ADS
হেডলাইন
◈ সস্ত্রীক করোনার টিকার দ্বিতীয় ডোজ নিলেন রাষ্ট্রপতি ◈ ভার্চুয়াল উপস্থিতিতে নিম্ন আদালত থেকে দু’দফায় এক লাখ জামিন ◈ শনিবার রাতে পৃথিবীতে আছড়ে পড়তে পারে সেই চীনা রকেট! ◈ বাংলাদেশ থেকে শ্রমিক নিতে গ্রিসের আগ্রহ প্রকাশ ◈ দেশে ফিরেছেন সাকিব-মোস্তাফিজ, হোটেলে কোয়ারেন্টাইন ◈ কাল সারাদেশের মসজিদে বিশেষ দোয়া ◈ আজ হচ্ছে না খালেদার বিদেশ যাওয়ার সিদ্ধান্ত ◈ পশ্চিমবঙ্গে ভোট পুনর্গণনার দাবিতে আদালতে যাচ্ছে বিজেপি ◈ সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে অনলাইনে ◈ করোনায় দেশে মৃত্যু কমে ৪১ জন, শনাক্ত ১৮২২ ◈ করোনা মুক্ত হলেন খালেদা জিয়া ◈ মমতাকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা ◈ দেশে অক্সিজেনের কোনো ঘাটতি নেই: স্বাস্থ্যমন্ত্রী ◈ এনটিআরসিএর গণবিজ্ঞপ্তি স্থগিতের নির্দেশ ◈ এবার দৈত্যরূপে হিরো আলম ◈ সাড়ে ৪ হাজার ইউপি ব্রডব্যান্ডের সংযোগ পাচ্ছে ◈ ঢাকা-খুলনা মহাসড়কে বাস চললেও নেই যাত্রী ◈ খালেদা জিয়ার আবেদন পেয়েছি, দ্রুত সিদ্ধান্ত নেওয়া হবে : আইনমন্ত্রী ◈ বাসায় করোনা রোগীদের হঠাৎ শ্বাসকষ্ট হলে যা করবেন! ◈ রোজায় ডায়াবেটিস রোগীরা যা খাবেন ইফতার-সেহরিতে
হোম / শিল্প-সাহিত্য / বিস্তারিত
ADS

ধ্রুপদী সংগীতশিল্পী পণ্ডিত রাজন মিশ্রের করোনায় মৃত্যু

২৬ এপ্রিল ২০২১, ৩:২০:১৭

ফের ভারতের সংগীত জগতে নক্ষত্রপতন। করোনায় আক্রান্ত হয়ে এবং হার্ট অ্যাটাকে প্রয়াত হলেন সমকালীন ধ্রুপদী সংগীতশিল্পী পণ্ডিত রাজন মিশ্র। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০। রবিবার দিল্লির সেন্ট স্টিফেনস হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন পদ্মভূষণ প্রাপক স্বনামধন্য এই গায়ক।

পরিবার সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন পণ্ডিত রাজন মিশ্র। রবিবার চিকিৎসার জন্য তাঁকে গঙ্গারাম হাসপাতাল থেকে দিল্লির সেন্ট স্টিফেনস হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানে তাঁর কোভিড টেস্ট করা হলে রিপোর্ট পজিটিভ আসে এরপর গুরুতর অসুস্থ রাজনের ভেন্টিলেটরের প্রয়োজন হয়। কিন্তু ভেন্টিলেটরের ব্যবস্থা করার আগে রবিবার হাসপাতালে হার্ট অ্যাটাকে মারা যান তিনি।

ধ্রুপদী এই শিল্পীর মৃত্যুতে তাঁর পরিবারের লোকের অভিযোগ, সঠিক সময়ে ভেন্টিলেটরের ব্যবস্থা করলে হয়তো বাঁচানো যেত রাজনকে। যদিও একটি ভেন্টিলেটর চেয়ে বিভিন্ন জায়গায় বার বার অনুরোধ করা হলেও কোথাও থেকে মেলেনি ভেন্টিলেটর। এমনকি প্রধানমন্ত্রীর সচিবালয়ে ট্যাগ করে ভেন্টিলেটরের ব্যবস্থা করার অনুরোধ জানানো হলেও সেখান থেকেও মেলেনি কোনো প্রতিক্রিয়া। ফলস্বরূপ একটা ভেন্টিলেটরের অভাবে আজ পৃথিবী ছাড়লেন পণ্ডিত রাজন মিশ্র।

এদিকে তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তাঁর কলাকুশলীরা। স্বনামধন্য এই সংগীতশিল্পীর মৃত্যুতে শোকজ্ঞাপন করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তিনি টুইটে লেখেন, ‘পণ্ডিত রাজন মিশ্রের মৃত্যু শিল্প ও সংগীত জগতের জন্য অপূরণীয় ক্ষতি। তাঁর আত্মার শান্তি কামনা করি’। এ ছাড়াও তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ সিং যাদব।

পণ্ডিত রাজন মিশ্র ১৯৫১ সালে উত্তর প্রদেশের বারাণসীতে শাস্ত্রীয় সংগীতপ্রেমী পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। তিনি প্রথমে তাঁর ঠাকুরদাদা পণ্ডিত বেদে রাম দাস মিশ্রের কাছ থেকে শাস্ত্রীয় সংগীত শিখেছিলেন এবং পরে কিংবদন্তি পণ্ডিত হনুমান প্রসাদ মিশ্রের থেকে ধ্রুপদী সংগীত জগতের পথচলা শুরু হয়।

ক্লাসিকাল ঘরানার এই শিল্পীর ভাই পণ্ডিত সজন মিশ্রও প্রসিদ্ধ সংগীতশিল্পী। জুটি বেঁধেই সংগীত পরিবেশন করতেন তাঁরা। ভারত তো বটেই, সারা বিশ্বের দরবারেই স্বীকৃত হয়েছে তাঁদের প্রতিভা। বর্ষীয়ান শিল্পীর মৃত্যুতে শোকপ্রকাশ করে টুইট করেছেন বিখ্যাত গায়িকা কবিতা কৃষ্ণমূর্তি ও সুরকার সেলিম মার্চেন্টের মতো ব্যক্তিত্বরা।

শুধু তাই নয়, পন্ডিত রাজন মিশ্র ২০০৭ সালে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মভূষণ পুরস্কার পেয়েছিলেন। পণ্ডিত রাজন মিশ্রও সংগীত নাটক আকাদেমি পুরস্কার, গন্ধর্ব জাতীয় পুরস্কার এবং জাতীয় তানসেন সম্মানও লাভ করেছিলেন। তাঁর মৃত্যুতে সংগীত জগতের এক অপূরণীয় ক্ষতি হয়ে গেল।
কলকাতা ২৪

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: