ADS
হেডলাইন
◈ মুজিব আদর্শে বিশ্বাসীরা কমপক্ষে ৩টি করে গাছ লাগান : প্রধানমন্ত্রী ◈ শর্তসাপেক্ষে অটোপাস দিচ্ছে জাতীয় বিশ্ববিদ্যালয় ◈ বিসিবির নতুন চুক্তিতে থাকছেন সাকিব ◈ তিন মাসে খেলাপি ঋণ বাড়ল ৬৮০২ কোটি ◈ লিচুর পুষ্টিগুণ ◈ ওরাল কেয়ার। যে ৫টি অভ্যাস আপনার দাঁতকে রাখবে সুস্থ ও সুন্দর সবসময় ◈ গুঁড়া চিংড়ি ভর্তা ◈ নিখুঁত মেকআপ পেতে সহজ ৫টি মেকআপ হ্যাকস ◈ আন্তর্জাতিক রিসার্চ গ্রান্ড পেলেন ববির ৫ শিক্ষার্থী ◈ শেখ হাসিনা সবচেয়ে বেশি গণমাধ্যমবান্ধব সরকার প্রধান: শ ম রেজাউল ◈ ডিবি কার্যালয় থেকে বেরিয়ে যা বললেন পরীমনি ◈ মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে নাসির-অমি ◈ বিএনপিকে প্রমাণ করতে হবে ১৫ আগস্টই খালেদা জিয়ার প্রকৃত জন্মদিন: কাদের ◈ দেশে করোনায় আরও অর্ধশত প্রাণহানি, নতুন শনাক্ত ৩৩১৯ ◈ টানা ৭ দিন ধরে নিম্নমুখী ভারতের করোনা পরিস্থিতি ◈ রামেকের করোনা ইউনিটে আরও ১২ জনের মৃত্যু ◈ নাসির-অমিসহ ৫ জনের বিরুদ্ধে এবার মাদক মামলা ◈ মেসির অসাধারণ গোলেও জয় পেল না আর্জেন্টিনা ◈ অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতিমালা মন্ত্রিসভায় অনুমোদিত ◈ করোনা ইস্যুতে কোনো ঝুঁকি নেয়া যাবে না: প্রধানমন্ত্রী
হোম / রাজনীতি / বিস্তারিত
ADS

খালেদার বিষয়ে নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যাবে রবিবার: আইনমন্ত্রী

৮ মে ২০২১, ৭:৪৭:০৯

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশ গমনে সরকারের নির্বাহী আদেশ ও শর্ত শিথিলের সুযোগ আছে কি না তা নিয়ে মতামতসংক্রান্ত নথি আগামীকাল রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

শনিবার বিকালে এই তথ্য জানান আইনমন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘আজ (শনিবার) যেহেতু ছুটির দিন, কর্মকর্তা-কর্মচারীরা নেই, তাই আমাদের মন্ত্রণালয় থেকে নথি পাঠানো সম্ভব হয়নি। আমার আইনি মতামতসহ রবিবার সকালে নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেব। তারপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় সে অনুসারে ব্যবস্থা নেবে।’

খালেদা জিয়ার বিদেশ যাওয়ার ক্ষেত্রে আইন মন্ত্রণালয় থেকে কী মতামত দেয়া হয়েছে, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কাল নথি যাবে। কী মতামত দিয়েছি সেটা তারাই হয়ত জানাবেন।’

এর আগে গত বৃহস্পতিবার আইনমন্ত্রী জানিয়েছিলেন, সরকার ফৌজদারি কার্যবিধির ৪০১(১) ধারা অনুসারে খালেদা জিয়ার সাজা এবং দণ্ডাদেশ প্রথমে ছয় মাসের জন্য স্থগিত করেছিল। দুইবার সে স্থগিতাদেশ বাড়ানো হয়। আইনে বলা আছে, সাজা স্থগিতের বিষয়টি শর্তসাপেক্ষে হতে পারে, আবার নাও পারে। কিন্তু তার (খালেদা জিয়া) ক্ষেত্রে নির্দিষ্ট শর্ত দেয়া ছিল এবং সেসব শর্ত মেনেই স্থগিতাদেশ তারা গ্রহণ করেছিল। শর্ত ছিল- তিনি দেশের বাইরে যেতে পারবেন না এবং দেশের ভেতরে থেকেই চিকিৎসা নেবেন। এই দুটি শর্ত এখনো আছে। সেক্ষেত্রে ৪০১(১) ধারায় কার্য সম্পাদন হয়েছে। সরকারের নির্দেশেই এটা হয়েছে, এখানে আদালতের কিছু করার নেই।

বিদেশে চিকিৎসা করাতে যাওয়ার জন্য খালেদা জিয়ার পক্ষ থেকে করা আবেদনের পরিপ্রেক্ষিতে শর্ত শিথিলের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আমাদের দেখতে হবে ৪০১(১) ধারায় শর্ত শিথিল করার সুযোগ আছে কি না। তারপর এ বিষয়ে আমরা আমাদের মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানাবো।’

দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে তিন বছর আগে কারাগারে যান খালেদা জিয়া। গত বছর করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঘটলে পরিবারের আবেদনে সরকার দণ্ডের কার্যকারিতা স্থগিত করে তাকে সাময়িক মুক্তি দেয়।

গত ১১ এপ্রিল খালেদা জিয়ার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। সেদিন তার বাসভবন ফিরোজায় আরও আটজন ব্যক্তিগত স্টাফও করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হন। ২৪ এপ্রিল দ্বিতীয় দফায় খালেদা জিয়ার করোনা টেস্টের রিপোর্ট পজিটিভ আসে। পরে ২৭ এপ্রিল রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয় খালেদা জিয়াকে।

গত সোমবার সকালে শ্বাসকষ্ট অনুভব করলে চিকিৎসকরা খালেদা জিয়াকে সিসিইউতে স্থানান্তর করেন। বিএনপি প্রধানের উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে সরকারের কাছে আবেদন করে তার পরিবার।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: