ADS
হেডলাইন
◈ বিশ্বে শান্তি নিশ্চিত করা চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে: প্রধানমন্ত্রী ◈ হাসপাতাল ছাড়লেন অক্ষয় ◈ ধৈর্যের সঙ্গে ক্রান্তিকাল অতিক্রম করার আহবান তাপসের ◈ লকডাউনে খাবার হোটেল রাত-দিন কতক্ষণ খোলা থাকবে ◈ মোস্তাফিজকে একাদশে রেখে ফিল্ডিংয়ে রাজস্থান ◈ মঙ্গলের আকাশে প্রথম হেলিকপ্টার উড়বে বুধবার ◈ মসজিদে তারাবিসহ প্রতি ওয়াক্তে সর্বোচ্চ ২০ জন ◈ কর্মক্ষেত্র এলাকা ত্যাগ না করতে মাঠকর্মীদের এলজিইডি মন্ত্রীর নির্দেশ ◈ বেঁচে থাকলে পহেলা বৈশাখ-ঈদ অনেক পাবেন: ওমর সানী ◈ নীরবেই শেষ হলো এবারের একুশে বইমেলা ◈ ভালো আছেন খালেদা জিয়া: চিকিৎসক ◈ আসামির উপস্থিতি ছাড়াই চলবে জামিন ও রিমান্ড শুনানি ◈ লকডাউনে বন্ধ থাকবে সব বাণিজ্যিক ব্যাংক ◈ কে জিতবে, মোস্তাফিজের রাজস্থান নাকি গেইলের পাঞ্জাব? ◈ জুমা-তারাবির বিষয়ে নির্দেশনা দেবে ধর্ম মন্ত্রণালয় ◈ একদিনে রেকর্ড ৮৩ জনের মৃত্যু, শনাক্ত ৭২০১ ◈ শ্রীলঙ্কায় পৌঁছেছেন টাইগাররা ◈ কাপ্তাইয়ে ফুল ভাসিয়ে পালিত হচ্ছে বৈসাবী উৎসব ◈ লকডাউনে জরুরি প্রয়োজনে চলাচল করতে পাস দেবে পুলিশ ◈ শফী হত্যা মামলায় বাবুনগরী-মামুনুলসহ ৪৩ জনের বিরুদ্ধে চার্জশিট
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

চিংড়ি মাছে লাল শাক ভাজি

২ এপ্রিল ২০২১, ৬:০৮:৩৯

হাবিজাবি নানাবিধ মুখরোচক খাবারের মাঝে হুট করেই একদিন ইচ্ছা হয়, গরম ভাতের সাথে ফ্রেশ লাল শাক ভাজি খাওয়ার।
সাথে শাক ভাজিতে যদি চিংড়ি মাছের মিশ্রণ থাকে, তাহলে শুধু শাক ভাজি দিয়েই ভরপেট ভাত খাওয়া হয়ে যায়।

খুব সহজ ও পরিচিত রেসিপিগুলোও হুটহাট প্রয়োজন হয়। এছাড়া যারা নতুন রান্না শেখা শুরু করছেন, অতি পরিচিত রেসিপিগুলোও তাদের জন্য কঠিন হয়ে ওঠে। সহজে পরিচিত ও সাদামাটা খাবার তৈরি করে নিতে যেন ঝামেলা পোহাতে না হয়, তাই দেখে রাখুন চিংড়ি মাছে লাল শাক ভাজি তৈরির রেসিপিটি।

চিংড়ি মাছে লাল শাক ভাজি তৈরিতে যা লাগবে

১. চার কাপ লাল শাক কুঁচি।

২. ১০-১২টি মাঝারি আকৃতির খোসাবিহীন চিংড়িমাছ।

৩. এক কাপ পরিমাণ পেঁয়াজ কুঁচি।

৪. দেড় টেবিল চামচ রসুন কুঁচি।

৫. আধা চা চামচ আদা কুঁচি।

৬. একটি তেজপাতা।

৭. এক চা চামচ হলুদ গুঁড়া।

৮. ৪-৫ টি কাঁচামরিচ ফালি।

৯. দুইটি শুকনা মরিচ।

১০. দুই টেবিল চামচ তেল।

১১. স্বাদমতো লবণ।

চিংড়ি মাছে লাল শাক ভাজি যেভাবে তৈরি করতে হবে

১. শাক ধুয়ে কুঁচি করে কেটে নিতে হবে। একইসাথে চিংড়িমাছগুলো ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে।

২. কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি, আদা কুঁচি দিয়ে নাড়তে হবে। পেঁয়াজ নরম হয়ে আসলে হলুদ গুঁড়া, লবণ, শুকনা মরিচ ও তেজপাতা নিয়ে আবারো নাড়তে হবে।

৩. এতে আধা কাপ পানি দিয়ে জোরে জ্বাল দিয়ে পানি শুকিয়ে মসলা কষিয়ে নিতে হবে। মসলায় চিংড়ি মাছগুলো দিয়ে আবারো এক কাপ পানি দিয়ে কষাতে হবে। পানি টেনে আসলে ও চিংড়ি মাছের সাথে মসলা মাখামাখা হয়ে আসলে শাকপাতা ও কাঁচামরিচ ফালি দিয়ে দিতে হবে।

৪. মাঝারি আঁচে শাক নেড়ে মসলার সাথে মাখিয়ে নাড়াচাড়া করতে হবে। এর মধ্যে শাক থেকে পানি ছেড়ে সেই পানিতে শাক সিদ্ধ হয়ে আসবে। প্রয়োজন হলে আধা কাপ পানি দিতে হবে। তবে একবারে বেশি পানি দেওয়া যাবে না। এতে শাকের স্বাদ নষ্ট হয়ে যাবে।

শাক সিদ্ধ হয়ে আসলে ঝাল ও লবণ দেখে নামিয়ে নিতে হবে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: