ADS
হেডলাইন
◈ করোনার বছরেও শীর্ষ রেমিট্যান্স আহরণকারী দেশের তালিকায় বাংলাদেশ ◈ রোজিনার রিমান্ড নামঞ্জুর, শুনানি বৃহস্পতিবার ◈ সিরাজগঞ্জে ঢাকাগামী যাত্রীবোঝাই শতাধিক বাস আটক ◈ গরমেও কাজল ছড়িয়ে পড়বে না যে টিপস মানলে ◈ কাঁচা আমের টক তৈরির রেসিপি ◈ ফিলিপাইনে শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক গ্রাফিক নভেল ‘মুজিব’ উপহার প্রদান ◈ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলন বয়কটের ঘোষণা সাংবাদিকদের ◈ রোজিনা ইসলামের মুক্তির দাবি জানিয়েছেন মির্জা ফখরুল ◈ কাদের স্ট্রোকের ঝুঁকি বেশি? ◈ বিরামহীন ভাবে চলছে ১৮ ফেরি, শিমুলিয়ায় রাজধানীমুখী যাত্রীদের ভীর ◈ প্রতিশোধ নিতে এবার লেবাননের দিকে রকেট ছুড়লো ইসরায়েল ◈ নারায়ণগঞ্জে পুলিশ বক্সের সামনে থেকে ‘রিমোট কন্ট্রোল চালিত’ বোমা উদ্ধার ◈ শাহরুখপুত্র আরিয়ানের সমাবর্তনের ছবি ভাইরাল ◈ মুছাকেও মেরে ফেলতে চেয়েছিলেন বাবুল! ◈ ডিসেম্বরেই ফাইভজি যুগে বাংলাদেশ ◈ ভারতে ঘূর্ণিঝড় তকতের তাণ্ডবে নিহত ১৪ ◈ আদালতে সাংবাদিক রোজিনা, রিমান্ডে চায় পুলিশ ◈ উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এখন প্রতিষ্ঠা পেয়েছে: প্রধানমন্ত্রী ◈ ইসরায়েলকে ৭৩ কোটি ডলার মূল্যের অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র ◈ রিমান্ডে রাজি হলেও আদালতে ভোল পাল্টালেন বাবুল
হোম / স্বাস্থ্য / বিস্তারিত
ADS

৬ নিয়ম মানলেই রমজানে পানি পিপাসা কম লাগবে

২০ এপ্রিল ২০২১, ৪:১৯:৫৭

গ্রীষ্মের তাপদাহে সারাদিন পানি না খাওয়ার ফলে শরীরে দেখা দিতে পারে পানির ঘাটতি। এই ঘাটতি মোকাবেলা করার জন্য ইফতার থেকে সেহেরি পর্যন্ত এমন কিছু খাবার খেতে হবে যা সারাদিন শরীরকে হাইড্রেট রাখে। রোজা রাখাকালীন সারাদিন গলা মুখ শুকানো এড়াতে কী করা উচিত চলুন জেনে নেওয়া যাক।

দই:
এককাপ দইয়ে শতকরা ৮৫ ভাগ পানি থাকে। এছাড়া দই দিয়ে আপনি স্মুদি,লাবাং বানাতে পারেন। দই পেট ভালো রাখতেও সাহায্য করে। দইয়ের সাথে কিছু শুকনো ফল মিশিয়ে খেয়ে নিন ইফতার বা সেহেরির সময়।
রোদ এড়িয়ে চলুন:
যতটা সম্ভব চেষ্টা করুন রোদে না থাকতে। কারণ রোদে আপনার শরীরে ঘাম হবে আর এই ঘাম হলে পানি তৃষ্ণা লাগবে বেশি। শরীরের তাপমাত্রা ঠিক রাখার চেষ্টা করুন। ইফতারের পর থেকে একটু একটু করে পানি খান সেহেরি পর্যন্ত।

কফি পান বাদ দিন:
ক্যাফেইন যেমন চা, কফি শরীর থেকে ফ্লুইড বের করে দেয় এর ফলে ঘন ঘন প্রসাব হয়। তবে আপনি যদি চা,কফি পান একেবারেই বাদ দিতে না পারেন সেক্ষেত্রে সর্বোচ্চ একবার পান করুন।
পানিযুক্ত ফল ও সবজি:
যেসব সবজি ও ফলে পানির পরিমাণ বেশি যেমন তরমুজ, টমেটো, লেটুস পাতা এগুলো খাবার প্লেটে রাখার চেষ্টা করুন। শরীর হাইড্রেট করার পাশাপাশি এগুলো পুষ্টিগুণে ভরপুর।

ঝাল ও লবণাক্ত খাবার এড়িয়ে চলা:
সারাদিন রোজা খাবার রাখার পর ঝালজাতীয় খাবার খাওয়া সকলের খুব পচ্ছন্দ। তবে খাওয়ার আগে এর ফলাফল কী হতে পারে চিন্তা করে নিন। একেতো এ জাতীয় খাবারে আপনার পানি পিপাসা লাগবে বেশি সেই সাথে খাবার হজমেও তৈরি হবে সমস্যা।
গোসল করা:
ঠাণ্ডা পানি দিয়ে গোসল করুন। তবে তা যেনো অতিরিক্ত সময় নিয়ে না হয়। ভেজা তোয়ালে দিয়ে হাত মুখ মুছতে পারেন। শীতল ভাব ক্লান্তি অনেকটা দূর করে দেয়।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: