ADS
হেডলাইন
◈ অসহায় মানুষের পাশে দাঁড়াতে আহ্বান রাষ্ট্রপতির ◈ ঈদ ফিরতি যাত্রা নিয়ন্ত্রণে সুপারিশ স্বাস্থ্য অধিদপ্তরের ◈ গাজায় ৪০ মিনিটে ৪৫০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইসরায়েল ◈ ঈদের দিন বিশ্বনবী (সাঃ) যেগুলো কাজ করতেন ◈ পোশাক শ্রমিকদের মূল বেতন বাড়লেও আয় কমেছে ◈ দেশে ইন্টারনেটের দাম বেশি না : মোস্তাফা জব্বার ◈ ঈদের রেসিপি: ধনেপাতায় মাটন কষা ◈ ফল খাওয়ার পর পানি খেলে যেসব সমস্যা হতে পারে ◈ ঈদে শাড়িতেই ফ্যাশন করুন ৫টি দুর্দান্ত উপায়ে ◈ মোবাইল চুরি নিয়ে ঈদের দিন দুই পক্ষের সংঘর্ষ, আহত ২১ ◈ জেমসকে নিয়ে ‘কুরুচিপূর্ণ’ স্ট্যাটাস নোবেলের ◈ সাকিব-মুস্তাফিজের হোটেল বন্দি ঈদ! ◈ কম পরীক্ষায় শনাক্ত হাজারের নিচে, মৃত্যু ২৬ ◈ ডিএনসিসি হাসপাতালে করোনার ‘ভারতীয় ভ্যারিয়েন্ট’ রোগী শনাক্ত ◈ আফগানিস্তানে জুম্মার নামাজের সময় বোমা বিস্ফোরণ, নিহত ১২ ◈ ‘আশা করি আল্লাহর রহমতে দ্রুত করোনা থেকে পরিত্রাণ পাব’ ◈ বিনোদন কেন্দ্র বন্ধ, আরও পানসে নগরবাসীর ঈদ আনন্দ ◈ বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত ◈ পবিত্র ঈদুল ফিতর আজ ◈ আগামীকাল পবিত্র ঈদুল ফিতর
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

ডালের মুচমুচে পেঁয়াজু তৈরি

১৯ এপ্রিল ২০২১, ৮:০২:২২

ইফতারে পেঁয়াজু ছাড়া কি চলে! ছোট-বড় সবাই পেঁয়াজু পছন্দ করে থাকেন। তবে সময়ের অভাবে অনেক সময়ই পেঁয়াজু তৈরি করা ঝামেলার মনে হয়ে থাকে।

বিশেষ করে ডাল বাটা অনেকের কাছেই ঝামেলার মনে হয়। তারা চাইলেই সহজ এক পদ্ধতিতে তৈরি করে নিতে পারেন আস্ত ডালের মুচমুচে পেঁয়াজু।

১০-১৫ মিনিটের মধ্যেই ভেজানো ডাল দিয়ে পেঁয়াজু তৈরি করে নিতে পারবেন। চলুন তবে জেনে নিন রেসিপি-

jagonews24

উপকরণ:

১. মসুর ও খেসারি ডাল ১ কাপ
২. পেয়াজ কুচি ২ টেবিল চামচ
৩. কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ
৪. লবণ স্বাদমতো
৫. হলুদের গুঁড়ো আধা চা চামচ
৬. বেসন ২ টেবিল চামচ
৭. সচালের গুড়ো ২ টেবিল চামচ
৮. আদা ও রসুন বাটা আধা চা চামচ
৯. ধনেপাতা কুচি ১ টেবিল চামচ
১০. তেল ভাজার জন্য

jagonews24

পদ্ধতি:

প্রথমে ডালগুলো ৬-৭ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। তারপর ভালো করে ধুয়ে একটি বাটিতে নিয়ে নিয়ে তেল ছাড়া সব মশলাগুলো দিয়ে মাখিয়ে নিতে হবে ভালো করে।

যদি মনে হয় উপকরণগুলো শুকনো হয়ে গেছে; তাহলে অল্প পানি দিয়ে একটি শক্ত ডো তৈরি করে নিতে হবে। আর যদি ডো তৈরি না হয়, তাহলে সামান্য বেসন মিশিয়ে নিতে হবে।

তারপর প্যানে তেল গরম করে নিন। এরপর ডালের মিশ্রণ থেকে ছোট ছোট বড়ার মতো তৈরি করে ডুবো তেলে ছেড়ে দিতে হবে।

পেঁয়াজুগুলোকে গাঢ় বাদামি রঙা করে ভেজে নিন। তারপর একটি কিচেন টিস্যুর উপর তুলে নিলে অতিরিক্ত তেল শুষে নেবে।

তৈরি হয়ে গেল আস্ত ডালের মুচমুচে পেঁয়াজু। ইফতারে পরিবারসহ উপভোগ করুন মজাদার এ পেঁয়াজু।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: