ADS
হেডলাইন
◈ করোনায় মারা গেলেন আইনজীবী রোজিনা ◈ জনসমাগম কমাতে অলি-গলিতে ব্যারিকেড ◈ ফের ফিফা র‌্যাংকিংয়ে প্রবেশ করল বাংলাদেশের মেয়েরা ◈ এইচএসসির সাধারণ ও মেধাবৃত্তির ফল প্রকাশ ◈ অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী ◈ ১৭ এপ্রিল লকডাউনে আটকেপড়া প্রবাসী কর্মীদের জন্য বিশেষ ফ্লাইট চালু ◈ রফিকুল ইসলাম মাদানী দুই দিনের রিমান্ডে ◈ ঐতিহাসিক মুজিবনগর দিবস আগামীকাল ◈ মাওলানা জুবায়ের আহমেদ গ্রেপ্তার ◈ থানার ভেতরেই ঘুষি দিয়ে বৃদ্ধকে মেরে ফেললেন আ’লীগ নেতা ◈ নকল ও মেয়াদোত্তীর্ণ করোনা টেস্টিং কিটসহ আটক ৯ ◈ এক দিনে করোনায় ১০১ জনের মৃত্যুর রেকর্ড ◈ রবিবার চালু হচ্ছে দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতাল ◈ দ. কোরিয়ায় বাংলাদেশিদের ভিসা নিষেধাজ্ঞা, আজ থেকেই কার্যকর ◈ হেফাজত নেতাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে এল মামুনুলকাণ্ডের চাঞ্চল্যকর তথ্য ◈ রোজায় আরেক দফায় বাড়লো পণ্যের দাম ◈ ইফতারে ডাবের পানি কেন জরুরি? ◈ যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ৮ ◈ আমেরিকার প্রেসিডেন্ট হতে চান ‘দ্য রক’ ◈ লকডাউনেও মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

পশতুনি জর্দা পোলাও

৫ এপ্রিল ২০২১, ১২:০৫:৩০

পশতুনি জর্দা পোলাও ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী এমন একটি রেসিপি যা ঈদ উৎসবে বিশেষভাবে তৈরি করা হয়।

কিছু অঞ্চলে ‘মিঠে চাওয়াল’ বা ‘জর্দা’ নামেও পরিচিত এই জর্দা পোলাও আফগানিস্তানের পশতুন উপজাতির সঙ্গে জড়িত। ‘জর্দা পোলাও’ ফারসি ভাষায় ‘জারদ’ শব্দ থেকে উদ্ভূত বলে জানা হয়। যার আক্ষরিক অর্থ হলুদ এবং এই পদটির রঙও কমলা-হলুদ বর্ণের।

কথিত আছে যে, মুঘলরা এই বিশেষ পদকে ভারতীয় উপমহাদেশে নিয়ে এসেছিল। প্রকৃতপক্ষে সম্রাট আকবরের জীবনীতেও ‘জারদ বিরঞ্জ’ সম্পর্কে উল্লেখ রয়েছে যা আসলে জর্দা পোলাওর প্রথম দিকের সংস্করণ।

ঈদের বিশেষ রেসিপি পশতুনি জর্দা পোলাও জাফরান এবং গোলাপজলের মতো প্রাকৃতিক সুগন্ধি-স্বাদ ব্যবহার করে তৈরি করা হয়। এতে কেবল সুগন্ধই নয় রঙিনও হয়ে ওঠে এই পদ।

দারুচিনি, তেজপাতা, লবঙ্গ এবং মৌরির মতো মশলা পশতুনি জর্দা পোলাওয়ে বিভিন্ন স্তরে আলাদা আলাদা স্বাদ দেয়। মিষ্টি স্বাদ দিতে পোলাওয়ে খোয়া এবং চিনিও ব্যবহার করা হয়। পেস্তা, কিশমিশ, বাদাম এবং কাজু জাতীয় বেশ কয়েকটি শুকনো ফলও যোগ করতে পারেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: