ADS
হেডলাইন
◈ অসহায় মানুষের পাশে দাঁড়াতে আহ্বান রাষ্ট্রপতির ◈ ঈদ ফিরতি যাত্রা নিয়ন্ত্রণে সুপারিশ স্বাস্থ্য অধিদপ্তরের ◈ গাজায় ৪০ মিনিটে ৪৫০টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইসরায়েল ◈ ঈদের দিন বিশ্বনবী (সাঃ) যেগুলো কাজ করতেন ◈ পোশাক শ্রমিকদের মূল বেতন বাড়লেও আয় কমেছে ◈ দেশে ইন্টারনেটের দাম বেশি না : মোস্তাফা জব্বার ◈ ঈদের রেসিপি: ধনেপাতায় মাটন কষা ◈ ফল খাওয়ার পর পানি খেলে যেসব সমস্যা হতে পারে ◈ ঈদে শাড়িতেই ফ্যাশন করুন ৫টি দুর্দান্ত উপায়ে ◈ মোবাইল চুরি নিয়ে ঈদের দিন দুই পক্ষের সংঘর্ষ, আহত ২১ ◈ জেমসকে নিয়ে ‘কুরুচিপূর্ণ’ স্ট্যাটাস নোবেলের ◈ সাকিব-মুস্তাফিজের হোটেল বন্দি ঈদ! ◈ কম পরীক্ষায় শনাক্ত হাজারের নিচে, মৃত্যু ২৬ ◈ ডিএনসিসি হাসপাতালে করোনার ‘ভারতীয় ভ্যারিয়েন্ট’ রোগী শনাক্ত ◈ আফগানিস্তানে জুম্মার নামাজের সময় বোমা বিস্ফোরণ, নিহত ১২ ◈ ‘আশা করি আল্লাহর রহমতে দ্রুত করোনা থেকে পরিত্রাণ পাব’ ◈ বিনোদন কেন্দ্র বন্ধ, আরও পানসে নগরবাসীর ঈদ আনন্দ ◈ বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত ◈ পবিত্র ঈদুল ফিতর আজ ◈ আগামীকাল পবিত্র ঈদুল ফিতর
হোম / খেলাধুলা / বিস্তারিত
ADS

হায়দরাবাদের বিপক্ষে কলকাতার সম্ভাব্য একাদশ

১১ এপ্রিল ২০২১, ৬:১৭:০১

টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স।

আজ বাংলাদেশ সময় রাত ৮টায় চেন্নাইয়ের চিদম্বরাম স্টেডিয়ামে শুরু হবে কলকাতার আইপিএল মিশন।

প্রথম ম্যাচে কেমন হতে পারে কলকাতার প্রথম একাদশ? সে প্রশ্নে বলা যায়, দল মোটামুটি গুছিয়ে রেখেছে নাইটরা।

শুধুমাত্র বিদেশি খেলোয়াড়দের একাদশে কোন চারজন ঠাঁই পেতে যাচ্ছেন তা নিয়েই যত প্রশ্ন।

এক্ষেত্রে ইংলিশ তারকা এইউন মরগ্যানের একাদশে জায়গা পাওয়ার বিষয়টি সুনিশ্চিত। কারণ তিনি শাহরুখ খানের এই দলটির অধিনায়ক।

বাকি ৩জনের বিষয়ে প্রতিদ্বন্দ্বী ৮জন। তারা হলেন – প্যাট কামিন্স, সুনীল নারিন, আন্দ্রে রাসেল, লকি ফার্গুসন, টম সেইফার্ট, বেন কাটিং ও সাকিব আল হাসান।

এদের মধ্যে কোন তিনজনের কপাল খুলবে আজ সেটাই দেখার বিষয়। সেক্ষেত্রে অবশ্য প্যাট কামিন্স ও আন্দ্রে রাসেল অনেকটাই এগিয়ে।

১৫.৫ কোটিতে কিনে নেওয়া প্যাট কামিন্সকে অবশ্যই সাইড ব্যাঞ্চে বসিয়ে রাখবে কলকাতা কর্তৃপক্ষ।

আর টি-টোয়েন্টি ক্যারিবীয় স্পেশালিস্ট আন্দ্রে রাসেল রয়েছেন দুর্দান্ত ফর্মে। তাকে একাদশে না রাখা প্রশ্নাতিত মনে করছেন অনেকে।

অর্থাৎ ক্যারিবীয় স্পিনার সুনীল নারিন, বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান ও লকি ফার্গুসন – এই তিনজনের মধ্যে দুইজনকে বসিয়ে রাখা হতে পারে প্রথম ম্যাচে।

সেক্ষেত্রে কপাল খুলতে পারে সাকিবের।কারণ চিদাম্বরামের উইকেট স্পিনসহায়ক। যেখানে কিউই পেসার ফার্গুসনের চাইতে নারিন ও সাকিব বেশি কার্যকর। আর দুই স্পিনারের মধ্যে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবেই বেশি ভরসা করছেন কলকাতার অধিনায়ক।

চার-ছক্কার দাপুটে খেলায় ওপেনার হিসেবে যথারীতি দেখা যাবে শুবমান গিলকে। তরুণ এই ওপেনার গত বারের আইপিএলে দলের হয়ে সব চেয়ে বেশি রান করেছিলেন। এবারেও তার ব্যাটে নিয়মিত রান চাইবে কলকাতা।

গত আইপিএলে শুভমনের সঙ্গী বাছা নিয়ে সমস্যায় পড়েছিল কলকাতা। তবে প্রথম ম্যাচে হয়তো রাহুল ত্রিপাঠীকেই ওপেন করতে দেখা যাবে।

ওয়ানডাউনে নীতীশ রানার কথাই আলোচনায় আসছে বারবার। দলের উইকেটরক্ষক হিসেবে জায়গা পাকা করে নেওয়া দীনেশ কার্তিক নামানো হতে পারেন ৪র্থ অথবা পঞ্চম উইকেটে। হয়তো অধিনায়ক মরগ্যানের সঙ্গে দুর্দান্ত জুটি গড়তে পারেন অধিনায়কত্ব ছেড়ে দেওয়া এই ভারতীয় তারকা।

মিডলঅর্ডারের দিকে অলরাউন্ডার সাকিবে ভরসা নাইটদের। এরপর প্যাটকামিন্স আছেন।

প্রশ্ন উঠেছে, প্রথম ম্যাচে ভারতের সাবেক তারকা স্পিনার হরভজন সিংকে দেখা যাবে কি না।

২ কোটি টাকা খরচায় পাঞ্জাবের অভিজ্ঞ স্পিনারকে এবার কিনে নিয়েছে কলকাতা। যে কোনও পরিস্থিতিতে বিপক্ষের রান আটকে দেওয়ার ক্ষমতা রয়েছে দেশের এক সময়ের সেরা এই অফস্পিনারের। অভিজ্ঞতার ঝুলি বাড়াতে তাকে দেখা যেতে পারে একাদশে।

চেন্নাইয়ের মন্থর ট্র্যাকে সম্ভবত বাড়তি স্পিনার নিয়ে নামবে কলকাতা নাইট রাইডার্স। সে ক্ষেত্রে গত বার নাইটদের অন্যতম সেরা স্পিনার বরুণ চক্রবর্তীকে দলে দেখা যেতে পারে।

সম্প্রতি ভারতীয় দলে অভিষেক হয়েছে পেসার প্রসিদ্ধ কৃষ্ণার। দুর্দান্ত খেলেছেন তিনি। ইংল্যান্ডের ব্যাটসম্যানকে নাস্তানাবুদ করে ছেড়েছেন । তার সেই পারফর্মের বিবেচনায় তাকেও একাদশে রাখা হতে পারে বলে ধারণা।

কলকাতা নাইট রাইডার্সের সম্ভাব্য একাদশ

শুভমান গিল, রাহুল ত্রিপাঠি, নীতিশ রানা, এউয়ন মরগ্যান, দীনিশ কার্তিক, সাকিব আল হাসান, আন্দ্রে রাসেল, প্যাট কামিন্স, হারভাজন সিং, বরুণ চক্রবর্তী, প্রসৃদ্ধ কৃষ্ঞ।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: