ADS
ব্রেকিং নিউজঃ
হোম / লাইফস্টাইল / বিস্তারিত
ADS

কাচ্চি বিরিয়ানি রান্নার সহজ ‍উপায়

১৬ মে ২০২১, ৮:৫৯:৪৩

মাঝেমধ্যে একটু ভারী ও মুখরোচক খাবার খেতে কার না ভালো লাগে। এই যেমন কাচ্চি বিরিয়ানির কথা বলা যাক। অনেকের তো নাম শুনলেই জিভে জল চলে আসে। কিন্তু রন্ধন প্রণালি জানা না থাকায় ছুটে যেতে হয় রেস্তোরাঁয়। আজ আমরা জানাব কাচ্চি বিরিয়ানি রান্নার সহজ ‍উপায়।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ‘সিদ্দিকা কবীর’স রেসিপি’-তে কাচ্চি বিরিয়ানির রেসিপি দেওয়া হয়েছে। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে কাচ্চি বিরিয়ানি রান্নার পদ্ধতি—

উপকরণ

১. আধা কেজি পোলাও চাল

২. এক কেজি মাংস

৩. ১২৫ গ্রাম আলু

৪. আধা কাপ টক দই

৫. আধা কাপ পেঁয়াজ বেরেস্তা

৬. তিনটা শুকনো মরিচ

৭. এক টেবিল চামচ গোলাপজল

৮. এক চিমটি জয়ত্রী

৯. একটি লবঙ্গ

১০. দুই টুকরো দারুচিনি

১১. দুটি এলাচ

১২. আধা টেবিল চামচ জিরা

১৩. জায়ফল একটি

১৪. এক টেবিল চামচ আদা বাটা

১৫. দুই চা চামচ রসুন বাটা

১৬. এক টেবিল চামচ লবণ

১৭. সাত-আটটা আলু বোখারা

১৮. গুঁড়ো মসলা

১৯. সামান্য পরিমাণ খাবার রং

২০. হলুদের গুঁড়ো

২১. মরিচের গুঁড়ো

২২. সামান্য পরিমাণ জাফরান

প্রস্তুত প্রণালি

প্রথমে আলুতে রং মেখে ভালো করে ভেজে নিন। একটি পাত্রে মাংস নিয়ে একে একে টকদই, মসলার মিশ্রণ, লবণ, পেঁয়াজ বেরেস্তা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে ভালো করে মাখিয়ে নিন। মাখানো মাংস হাড়িতে ঢেলে একটু ঘি ছড়িয়ে দিন। এবার মাংসের ভাঁজে ভাঁজে আলু ও আলু বোখারা দিয়ে সামান্য জাফরান ছিটিয়ে দিন। এবার রান্না করা চাল ঢেলে তার ওপর ঘি এবং ভাতের মাড় ঢেলে দিন।

আবারও একটু রং, গোলাপজল ও জাফরান দিন। ঢাকনি দিয়ে ঢেকে গোলানো আটা দিয়ে হাড়ির মুখ ভালোভাবে বন্ধ করে দিন। এভাবে মৃদু আঁচে এক ঘণ্টা রাঁধুন। কাচ্চি বিরিয়ানি হয়ে এলে চামচ দিয়ে মাংস ও ভাত মিশিয়ে পরিবেশন করুন। মজাদার কাচ্চি বিরিয়ানি সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: