ADS
হেডলাইন
◈ উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন প্রতিষ্ঠা পেয়েছে: প্রধানমন্ত্রী ◈ ইসরায়েলকে ৭৩ কোটি ডলার মূল্যের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র ◈ রিমান্ডে রাজি হলেও আদালতে ভোল পাল্টালেন বাবুল ◈ আগামী ৭ দিন পর লকডাউনের ব্যাপারে নতুন সিদ্ধান্ত ◈ ‘আওয়ামী লীগকে মায়ের স্নেহে চারবার রাষ্ট্রক্ষমতায় নিয়েছেন শেখ হাসিনা’ ◈ ব্যাংক কোম্পানি আইনে জরিমানার সঙ্গে ফৌজদারি মামলার বিধান আসছে ◈ বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা পাবেন এসএসএফের নিরাপত্তা ◈ বাংলাদেশে করোনার চারটি ভ্যারিয়েন্ট পাওয়া গেছে ◈ আইপিএল বন্ধের পর বিস্ফোরক তথ্য ফাঁস ◈ কোয়ারেন্টাইনে ধর্ষণ: গ্রেপ্তারের পর বরখাস্ত পুলিশ কর্মকর্তা ◈ বাংলাদেশ এগিয়ে যাবেই : প্রধানমন্ত্রী ◈ যে কারণে মৃত ব্যক্তির গোসলের পানিতে বরই পাতা দেয়া হয় ◈ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বরবটির সালাদ খান ◈ ইনস্টাগ্রাম প্রোফাইল এডিট করবেন যেভাবে ◈ মাছের মাথা দিয়ে সুস্বাদু মুড়িঘণ্ট ◈ রুক্ষ চুল সতেজ করতে কফি ◈ নোবেলের বিরুদ্ধে জিডি ◈ ঢাকাসহ সারাদেশে কালবৈশাখীর পূর্বাভাস ◈ পশ্চিমবঙ্গের ৪ মন্ত্রী গ্রেফতার, আদালতের কড়া প্রশ্নের মুখে সিবিআই ◈ শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

বইমেলায় সময়ের সঙ্গে ভিড় বাড়ছে

১৯ মার্চ ২০২১, ৬:০৬:৫১

অনেক শঙ্কা-আশঙ্কাকে পাশ কাটিয়ে এ বছর শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা। আজ শুক্রবার বইমেলার দ্বিতীয় দিন। শুক্রবারটা মেলার জন্য একটা ভরা নাব্যতার দিন। কিন্তু মার্চে সরিয়ে আনা মেলায় হিসেব নিকেশে গোলমাল দেখা দেয়। শুক্রবার দিনভর মেলায় দর্শনার্থী ও ক্রেতাদের উপস্থিতি কম দেখা গেলেও দুপুরের পরেই লোকজন আসতে থাকে। এ বারের মেলা গতবারের চেয়ে বর্ধিত কলেবরে হচ্ছে। যার ফলে দর্শনার্থী ও ক্রেতাদের উপস্থিতি তুলনামূলক কম মনে হবে এটা স্বাভাবিক। তারপরেও দুপুরের পর লোকজন বাড়তে শুরু করে।

সোহরাওয়ার্দী উদ্যান অংশের গ্লাস টাওয়ার লেকের পাড় দিয়ে ভিড়ের কারণে হাঁটাই মুশকিল হয়ে পড়ে। সময়ের সঙ্গে লোকজন আরো আসতে শুরু করে। এ প্রতিবেদন লেখার সময় প্রবেশপথের গেটগুলো কাণায় কাণায় পূর্ণ ছিল।

নারায়ণগঞ্জের চাষাড়া থেকে আসা শাওন ও নুপুর বলেন, আমাদের এবার মেলায় আসার পরিকল্পনা ছিল না। তবে শেষ পর্যন্ত চলে এলাম।

শাওন ও নুপুরের মতোই মতিঝিল থেকে মোহনা ও দুলাল এসেছেন। বললেন, আমরা স্বামী স্ত্রী, ব্যস্ত থাকি। আজ সুযোগ পেলাম চলে এলাম।

তবে মেলায় প্রবেশে করোনার কারণে বেশ কড়াকড়ি করা হয়েছে। প্রবেশ পথে প্রথম ধাপে তাপমাত্রা পরিমাপ, দ্বিতীয় ধাপে মাস্ক পরিধান নিশ্চিত ও তৃতীয় স্যানিটাইজ করা- কয়েকটি স্তর করা হয়েছে।

এবারের মেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে মোট ৫৪০টি প্রতিষ্ঠানকে জায়গা বরাদ্দ দেয়া হয়েছে।

এর মধ্যে একাডেমি প্রাঙ্গণে ১০৭টি প্রতিষ্ঠানকে ১৫৪টি ও সোহরাওয়ার্দী উদ্যানে ৪৩৩ টি প্রতিষ্ঠানকে ৬৮০টি ইউনিট বরাদ্দ দেয়া হয়েছে। এবারো শিশুচত্বর মেলার সোহরাওয়ার্দী উদ্যানেই থাকবে তবে করোনার জন্য ‘শিশুপ্রহর’ থাকবেনা।

এছাড়া প্রতিদিন বিকেল চারটায় মেলার মুল মঞ্চে সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া মাসব্যাপী প্রতিদিন সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, সাধারণ প্রতি বছর ফেব্রুয়ারি মাস জুড়ে অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হয়। তবে এবার করোনার কারণে মেলা পিছিয়ে দেয়া হয়েছে।

যদিও করোনাভাইরাস মহামারির কারণে ২০২১ সালের একুশে বই মেলা উন্মুক্ত প্রাঙ্গণে আয়োজন না করে অনলাইনে করার সিদ্ধান্ত নিয়েছিলো বাংলা একাডেমি কর্তৃপক্ষ।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: