ADS
হেডলাইন
◈ উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন প্রতিষ্ঠা পেয়েছে: প্রধানমন্ত্রী ◈ ইসরায়েলকে ৭৩ কোটি ডলার মূল্যের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র ◈ রিমান্ডে রাজি হলেও আদালতে ভোল পাল্টালেন বাবুল ◈ আগামী ৭ দিন পর লকডাউনের ব্যাপারে নতুন সিদ্ধান্ত ◈ ‘আওয়ামী লীগকে মায়ের স্নেহে চারবার রাষ্ট্রক্ষমতায় নিয়েছেন শেখ হাসিনা’ ◈ ব্যাংক কোম্পানি আইনে জরিমানার সঙ্গে ফৌজদারি মামলার বিধান আসছে ◈ বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা পাবেন এসএসএফের নিরাপত্তা ◈ বাংলাদেশে করোনার চারটি ভ্যারিয়েন্ট পাওয়া গেছে ◈ আইপিএল বন্ধের পর বিস্ফোরক তথ্য ফাঁস ◈ কোয়ারেন্টাইনে ধর্ষণ: গ্রেপ্তারের পর বরখাস্ত পুলিশ কর্মকর্তা ◈ বাংলাদেশ এগিয়ে যাবেই : প্রধানমন্ত্রী ◈ যে কারণে মৃত ব্যক্তির গোসলের পানিতে বরই পাতা দেয়া হয় ◈ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বরবটির সালাদ খান ◈ ইনস্টাগ্রাম প্রোফাইল এডিট করবেন যেভাবে ◈ মাছের মাথা দিয়ে সুস্বাদু মুড়িঘণ্ট ◈ রুক্ষ চুল সতেজ করতে কফি ◈ নোবেলের বিরুদ্ধে জিডি ◈ ঢাকাসহ সারাদেশে কালবৈশাখীর পূর্বাভাস ◈ পশ্চিমবঙ্গের ৪ মন্ত্রী গ্রেফতার, আদালতের কড়া প্রশ্নের মুখে সিবিআই ◈ শিক্ষার্থীদের ভ্যাকসিন দেওয়ার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে
হোম / টিপস / বিস্তারিত
ADS

বৈশাখ আসার আগেই ঘরোয়া ভাবে ত্বকের যত্ন যেভাবে নেবেন

১০ এপ্রিল ২০২১, ৫:৪৫:৫৩

মেকআপের আগে কেন প্রয়োজন ত্বকের যত্ন নেওয়া দৈনন্দিন অফিসের কাজ ও নানা ধরনের ব্যস্ততার জন্য চেহারায় নানারকমের ক্লান্তি ফুটে ওঠে। তাই পহেলা বৈশাখের আগেই ত্বকের যত্ন নেওয়া জরুরী। এমনিতেই আবহাওয়া বেশ গরম। পহেলা বৈশাখের দুই সপ্তাহ আগে থেকে মুখের যত্ন নিলে হঠাৎ মেকআপে আপনার মুখের ত্বকে কোন রকম সমস্যা হবে না।

উজ্জ্বল ত্বকের ক্ষেত্রে সমস্যা সাধারণত কম হয়। সমস্যা দেখা যায় যাদের তৈলাক্ত ও শুষ্ক ত্বক। তাই বাড়তি পরিচর্যার প্রয়োজন। তৈলাক্ত ত্বক: তৈলাক্ত ত্বকের জন্য টক দই ও বেসনের প্যাক ব্যবহার করতে পারেন। চাইলে শুধু কমলার রস নিয়ে তুলা দিয়ে মুখে লাগিয়ে নিতে পারেন। তবে ব্রণ থাকলে কমলার রস মুখে লাগাবেন না। শসা ব্লেন্ড করে ও ব্যবহার করা যায়।

গাজর, হলুদ আর টক দইয়ের মিশ্রণ ও প্যাক হিসেবে ব্যবহার করা যায়। অতিরিক্ত তৈলাক্ত ভাব থাকলে এক-দুই ফোঁটা লেবুর রস মিশিয়ে নিতে পারেন। এছাড়া সপ্তাহে দু-তিনবার মুখে মাস্ক ব্যবহার করতে পারেন। এতে ত্বকের ময়লা দূর হবে এবং ত্বক উজ্জ্বল দেখাবে।

শুষ্ক ত্বক: শুষ্ক ত্বকের জন্য দুধের সর, মসুর ডাল ও মধু দিয়ে প্যাক তৈরি করতে পারেন। কাঠবাদাম, হলুদ, দুধের সর ও মধু দিয়ে প্যাক তৈরি করুন। শুধু অ্যালোভেরার রস ও ব্যবহার করতে পারে। চাইলে দুধ, মধু ও জাফরানের প্যাক লাগাতে পারেন। দুধের সর, মুলতানি মাটি ও ময়দা বা বেসন মিশিয়ে ব্যবহার করা যায়।

স্ক্রাবিংয়ের জন্য কাঠ বাদাম, হলুদ, দুধের সর ও মধুর মিশ্রণে চালের গুঁড়া মিশিয়ে নিতে পারেন। তৈলাক্ত ত্বক স্ক্রাবিংয়ের জন্য গাজর, হলুদ ও টক দইয়ের সঙ্গে চালের গুড়া মেশানো যায়। এসব স্ক্রাবার হাত পায়ের জন্য ভালো।

আরো পড়ুনঃ সিজারিয়ান অপারেশন বনাম ব্যথামুক্ত প্রসব

স্বাভাবিক ত্বক: স্বাভাবিক ত্বকের জন্য হলুদ, দুধের সর, মধু ও মসুর ডালের বেসন দিয়ে প্যাক তৈরি করা যায়। এর সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিলে স্ক্রাবিং করতে পারবেন। অনেকেই মনে করতে পারেন স্বাভাবিক ত্বকের জন্য আবার কেন? কিন্তু সব ধরনের ত্বকের জন্যই চাই পরিচর্যা।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: