে মৃত ব্যক্তির গোসলের পানিতে বরই পাতা দেয়া হয় ◈ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বরবটির সালাদ খান ◈ ইনস্টাগ্রাম প্রোফাইল এডিট করবেন যেভাবে ◈ মাছের মাথা দিয়ে সুস্বাদু মুড়িঘণ্ট ◈ রুক্ষ চুল সতেজ করতে কফি ◈ নোবেলের বিরুদ্ধে জিডি ◈ ঢাকাসহ সারাদেশে কালবৈশাখীর পূর্বাভাস ◈ পশ্চিমবঙ্গের ৪ মন্ত্রী গ্রেফতার, আদালতের কড়া প্রশ্নের মুখে সিবিআই ◈ শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

নির্বাচনি প্রচারে পশ্চিমবঙ্গে আসছেন সোনিয়া গান্ধী

১৮ মার্চ ২০২১, ১১:০৯:৫৭

ভারতের পশ্চিমবঙ্গে এখন পুরোদমে নির্বাচনি প্রচার-প্রচারণা চলছে। রাজ্য ও কেন্দ্রের ক্ষমতাসীনদের মধ্যে চলছে বাঘে-মহিষে লড়াই।

বিজেপি আর তৃণমূলের এ নির্বাচনি লড়াইয়ে পিছিয়ে থাকতে চাইছে না কংগ্রেসও। আর এ কারণেই শারীরিক অসুস্থতা সত্ত্বেও অন্তত একদিনের জন্য হলেও পশ্চিমবঙ্গে ভোটের প্রচারে যেতে চান সোনিয়া গান্ধী। খবর আনন্দবাজার পত্রিকার।

কিন্তু রাহুল গান্ধী কবে পশ্চিমবঙ্গে ভোটের প্রচারে যাবেন বা আদৌ যাবেন কিনা, এখনও তার কোনো খবর নেই।

কংগ্রেস সূত্রে জানা গেছে, আগামী ১৯ ও ২০ মার্চ রাহুল আসামে ভোটের প্রচারে যাবেন। প্রিয়াংকা গান্ধী আসামে প্রচারে যাবেন তার পরের দুদিন ২১ ও ২২ মার্চ।

রাহুল-প্রিয়াংকা টানা চার দিন আসামে প্রচার করলেও পশ্চিমবঙ্গে প্রচারের বিষয়ে তারা নীরব। প্রশ্ন উঠেছে— কেরালার রাজনৈতিক সমীকরণের জন্যই কি বাংলার ভোট আপাতত এড়িয়ে যেতে চাইছেন রাহুল? তিনি কি ৬ এপ্রিল কেরালা ভোটগ্রহণের পরে বাংলায় যাবেন?

রাহুল যখন পশ্চিমবঙ্গে প্রচার এড়িয়ে যাচ্ছেন, তখন জাতীয় রাজনীতিতে কংগ্রেসের শরিক এনসিপির প্রধান শরদ পাওয়ার, আরজেডির তেজস্বী যাদব পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের হয়ে প্রচারের পরিকল্পনা নেওয়ায় অস্বস্তিতে পড়েছে কংগ্রেস। রাজ্যের নেতা প্রদীপ ভট্টাচার্য পাওয়ার-তেজস্বীদের চিঠি লিখে অনুরোধ করেছেন— তারা তৃণমূলের হয়ে প্রচার করলে বিভ্রান্তি তৈরি হবে।

এই ‘বিভ্রান্তি’ এড়াতেই রাহুল আপাতত বাংলায় প্রচার এড়িয়ে যাচ্ছেন বলে তার ঘনিষ্ঠদের দাবি। এর আগে গত ২৮ ফেব্রুয়ারি ব্রিগেডে বাম-কংগ্রেসের মঞ্চে জোটের নেতারা রাহুলকে বক্তা হিসেবে চেয়েছিলেন। কিন্তু রাহুল ব্রিগেডের সভা এড়িয়ে যান।

পশ্চিমবঙ্গে কংগ্রেস বামেদের সঙ্গে হাত মেলালেও কেরালায় কংগ্রেস বাম সরকারকে হটিয়ে ক্ষমতায় আসতে মরিয়া। রাহুল নিজে এখন কেরালা থেকে নির্বাচিত লোকসভার এমপি।

ফলে কেরালায় কংগ্রেস হেরে গেলে তার দায় রাহুলের উপরেও এসে পড়বে। কেরালায় এখন নিয়মিত বামেদের সঙ্গে কংগ্রেসের বাকযুদ্ধ চলছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে বামেদের সঙ্গে এক মঞ্চে যেতে চাইছেন না রাহুল।

আবার বিজেপি নেতা প্রকাশ জাভড়েকর কটাক্ষ করে বলেছেন, কেরালার মুখ্যমন্ত্রী বলছেন, কংগ্রেসকে ভরসা করা যায় না। কিন্তু তার দল সিপিএম বাংলায় কংগ্রেসের সঙ্গে জোট বেঁধেছে। বাম ও কংগ্রেসের মধ্যে মানসিক সুস্থতা নেই।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: