ADS
হেডলাইন
◈ করোনা ইস্যুতে কোনো ঝুঁকি নেয়া যাবে না: প্রধানমন্ত্রী ◈ স্বাস্থ্য খাতে অনিয়ম দুর্নীতি ও সংকট নিয়ে সংসদে কঠোর সমালোচনা ◈ হজ নিয়ে সৌদি সরকারের নতুন প্যাকেজ ঘোষণা ◈ প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন শেরপুরে আরও ২৫ পরিবার ◈ পরীমনির পাশে তারারা ◈ ঢাকা বোট ক্লাব থেকে নাসির বহিষ্কার ◈ ঘরের বেড়া কেটে মায়ের কোল থেকে শিশুকন্যা চুরি ◈ ১৯ জুন থেকে ফের শুরু হচ্ছে গণটিকা ◈ ঢাকা মেডিক্যালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী শনাক্ত ◈ সোমালিয়ায় সেনা অভিযানে ৫০ আল-শাবাব জঙ্গি নিহত ◈ নাসিরের বাসা থেকে যা উদ্ধার করলো পুলিশ ◈ মৃত্যু আবার ৫০ ছাড়াল, শনাক্ত ৩০৫০ ◈ ৩ দিন গ্যাস সংকটে থাকবে সারাদেশ ◈ রিস্ক না নিয়ে লকডাউন দিতে বলেছেন প্রধানমন্ত্রী ◈ মহাকাশ থেকে সুয়েজ খালের বিরল দৃশ্য ◈ কাঁচা হলুদ এবং মধু খেলে কি কি উপকার পাবেন জেনে নিন ◈ লেমন চিকেন রাইস ◈ বর্ষায় তারুণ্যের ফ্যাশন ◈ বারবার জ্বরে আক্রান্ত হচ্ছেন খালেদা ◈ পরীমনির মামলায় ব্যবসায়ী নাসিরসহ গ্রেপ্তার ৫
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

কাঁঠালের বিচির ভর্তা

২৮ মে ২০২১, ১০:৫০:২৮

কাঁঠালের বিচি একটি পুষ্টিকর খাবার যা রান্না ও ভর্তা করে খাওয়া যায়। খুব সহজেই কাঁঠালের বিচির ভর্তা তৈরী করা যায়। তাহলে আসুন দেখি নেই আজকের রেসিপি।

উপকরণ:
উপকরণের নাম পরিমাণ
শুকনো কাঁঠালের বিচি ২০ থেকে ৩০ টা
পেঁয়াজ (মাঝারি) ১টা
শুকনা মরিচ স্বাদ ও রুচি মত
ধনেপাতা কুচি স্বাদ ও রুচি মত
লবন স্বাদ ও রুচি মত
সরিষার তেল স্বাদ ও রুচি মত
রান্নার প্রণালী
১। অল্প তাপে শুকনো তাওয়াতে কাঁঠালের বিচিগুলোকে হালকা পুড়া পুড়া করে ভাজতে হবে অনেকক্ষন। খেয়াল রাখতে হবে, বিচিগুলো যাতে পুরে কালো না হয় বা কাঁচা না থাকে। ভাজা হয়েছে কিনা নিশ্চিত হতে, একটা কাঁঠালের বিচি খেয়ে দেখতে পারেন।
২। ভালো মতো ভাজা হলে, কড়াই থেকে নামিয়ে নিন। একটু ঠান্ডা হলে খোসা ছাড়িয়ে নিন।
৩। এখন বিচিগুলোকে শুকনো হামান দিস্তাতে ভালোভাবে মিহি করে গুড়া করতে হবে।
৪। এবার পেঁয়াজ কুচিগুলোকে সরিষা তেলে ভাজতে হবে।
৫। তারপর একে একে কাঁঠালের বিচির গুড়া, শুকনা মরিচ গুড়া, লবন দিয়ে ২-৩ মিনিট ভাজতে হবে।
৬। কড়াই থেকে নামিয়ে ঠাণ্ডা করুন।
তৈরী হয়ে গেল কাঁঠালের বিচি ভর্তা। এবার ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: