ADS
হেডলাইন
◈ করোনায় আরও ৯১ জনের প্রাণহানি ◈ শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের টেস্ট দল ঘোষণা ◈ ৬ নিয়ম মানলেই রমজানে পানি পিপাসা কম লাগবে ◈ দেশে ই-স্টোর চালু করবে ভিভো ◈ টিকা নিয়েও করোনা আক্রান্ত জিৎ ◈ ইফতারে পাওয়ার ড্রিংক পুদিনার শরবত ◈ বিব্রতকর সমস্যা ব্রণ ◈ ৭৬ বছরে আবুল হায়াতের করোনা জয় ◈ সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়ল বিমানের বিশেষ ফ্লাইট ◈ ২৮ এপ্রিল পর্যন্ত কঠোর লকডাউনের প্রজ্ঞাপন জারি ◈ রিমান্ডে মুখ খুলতে শুরু করেছেন মামুনুল হক ◈ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হেফাজত নেতাদের বৈঠক ◈ করোনা: ভারতে মৃত্যুর রেকর্ড ◈ কোম্পানীগঞ্জে আ.লীগের পাল্টাপাল্টি কর্মসূচিতে উত্তেজনা, ককটেল হামলা ◈ করোনা প্রতিরোধে অনুদান দিচ্ছে বিশ্বব্যাংক ◈ রোববার থেকে খুলতে পারে দোকানপাট ◈ খাদ্য উৎপাদন বাড়াতে কৃষকদের সহযোগিতা দিচ্ছে সরকার ◈ কৃষকদের ধান কেটে দিতে দলের নেতাকর্মীদের নির্দেশ ◈ আপনার ফেসবুক অ্যাকাউন্টে কেউ নজর রাখছে কি-না বুঝবেন যেভাবে ◈ ডালের মুচমুচে পেঁয়াজু তৈরি
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

তেলাপিয়া মাছ গ্রিল করুন ১৫ মিনিটেই

১ এপ্রিল ২০২১, ৫:৫৪:৩১

গ্রিল করা মুচমুচে তেলাপিয়া খেতে সবাই পছন্দ করেন। তেলাপিয়া ভাজা কেতে এখন অনেকেই বিভিন্ন রেস্টুরেন্টে ঢুঁ মারেন। খুবই মুখোরোচক এ খাবারটি গ্রিল চিকেনের মতোই জনপ্রিয়।

সবসময়ই তো বাইরে থেকে খেয়েই থাকেন তেলাপিয়া মাছের গ্রিল। এবার না হয় ঘরেই তৈরি করুন। পরিবারের সবাই আপনার কদর অবশ্যই করবে।

ওভেনে মাত্র ১৫ মিনিটে কয়েকটি উপাদান দিয়েই তৈরি করে নিতে পারবেন মজাদার গ্রিল তেলাপিয়া। অনেকেই ভেবে থাকেন ঘরে এটি তৈরি করা বেশ ঝামেলা হবে। মোটেও নয়!

ব্যস্ততার মধ্যেও পরিবার ও অতিথিদের চমকে দিতে আপনি এ অনন্য পদটি তৈরি করতে পারেন। এটি ফ্রাইড রাইস, ভাত, পোলাও এমনকি সসের সঙ্গেও পরিবেশ করতে পারেন। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. তেলাপিয়া মাছ
২. ধনিয়া, মরিচ, হলুদ, কালো মরিচের গুঁড়ো
৩. পরিমাণমতো তেল
৪. লবণ
৫. কাঁচা মরিচ
৬. লাল মরিচ
৭. পেঁয়াজ বাটা
৮. আদা বাটা
৯. রসুন বাটা

পদ্ধতি

আস্ত তেলাপিয়া মাছ ভালো করে পরিষ্কার করে নিতে হবে। বিশেষ করে মাছের মাথা ও পেট খুব ভালো করে পরিষ্কার করে নিবেন। এরপর ১০-১৫ মিনিট লবণ পানিতে মাছটি ভিজিয়ে রাখুন।

এদিকে মশলাগুলো একসঙ্গে মিশিয়ে ভালো করে পেস্ট তৈরি করে নিন। সবগুলো উপকরণ পরিমাণমতো নিতে হবে। কয়টি মাছ গ্রিল করবেন সে অনুযায়ী মশলার মিশ্রণ তৈরি করবেন।

এবার মশলার মিশ্রণ ভালো করে মাছ মাখিয়ে নিন। মাছের পেটের কাটা অংশ দিয়েও মশলার মিশ্রণটি ঢুকিয়ে দিন। এবার মশলা মাখানো মাছ আধা ঘণ্টার জন্য মেরিনেট করে রাখুন।

ওভেনে প্রি-হিট দিয়ে নিন হাই হিটে। এরপর ৪৫০ ডিগ্রি ফারেনহাইটে ১৫ মিনিট গ্রিল করুন। অবশ্যই ওভেনের গ্রিল স্টিকে মাছটিকে ঢুকিয়ে দিতে হবে। এরপর হয়ে গেলে পরিবেশন করুন পেঁয়াজের চাটনি দিয়ে।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: